• আপডেট টাইম : 17/02/2024 01:41 AM
  • 89 বার পঠিত
  • শরীফুল ইসলাম,কুষ্টিয়া
  • sramikawaz.com

আজ বেদন বিধুর ১৬ ফেব্রয়ারি। এদেশের ইতিহাসের একটি কালো দিন। এই দিনে জাতীয় পতাকার রূপকার ও মুক্তিযুদ্ধের অন্যতম সংগঠক জাসদের প্রতিষ্ঠাতা সভাপতি কাজী আরেফ আহমেদসহ পাঁচ জাসদ নেতাকে নির্মমভাবে হত্যা করা হয়। আজ হত্যাকান্ডের ২৫তম বার্ষিকী। হত্যাকান্ডে ১৬ বছর পর ২০১৬ সালের ৭ জানুয়ারি হত্যাকান্ডের সাথে জড়িত ৩ ঘাতকের ফাঁশি কার্যকর করা হওয়ায় নিহতের পরিবারের সদস্যরা কিছুটা ¯^স্থি প্রকাশ করলেও তাদের দাবি এ হত্যাকান্ডের সাথে জড়িত মুল পরিকল্পনাকারীরা আজও রয়েছে ধরা ছোঁয়ার বাইরে। একই সাথে হত্যাকান্ডের সাথে জড়িত ফাঁসির আরও ৪ আসামী এখনও গ্রেপ্তার না হওয়ায় ¶োভ ও হতাশা দানা বেঁধেছে নিহতদের পরিবারের সদস্য ও ¯^জনদের মাঝে। সেই সাথে তারা শংকাও প্রকাশ করেছেন। এদিকে গ্রেফতার হওয়া ফাঁশির অপর আসামি রওশন আলী যশোর কারাগারে থাকলেও তার ফাঁশি দ্রুত কার্যকর করার দাবি নিহতদের পরিবার ও জাসদ নেতৃন্দের।
হত্যাকান্ডের নির্মম শিকার শহীদ ইয়াকুব আলীর বড় ছেলে ইউসুফ আলী রুশো জানান, ৩ ঘাতকের ফাঁসি কার্যকর হওয়ায় আমাদের মাঝে কিছুটা ¯^স্থি ফিরলেও এ হত্যাকান্ডের নেপথ্য মুল পরিকল্পনাকারীরা আজও রয়েছে ধরা ছোয়ার বাইরে। এখনও গ্রেপ্তার হয়নি হত্যাকান্ডের সাথে জড়িত ঘাতকদের অনেকেই। তাই এখনও উদ্বেগ ও উৎকন্ঠা পিছু তাড়া করে, সেই সাথে রয়েছে শংকাও। ইতিহাসের নির্মম হত্যাযজ্ঞে জড়িত যারা এখনও গ্রেপ্তার হয়নি তাদের গ্রেপ্তার এবং এর পেছনের পরিকল্পনাকারীদের চিহ্নিত করে তাদের মুখোশ উন্মোচন করে আইনের আওতায় আনার জন্য সরকারের কাছে দাবি জানান তিনি।
একই দাবি জানিয়েছেন কেন্দ্রীয় জাসদের জনসংযোগ বিষয়ক সম্পাদক ও জাসদ যুবজোটোর সভাপতি শরিফুল কবির ¯^পন। তিনিও হত্যাকান্ডের মুল পরিকল্পনাকারীদের চিহ্নিত করে তাদের জনসন্মুখে এনে বিচার করার দাবি জানান। একইসাথে ফাঁশির পলাতক ৪জন আসামি দৌলতপুরের মান্নান মোল্লা, বাকের আলী এবং মিরপুরের জীবন ও জালাল ওরফে বাসারকে গ্রেফতার করে তাদের ফাঁিশ কার্যকর করার দাবি জানান তিনি। এছাড়ও গ্রেফতার হওয়া যশোর কারাগারে থাকা ফাঁশির অন্যতম আসামি মেহেরপুরের গাংনী উপজেলার রওশন আলীর ফাঁশি দ্রুত কার্যকরের দাবি জানান শরিফুল কবির ¯^পন।
