• আপডেট টাইম : 06/02/2022 11:36 PM
  • 384 বার পঠিত
  • প্রেস বিজ্ঞপ্তি
  • sramikawaz.com

রেলওয়ে কর্মচারীবান্ধব নিয়োগ বিধিমালা প্রণয়নে রেলওয়ে নিয়োগ বিধিমালা ২০২০ এর যে অংশগুলোতে বাংলাদেশ রেলওয়ে পোষ্য সোসাইটি সংশোধন চায় সে অংশগুলোর বিপরীতে প্রস্তবনা পেশ করেছে সংগঠনটি।

আজ ৬ ফেব্রুয়ারি ২০২২ রোববার সংবাদ মাধ্যমে পাঠানো এক বিজ্ঞপ্তিতে এ প্রস্তাবনা পেশ করেন বাংলাদেশ রেলওয়ে পোষ্য সোসাইটির সভাপতি মোঃ মনিরুজ্জামান মনির।

রেলওয়ে নিয়োগ বিধিমালা ২০২০ এ রয়েছে—(২) সংজ্ঞাঃ বিষয় কিংবা প্রসঙ্গের পরিপন্থী কোন কিছু না থাকিলে এই বিধিমালায়—
(ক) “কমিশন” অর্থ বাংলাদেশ সরকারি কর্ম কমিশন; (গ) “নিয়োগকারী কতৃর্পক্ষ” অর্থ সরকার বা সরকার কতৃর্ক ক্ষমতা প্রদত্ত যে কোন কর্মকর্তা।
রেলওয়ে পোষ্য সোসাইটির প্রস্তাবনা—(২) সংজ্ঞা: বিষয় কিংবা প্রসঙ্গের পরিপন্থী কোন কিছু না থাকিলে এই বিধিমালায়—
(ক) “বোর্ড” অর্থ সরকার কতৃর্ক প্রতিষ্ঠিত “রেলওয়ে নিয়োগ বাস্তবায়ন বোর্ড”। (গ) নিয়োগকারী উপযুক্ত কতৃর্পক্ষ: অর্থ সরকার এবং রেলপথ মন্ত্রণালয়ের নিয়ন্ত্রনাধীন বা রেলওয়ে বিভাগের অন্তভূর্ক্ত কোন নির্দিষ্ট পদ বা এই ধরনের পদগুলির শ্রেণীর সাথে সম্পর্কিত, সরকার কতৃর্ক অনুমোদিত যেকোন কর্মকর্তা বুঝাইবে। দপ্তরের নন— গেজেটেড পদে নিয়োগ প্রদানের জন্য উপযুক্ত কতৃর্পক্ষ হিসাবে নিয়োগের জন্য অনুমোদিত। নিম্নে বিবরণ প্রদান করা হলো যা প্রতিটি ক্ষেত্রে প্রদর্শন করে: (১) রেলওয়ে বিভাগের দপ্তর:যুগ্ম মহাপরিচালক, প্রশাসন/সংস্থাপন (২) রেলওয়ের মহাপরিচালক এবং মহাব্যবস্থাপক এর সরাসরি নিয়ন্ত্রণাধীন অন্যান্য দপ্তরসমূহের দপ্তর প্রধান। (৩) বাংলাদেশ রেলওয়ের হিসাব বিভাগ (৪) বাংলাদেশ রেলওয়ের মহাব্যবস্থাপক অথবা অধ্যস্তন কতৃর্পক্ষ, যার নিকট তিনি কতৃর্ত্ব অর্পণ করতে পারেন এই শর্তে যে, (ক) যে পদে নিয়োগ প্রদান করা হবে, পদটি অনুমোদিত না হলে কোন নিয়োগ প্রদান করা যাবে না। (খ) ২ (৪) বর্ণিত অর্পিত কতৃর্ত্ব অনুযায়ী অত্র বিধির অধীনে প্রথম নিয়োগ প্রদান এরূপ শর্তাবলী প্রয়োগ সাপেক্ষে নিম্নতম সকল প্রকার (চতুর্থ শ্রেণীর) কর্মচারী (১৯—২০তম গ্রেড) নিয়োগকল্পে অধস্তন কতৃর্পক্ষের নিকট কতৃর্ত্ব অর্পণ করা যেতে পারে। (গ) রেলওয়ের মন্ত্রণালয়ের বিভাগীয় পদ অর্থ: সচিবকে বুঝাইবে। (ঘ) রেলওয়ের পদ অর্থ: মহাপরিচালককে বুঝাইবে। (ঙ) রেলওয়ের অঞ্চল পদ অর্থ: মহাব্যবস্থাপককে বুঝাইবে। (চ) রেলওয়ে বিভাগীয় দাপ্তরিক পদ অর্থ: বিভাগীয় প্রধানকে বুঝাইবে। (ছ) রেলওয়ে বিভাগীয় অঞ্চল পদ অর্থ: বিভাগীয় ম্যানেজারকে বুঝাইবে।

