• আপডেট টাইম : 09/03/2024 01:00 AM
  • 28 বার পঠিত
  • প্রেস বিজ্ঞপ্তি
  • sramikawaz.com

আজ ০৮ মার্চ’২০২৪ইং আন্তর্জাতিক নারী দিবস। এবারের প্রতিপাদ্য “নারীর সমঅধিকার, সমসুযোগ এগিয়ে নিতে হোক বিনিয়োগ”। আমরা বাংলাদেশসহ বিশ্বের সকল নারীকে অভিনন্দন জানাচ্ছি। আজ ৮ই মার্চ’ ২০২৪, শুক্রবার সকাল ১১:০০ঘটিকার সময় জাতীয় প্রেসক্লাবের সামনে ন্যাশনাল ওয়ার্কার্স ইউনিটি সেন্টার ও গ্রীণ বাংলা গার্মেন্টস ওয়ার্কার্স ফেডারেশনের যৌথ উদ্যোগে আন্তর্জাতিক নারী দিবস উপলক্ষ্যে নারী শ্রমিক সমাবেশ ও র‌্যালী অনুষ্ঠিত।
নারী সমাবেশে ন্যাশনাল ওয়ার্কার্স ইউনিটি সেন্টার ও গ্রীণ বাংলা গার্মেন্টস ওয়ার্কার্স ফেডারেশনের কেন্দ্রীয় সভাপতি সুলতানা বেগম এর সভাপতিত্বে বক্তব্য রাখেন ফেডারেশনের সাধারণ সম্পাদক মোঃ ইলিয়াস, কেন্দ্রীয় নেতা খাদিজা রহমান, মিসেস সুইটি, মোঃ ফরিদ উদ্দীন, রোজিনা আক্তার সুমি, সেলিনা হোসাইন, রাবেয়া ইসলাম, মোঃ তাহেরুল ইসলাম, আঞ্চলিক নেতা মোঃ ফারুক, মোঃ সুমন হোসেন মোল্লা, স্বপ্না আক্তার, শাবনুর, নুরজাহান, সালমা বেগম, জোসনা বেগম, খাদিজা আক্তার, প্রমুখ।
সভাপতির বক্তব্যে সুলতানা বেগম বলেন বাংলাদেশে পোষাক রপ্তানি খাতে অধিংকাশই নারী এবং সকলেই দরিদ্রসীমার নীচে বাস করে। এই শিল্প প্রসারের ফলে শ্রমবাজারে নারীর অংশগ্রহণ আশাতীতভাবে বৃদ্ধি পায়। এ শিল্পে বর্তমানে কাজ করে প্রায় ৭০ ভাগ নারী শ্রমিক। কিন্তু এই খাতে শ্রমিকদের সর্বাধিক অবদান থাকলেও তারা তাদের নূন্যতম আইনগত অধিকারসহ মানবাধিকার থেকে বঞ্চিত হচ্ছে, সামাজিক অনাচার- অবক্ষয় থেকে নারীকে রক্ষার জন্য আইন প্রনয়ণ করা হলেও আইনের যথাযথ প্রয়োগ না থাকার কারনে এমন কি আইনের ভুল ব্যাখ্যার কারণে আইনের আশ্রয়লাভ নারীর পক্ষে সম্ভব হয়না। ফলে নারীকে পদে পদে নিগৃৃহীত হতে হয়, লাঞ্চিত হতে হয়। নারীর এই বঞ্চনা- লাঞ্চনা শতগুণ বৃদ্ধি পায় একজন কর্মজীবী- শ্রমজীবী নারীর ক্ষেত্রে। পারিবারিক ও সামাজিক নানাবিধ সমস্যার পাশাপাশি তাকে কর্মক্ষেত্রের নানা ধরণের সমস্যা ও বৈষম্যের শিকার হতে হয়। বেতন বৈষম্য, স্বাস্থ্য সম্মত কর্মপরিবেশের অভাব, অতিরিক্ত কাজ, রাত্রিকালীন কাজ, সাপ্তাহিক ছুটি সহ অন্যান্য ছুটি না পাওয়া, ট্রেড ইউনিয়ন করতে না দেয়া, এমনকি কর্মক্ষেত্রে যৌন হয়রানির মত জঘন্য ঘটনাও ঘটছে। আমরা আইএলও কনভেনশন ১৯০ ও কর্মক্ষেত্রে যৌন হয়রানি বন্ধে মহামান্য হাইকোর্টের নির্দেশনা যথাযথ বাস্তবায়ন চাই।
বক্তাগন বলেন, কর্মক্ষেত্রে জেন্ডার বৈষম্যসহ যে কোন ধরণের বৈষম্য -আইনত: নিষিদ্ধ। তথাপি প্রতিটি কর্মক্ষেত্রেই নারীরা বহু ধরণের বৈষম্যের শিকার হচ্ছে। এখনও আমাদের পরিবারগুলোতে নারীকেই পারিবারিক দায়দায়িত্বের পুরোটাই পালন করতে হয়।পারিবারিক দায়িত্বের বিশাল বোঝা, সামাজিক বাধা উপেক্ষা করে নারী কর্মক্ষেত্রে প্রবেশ করছে। নারীর জন্য কাজের সুযোগ সৃষ্টি হয়েছে ঠিকই কিন্তু নারীর প্রতি সামাজিক দৃষ্টিভঙ্গি এখনও ততটা পরিবর্তিত হয়নি। দৃষ্টিভঙ্গির পরিবর্তন না ঘটার ফলে কর্মস্থলে নারীর কাজের পরিবেশও তেমন অনুকূল হয়ে উঠেনি।
সমাবেশ শেষে একটি বর্ণাঢ্য র‌্যালী জাতীয় প্রেসক্লাব, হাইকোর্ট মোড়, তোপখানা রোড এবং পল্টন মোড় প্রদক্ষিন করে জাতীয় প্রেসক্লাবের সামনে এসে সমাপ্ত হয়।

নিউজটি শেয়ার করুন

এ জাতীয় আরো খবর..
ফেসবুকে আমরা...