এদিকে নির্মম ও ইতিহাসের জঘন্নতম হত্যাকান্ড সংঘঠিত হওয়ার ২৫ বছর পার হলেও আজও কালিদাসপুর ট্রাজেটি স্থলে শহীদদের স্মরনে একটি স্মৃতিস্তম্ভ নির্মিত না হওয়ায় ¶োভ প্রকাশ করেছেন স্থানীয় মুক্তিযোদ্ধাগন ও এলাকাবাসী। কালিদাসপুর সরকারী প্রাথমিক বিদ্যালয়ের প্রধান শিক্ষক মো. জিয়াউর রহমান বলেন, কাজী আরেফ আহমেদ একজন মুক্তিযুদ্ধের অন্যতম সংগঠক। বিদ্যালয় চত্বরের ঘটনাস্থলে শহীদদের স্মরনে এখানে একটি স্মৃতিস্তম্ভ নির্মাণ হোক সেটা তিনিও চান।
উল্লেখ্য, ১৯৯৯ সালের ১৬ ফেব্রæয়ারি বিকেলে কুষ্টিয়ার দৌলতপুর উপজেলার আড়িয়া ইউনিয়নের কালিদাসপুর সরকারী প্রাথমিক বিদ্যালয় মাঠে সন্ত্রাস বিরোধী এক জনসভায় মুক্তিযুদ্ধের অন্যতম সংগঠক জাসদ সভপাতি কাজী আরেফ আহমেদ, জেলা জাসদের সভাপতি লোকমান হোসেন, সাধারন সম্পাদক এ্যাড. ইয়াকুব আলী, স্থানীয় জাসদ নেতা ইসরাইল হোসেন ও সমসের মন্ডল সন্ত্রাসীদের গুলিতে ঘটনাস্থলেই নিহত হন। হত্যাকান্ডের ঘটনায় সেসময় দেশজুড়ে ব্যাপক তোলপাড় ও আলোড়ন সৃষ্টি হয়। ঘটনার দিনই পুলিশ বাদী হয়ে দৌলতপুর থানায় হত্যা মামলা দায়ের করেন। মামলাটি পরদিন সিআইডিতে হস্তান্তর করা হয়। দীর্ঘ তদন্ত শেষে চাঞ্চল্যকর এ হত্যাকান্ডের সাড়ে পাঁচ বছর পর ২০০৪ সালের ৩০ আগষ্ট কুষ্টিয়ার জেলা ও দায়রা জজ আদালত ১০ আসামীর ফাঁশি ও ১২ আসামীর যাবজ্জীবন কারাদন্ড দেন।
দিবসটি উপল¶ে কাজী আরেফ পরিষদ ও ইয়াকুব আলী স্মৃতি সংসদ পৃথক কর্মসূচী পালন করেছে। কর্মসূচীর মধ্যে ছিল শহীদদের মাজারে পুষ্পস্তবক অর্পন, ফাতেহা পাঠ ও স্মরন সভা।
এদিকে কুষ্টিয়ার দৌলতপুরে কাজী আরেফ আহমেদসহ পাঁচ জাসদ নেতা হত্যার ২৫ তম বার্ষিকী পালিত হয়েছে। এ উপলক্ষ্যে আজ শুক্রবার সকাল সাড়ে ৮টায় কুষ্টিয়ার দৌলতপুরে শহীদ ইয়াকুব আলীর কবরে পুষ্পস্তবক অর্পণ, দোয়া মাহফিল ও স্মরণ সভার আয়োজন করা হয়। পিএম কলেজেরে অধ্যক্ষ মো. আব্দুল মান্নানের সভাপতিত্বে স্মরণ সভায় বক্তব্য রাখেন, জাসদ নেতা অধ্যক্ষ রেজাউল হক, কেন্দ্রীয় যুবজোটের সভাপতি শরিফুল কবিরস্ব পন, শহীদ ইয়াকুব আলীর ছেলে ইউসুফ আলী রুশো।

নিউজটি শেয়ার করুন

এ জাতীয় আরো খবর..
ফেসবুকে আমরা...