রেলওয়ে নিয়োগ বিধিমালা ২০২০ এ রয়েছে—(চ) ‘পোষ্য’ অর্থ বাংলাদেশ রেলওয়ের স্থায়ী পদে অনুন্য ২০ (বিশ) বৎসর চাকরি সম্পন্ন হইয়াছে এইরূপ কর্মরত বা অবসরপ্রাপ্ত (জীবিত বা মৃত) কর্মচারীর সন্তান ও বিধবা স্ত্রী বুঝাইবে;
রেলওয়ে পোষ্য সোসাইটির প্রস্তাবনা—(চ) ‘পোষ্য’ অর্থ বাংলাদেশ রেলওয়ের স্থায়ী পদে কমপক্ষে ১০ (দশ) বৎসর চাকরি সম্পন্ন হইয়াছে এইরূপ কর্মরত বা অবসরপ্রাপ্ত (জীবিত বা মৃত) কর্মচারীর বিধবা স্ত্রী, পুত্র—কন্যা, সৎ ছেলে মেয়ে এবং নির্ভরশীল ভাই বোন ও পালক সন্তানকে বুঝাইবে।

রেলওয়ে নিয়োগ বিধিমালা ২০২০ এ রয়েছে—৩। নিয়োগ পদ্ধতি।— (১) তপসিলে বর্ণিত বিধান এবং গণপ্রজাতন্ত্রী বাংলাদেশের সংবিধানের অনুচ্ছেদ ২৯ (৩) এর উদ্দেশ্য পূরণকল্পে সংরক্ষণ সংক্রান্ত নির্দেশাবলী সাপেক্ষে, কোন পদে নিম্নবর্ণিত পদ্ধতিতে নিয়োগদান করা হইবে, যথা:— (ক) সরাসরি নিয়োগ মাধ্যমে: (খ) পদোন্নতির মাধ্যমে: এবং (গ) প্রেষণে বদলির মাধ্যমে: (২) কোন ব্যক্তিকে কোন পদে নিয়োগ করা হইবে না, যদি উক্ত পদের জন্য তাহার প্রয়োজনীয় যোগ্যতা না থাকে এবং সরাসরি নিয়োগের ক্ষেত্রে তাহার বয়স উক্ত পদের জন্য তপসিলে বর্ণিত বয়সসীমার মধ্যে না হয়।
রেলওয়ে পোষ্য সোসাইটির প্রস্তাবনা—(৩) নিয়োগ পদ্ধতি: (১) তপসিলে বর্ণিত বিধান এবং গণপ্রজাতন্ত্রী বাংলাদেশের সংবিধানের ২৯(৩) এর উদ্দেশ্য পূরণকল্পে সংরক্ষণ সংক্রান্ত নির্দেশনাবলী সাপেক্ষে, কোন পদে নিম্নবর্ণিত পদ্ধতিতে নিয়োগদান করা হইবে, যথা:— (ক) সরাসরি নিয়োগ মাধ্যমে (খ) পদোন্নতি/পদবি পরিবর্তনের মাধ্যমে এবং (গ) প্রেষণে বদলির মাধ্যমে (২) কোন ব্যক্তিকে কোন পদে নিয়োগ করা হইবে না, যদি উক্ত পদের জন্য তাহার প্রয়োজনীয়তা যোগ্যতা না থাকে এবং সরাসরি নিয়োগের ক্ষেত্রে তাহার বয়স উক্ত পদের জন্য তপসিলে বর্ণিত বয়সসীমার মধ্যে না হয়। তবে শর্ত থাকে যে, বিভাগীয় প্রার্থীর ক্ষেত্রে (যোগ্য) বয়সের উর্ধ্বসীমা শিথিল অথবা ব্যক্তির ক্ষেত্রে যিনি ইতিমধ্যেই একটি নির্দিষ্ট স্থায়ী পদে নিযুক্ত হয়েছেন বা অ্যাডহক ভিত্তিতে সেই সময়ের মধ্যে যেমন: তিনি ক্রমাগত পদে অধিষ্ঠিত ছিলেন/আছেন একজন অ্যাডহক নিয়োজিত এবং প্রয়োজনীয় যোগ্যতার অধিকারী বিভাগীয় প্রার্থী।

