• আপডেট টাইম : 10/02/2022 12:34 AM
  • 432 বার পঠিত
  • সোহাগঃ
  • sramikawaz.com

গাজীপুরের কোনাবাড়ি এলাকায় পোশাক তৈরি কারখানাগুলোতে রেজিস্ট্রেশন বিহীন সংস্থা কারখানা মালিকদের সঙ্গে চুক্তিভিত্তিক কাজ করে আস‌ছে। আবার চাকরিচ্যুত ওই শ্রমিদের একই কারখানার ঠিকাদার প্রতিষ্ঠানে নিয়োগ দেওয়া হ‌চ্ছে।

এ বিষয়ে আইনগত প্রতিকার চেয়ে বুধবার ৯ ফেব্রুয়ারি জাতীয় গার্মেন্টস জোট বাংলাদেশ (রেজি ন বি-২০৯৬), কোনাবাড়ী থানা কমিটির সভাপতি মোঃ আশরাফুজ্জামান কল-কারখানা ও প্রতিষ্ঠান পরিদর্শন অধিদপ্তর এর একটি লিখিত অভিযোগ দায়ের করেন।

অভিযোগপত্রে তিনি উল্লেখ করেন যে, তার সংগঠন অফিসে উপস্থিত হয়ে বেশ কিছু শ্রমিক মৌখিক ভাবে অভিযোগ করেন যে, তাদেরকে কারখানা কর্তৃপক্ষ পদত্যাগ পত্রে ও সাদা কাগজে টিপ সই নিয়ে একই প্রতিষ্ঠানে ঠিকাদারের অধীনে কাজ করার নির্দেশ প্রদান করেন। ভুক্তভোগী শ্রমিকদের সংগঠনের পক্ষ থেকে আপনাদের অধিদপ্তরে লিখিত অভিযোগ দাখিলের পরামর্শ প্রদান ক‌রেন। কিন্তু শ্রমিকরা প্রভাবশালী মালিকের বিরুদ্ধে ভয় পাওয়ার ফলে কেউ অভিযোগ দাখিল করেননি। তাই তি‌নি ঠিকাদারের বৈধ কাগজপত্র আছে কি না? এবং শ্রম কর্মসংস্থান মন্ত্রণালয় হতে নিবন্ধনকৃত ঠিকাদার কিনা? বিষয়টি খতিয়ে দেখে দেশের স্বার্থে, শিল্পের স্বার্থে এবং শ্রমিকের অধিকার রক্ষার্থে প্রয়োজনীয় পদক্ষেপ গ্রহণ করার জন‌্য অভিযোগ দায়ের করা হয়।

এ বিষয়ে শ্রমিক নেতা আশরাফুজ্জামানের জা‌নি‌য়ে‌ছেন শ্রম আইনের প্রয়োগ নিশ্চিত করার উদ্দেশ্যেই তার এমন অ‌ভি‌যোগ।

নিউজটি শেয়ার করুন

এ জাতীয় আরো খবর..
ফেসবুকে আমরা...