• আপডেট টাইম : 03/02/2024 12:56 AM
  • 45 বার পঠিত
  • সংবাদ বিজ্ঞপ্তি
  • sramikawaz.com

বাংলাদেশ হকার্স ইউনিয়নের সাধারণ সম্পাদক শ্রমিকনেতা সেকেন্দার হায়াৎ রাজধানী ঢাকার মিরপুর ১০ নম্বরের চৌরঙ্গীতে আয়োজিত হকার্স ইউনিয়নের বিক্ষোভ সমাবেশে বলেন, হকারদের পুনর্বাসনের জন্য পাঁচ বছর মেয়াদী মহা-পরিকল্পনা গ্রহণ করতে হবে। ফুটপাতের হকারদের পুনর্বাসনের জন্য ¯^ল্প মেয়াদে এবং দীর্ঘ মেয়াদে দুই দাপে াগ্রসর হতে হবে। তবে তার আগে প্রকৃত হকারদের তালিকাভুক্ত করে তাদের পরিচয়পত্র দিতে হবে।
সিটি কর্পোরেশনের প্রতিনিধি স্থানীয় ওয়ার্ড কাউন্সিলর, হকার সংগঠনের প্রতিনিধি, সাংবাদিক এবং ধর্ম যাযাকদের নিয়ে কমিটি করে এই তালিকা প্রণয়নের সুপারিশ করেন তিনি।
তালিকা করাকে পুনর্বাসন প্রক্রিয়ার প্রথম এবং সবচেয়ে গুরুত্বপূর্ণ কাজ হিসেবে বর্ণনা করে সেকেন্দার হায়াৎ বলেন, এই কাজের সফলতার উপর নির্ভর করবে গোটা পুনর্বাসন প্রক্রিয়ার সফলতা।
হকার্স ইউনিয়ন দীর্ঘদিন ধরে ১০ দফা দাবি বাস্তবায়নে ‘নিয়মতান্ত্রিক আন্দোলন’ করে আসছে জানিয়ে তিনি বলেন, দাবি আদায় না হওয়া পর্যন্ত আমরা রাজপথে থাকব।
বেলা ৩টায় অনুষ্ঠিত সমাবেশে সভাপতিত্ব করেন ঢাকা মহানগর উত্তর কমিটির সভাপতি মো. রফিকুল ইসলাম। বক্তব্য রাখেন সংগঠনের কেন্দ্রীয় সাধারণ সম্পাদক সেকেন্দার হায়াৎ, কেন্দ্রীয় নেতা জহিরুল ইসলাম, মাহবুব ইসলাম ভূঁইয়া, উত্তরের সাধারণ সম্পাদক রাফিউল ইসলাম, হকারনেতা রহমত আলী, মদীনা আক্তার প্রমুখ।
সমাবেশে নেতৃবৃন্দ বলেন, ঢাকা উত্তর সিটি কর্পোরেশনের মেয়র বিভিন্ন সময় বলে যাচ্ছেন, তিনি জনগণের ফুটপাত জনগণকে ফিরিয়ে দেবেন, কথাটি শুনতে বেশ, কিèতু এই নগরীর কয়েক লাখ হকার এবং তাদের ষাট থেকে সত্তর লাখ ক্রেতা তারা কী জনগণের হিসাবের মধ্যে পড়ে না? এই প্রশ্নের উত্তর মেয়র বরাবরই এড়িয়ে যাচ্ছেন।
নেতৃবৃন্দ আরও বলেন, নগরীর ৯৫ ভাগ মানুষ কেনাকাটার জন্য কমবেশি ফুটপাতের ওপর নির্ভরশীল।

নিউজটি শেয়ার করুন

এ জাতীয় আরো খবর..
ফেসবুকে আমরা...