রেলওয়ে নিয়োগ বিধিমালা ২০২০ এ রয়েছে—(৩) উপবিধি (১) ও (২) এ যাহা কিছু থাকুক না কেন, সরাসরি নিয়োগযোগ্য ১৪তম গ্রেড হইতে ২০তম গ্রেডের মোট শূন্য পদের শতকরা ৪০ (চল্লিশ) ভাগ পদ যোগ্যতা সম্পন্ন পোষ্যদের জন্য সংরক্ষিত থাকিবে: তবে শর্ত থাকে যে, যদি যোগ্যতাসম্পন্ন পোষ্য প্রার্থী না পাওয়া যায় তাহা হইলে মেধার ভিত্তিতে উক্তরূপ পদে নিয়োগ করা যাইবে।
রেলওয়ে পোষ্য সোসাইটির প্রস্তাবনা—(৩) সরাসরি নিয়োগযোগ্য ও পদোন্নতির মাধ্যমে নিয়োগসহ ১১তম গ্রেড হইতে ২০তম গ্রেড পর্যন্ত সমস্ত শূন্য পদের শতকরা ৪০ (চল্লিশ) ভাগ পদ পোষ্যদের জন্য সংরক্ষিত থাকিবে। তবে শর্ত থাকে যে, পোষ্যদের জন্য সংরক্ষিত পদ পূরণে কোন জেলায় যোগ্যতা সম্পন্ন পোষ্য প্রার্থী না পাওয়া গেলে মেধার ভিত্তিতে অন্য জেলার পোষ্য প্রার্থী দ্বারা উক্ত রূপ সংরক্ষিত পদে নিয়োগ দেওয়া যাইবে।

রেলওয়ে নিয়োগ বিধিমালা ২০২০ এ রয়েছে—(৪) সরাসরি নিয়োগ।— (১) কমিশনের সুপারিশ ব্যতিরেকে কমিশনের আওতাভুক্ত কোন পদে কোন ব্যক্তিকে সরাসরি নিয়োগ করা যাইবে না। (২) নিয়োগকারী কতৃর্পক্ষ কতৃর্ক গঠিত বাছাই কমিটির সুপারিশ ব্যতিরেকে কমিশনের আওতা বহির্ভূত কোনো পদে কোনো ব্যক্তিকে সরাসরি নিয়োগ করা যাইবে না: তবে শর্ত থাকে যে, নিয়োগকারী কতৃর্পক্ষ কতৃর্ক গঠিত বাছাই কমিটি বা নির্বাচন কমিটি লিখিত ও মৌখিক পরীক্ষার ভিত্তিতে নিয়োগের সুপারিশ করিবে।
রেলওয়ে পোষ্য সোসাইটির প্রস্তাবনা—(৪) সরাসরি নিয়োগ: (১) রেলওয়ে নিয়োগ বাস্তবায়ন বোর্ডের সুপারিশ ব্যতিরেকে রেলওয়ে নিয়োগ বাস্তবায়ন বোর্ডের আওতাভুক্ত কোন পদে কোন ব্যক্তিকে সরাসরি নিয়োগ করা যাইবে না। (২) বাংলাদেশ রেলওয়ে নিয়োগ বাস্তবায়ন বোর্ডের সুপারিশ ব্যতিত চতুর্থ শ্রেণী (১৯—২০তম গ্রেড) ছাড়া প্রাথমিক নিয়োগে সরাসরি নিয়োগের মাধ্যমে কোন নির্দিষ্ট পদে কোন নিয়োগ করা যাবে না। (ক) জেনারেল ম্যানেজার ১৭—২০তম গ্রেড নিয়োগের জন্য কমিটি গঠন করিবে। (খ) ১৭—১৮তম গ্রেডে লিখিত ও মৌখিক পরীক্ষার মাধ্যমে এবং ১৯—২০তম গ্রেডে মৌখিক পরীক্ষা ও শারীরিক যোগ্যতার ভিত্তিতে নিয়োগ কমিটি নিয়োগের সুপারিশ করিবে। (গ) ১১—১৬তম গ্রেডে নিয়োগের জন্য রেলওয়ের নিয়োগ বাস্তবায়ন বোর্ড কতৃর্ক নিয়োগ কমিটি গঠিত হইবে এবং লিখিত ও মৌখিক পরীক্ষার ভিত্তিতে নিয়োগের সুপারিশ করিবে।

