• আপডেট টাইম : 25/02/2024 01:24 AM
  • 42 বার পঠিত
  • প্রেস বিজ্ঞপ্তি
  • sramikawaz.com

বাংলাদেশ ওএসকে গার্মেন্টস এন্ড টেক্সটাইল শ্রমিক ফেডারেশনের ১ম কেন্দ্রীয় সম্মেলন ২৩ ফেব্রয়ারী শুক্রবার রাজধানীর তোপখানা রোডে অবস্থিত বাংলাদেশ শিশু কল্যাণ পরিষদ মিলনায়তনে সম্পন্ন হয়চে। সকাল সাড়ে ১০টায় এ সম্মেলন উদ্বোধন করেন বাংলাদেশ ট্রেড ইউনিয়ন সংঘের সভাপতি চৌধুরী আশিকুল আলম। সম্মেলনে অতিথি হিসেবে বক্তব্য রাখবেন বাংলাদেশ ট্রেড ইউনিয়ন সংঘের সাধারণ সম্পাদক রজত বিশ^াস, বাংলাদেশ নৌযান শ্রমিক ফেডারেশনের সভাপতি শাহ আলম ভুইয়া ও বাংলাদেশ হোটেল রেস্টুরেন্ট এন্ড সুইটমিট শ্রমিক ফেডারেশনের সাধারণ সম্পাদক আনোয়ার হোসেন। এছাড়াও সম্মেলনে উপস্থিত থাকেন জাতীয় গণতান্ত্রিক ফ্রন্টের সহ-সভাপতি খলীলুর রহমান, বাংলাদেশ কৃষক সংগ্রাম সমিতির সাধারণ সম্পাদক শাহজাহান কবির, গণতান্ত্রিক মহিলা সমিতির আহবায়ক জেন্নাত রেহেনা, জাতীয় ছাত্রদলের সাধারণ সম্পাদক মধুমঙ্গল বিশ^াসসহ বিভিন্ন সংগঠনের নেতৃবৃন্দ।

বাংলাদেশের ভূ-রাজনৈতিক ও রণনীতিগত গুরুত্বের প্রেক্ষিতে বাংলাদেশকে নিয়ে আন্তঃসা¤্রাজ্যবাদী প্রতিযোগিতা ও প্রতিদ্ব›দ্বতা ক্রমাগত বৃদ্ধি পেয়ে এর নিয়ন্ত্রণ নিয়ে প্রতিদ্ব›িদ্বতা তীব্রতর রূপ ধারণ করেছে। বিদেশী পুঁজি তথা পশ্চিমা লগ্নিপুঁজির উপর নির্ভর গার্মেন্টস শিল্পে নিয়োজিত একটি বৃহৎ সংঘবদ্ধ শ্রমিকদের বিভিন্ন মহল ¯^-¯^ ¯^ার্থে ব্যবহার করতে তৎপর থাকে। বিশেষ করে ইউএসটিআর-এর প্রতিনিধি দল বাংলাদেশে শ্রম পরিবেশ পরিদর্শনে এসে এবং টিকফা’র বৈঠকে মার্কিন প্রতিনিধিরা গার্মেন্টস সেক্টরের বিভিন্ন বিষয়ে ইঙ্গিতমূলক বক্তব্য রাখে। গার্মেন্টস সেক্টরে পশ্চিমা বিনিয়োগকারী গোষ্ঠীর মদতপুষ্ট বিভিন্ন শ্রমিক সংগঠন ও এনজিও সংস্থা গার্মেন্টস সেক্টরে ক্রিয়াশীল রয়েছে। তারা তাদের ¯^ার্থ রক্ষা ও পরিকল্পনা বাস্তবায়নের জন্যও তৎপর রয়েছে। পোশাক শ্রমিকদের মজুরি বৃদ্ধির আন্দোলনে সরকার এবং মালিকরা রাষ্ট্রীয় বাহিনী ও ভাড়াটে সন্ত্রাসী দিয়ে শ্রমিকদের উপর গুলি চালিয়ে, হামলা চালিয়ে শ্রমিক হত্যার ঘটনা সংঘটিত করে। ফলে সরকার ও মালিকদের যোগসাজশে একটি প্রহসনের মজুরি শ্রমিকদের উপর চাপিয়ে দিলেও শ্রমিকরা তা প্রত্যাখ্যান করেছে। নেতৃদ্বয় বলেন, বাজারদরের সাথে সঙ্গতিরেখে মজুরি বৃদ্ধির দাবি গার্মেন্টস শ্রমিকরা অব্যাহত রেখেছে। এরকম অবস্থায় গার্মেন্টস সেক্টরের আপোসহীন ও লড়াকু সংগঠন হিসেবে বাংলাদেশ ওএসকে গার্মেন্টস এন্ড টেক্সটাইল শ্রমিক ফেডারেশনকে আরো প্রস্তুত ও সুসংহত করার জন্য এই কেন্দ্রীয় সম্মেলন অনেক তাৎপয বহন করবে।
সম্মেলনে মোহাম্মদ ইয়াসিনকে সভাপতি, তফাজ্জল হোসেনকে সাধারণ সম্পাদক এবং আব্দুস শহীদকে সাংগঠনিক সম্পাদক করে ২১ সদস্যবিশিষ্ট নির্বাচিত কেন্দ্রীয় কমিটির ১৯ জনের নাম ঘোষণা করা হয়। কমিটির অন্যান্যরা হলেন: সহ সভাপতি- আব্দুল রাজ্জাক, লিটন বিশ^াস ও আহমেদ সুজন; যুগ্ম সম্পাদক- মাহবুবুল আলম মানিক, সৈকত হোসেন ও মো: রুবেল; কোষাধ্যক্ষ- বাবলী আকন্দ, দপ্তর সম্পাদক- শাহনাজ বেগম, প্রচার সম্পাদক- আব্দুর রহিম, শিক্ষা ও সাংস্কৃতিক সম্পাদক- মামুন আহমেদ খান, ক্রীড়া ও সাংস্কৃতিক সম্পাদক- ইকবাল হোসেন, আন্তর্জাতিক বিষয়ক সম্পাদক- তাইজুল ইসলাম এবং কার্যকরী সদস্য- প্রকাশ দত্ত, সোহেল রানা, আফরোজা আক্তার রুজি, শাহনাজ কবির।

নিউজটি শেয়ার করুন

এ জাতীয় আরো খবর..
ফেসবুকে আমরা...