রেলওয়ে নিয়োগ বিধিমালা ২০২০ এ রয়েছে—(৫) পদোন্নতির মাধ্যমে নিয়োগ।— (১) এতদুদ্দেশ্যে সরকার কর্তৃক গঠিত সংশ্লিষ্ট বাছাই কমিটি বা নির্বাচন কমিটির সুপারিশের ভিত্তিতে কোন পদে পদোন্নতির মাধ্যমে নিয়োগ করা যাইবে; তবে শর্ত থাকে যে, ১৩—১৬তম গ্রেডের কোন পদ হইতে ১০—১২ তম গ্রেডের কোন পদে এবং ১০—১২তম গ্রেডের কোন পদ হইতে ৯ম বা তদুর্ধ্ব গ্রেডের কোন পদে কমিশনের সুপারিশের ভিত্তিতে পদোন্নতির মাধ্যমে নিয়োগ করা যাইবে। (২) যদি কোন ব্যক্তির ফিডার পদের চাকরি সন্তোষজনক না হয় তাহা হইলে তিনি পদোন্নতির মাধ্যমে নিয়োগের জন্য যোগ্য বলিয়া বিবেচিত হইবেন না।
রেলওয়ে পোষ্য সোসাইটির প্রস্তাবনা— (৫) পদোন্নতির মাধ্যমে নিয়োগ: (১) এতদুদ্দেশ্যে বিভাগীয় পদোন্নতি কমিটির সুপারিশক্রমে মহাপরিচালক কতৃর্ক যাকে ক্ষমতা অর্পণ করেন সেই কমিটি বা নির্বাচন কমিটির সুপারিশের ভিত্তিতে কোন পদে পদোন্নতির মাধ্যমে নিয়োগ করা যাইবে; তবে শর্ত থাকে যে, (ক) ১৪—২০তম গ্রেডের কোন পদ হইতে ১০—১৩তম গ্রেডের কোন পদে বিভাগীয় পদোন্নতি কমিটির সুপারিশের ভিত্তিতে মহাব্যবস্থাপক কতৃর্ক গঠিত কমিটির পদোন্নতির মাধ্যমে নিয়োগ করা যাইবে। (ক) ১০—১৩তম গ্রেডের কোন পদ (১৩নং গ্রেডে ন্যূনতম ১০ বছর চাকুরির উর্ধ্বে) হইতে ৯ম বা তদুর্ধ্ব গ্রেডের কোন পদে নিয়োগ বাস্তবায়ন বোর্ড কতৃর্ক সুপারিশের ভিত্তিতে মহাপরিচালক কতৃর্ক কমিটির পদোন্নতির মাধ্যমে নিয়োগ করা যাইবে। (২) কোন ব্যক্তির চাকরির রেকর্ড সন্তোষজনক না হলে, ঐ ব্যক্তি নির্দিষ্ট পদে পদোন্নতির মাধ্যমে নিয়োগের যোগ্য বলে বিবেচিত হবে না।

রেলওয়ে নিয়োগ বিধিমালা ২০২০ এ রয়েছে—৯। হেফাজত।— (১) সিভিল আপিল নং—৪৮/২০১১ এ সুপ্রীম কোর্টের আপিল বিভাগ কতৃর্ক প্রদত্ত রায়ে সামরিক আইনকে অসাংবিধানিক ঘোষণাপূর্বক উহার বৈধতা প্রদানকারী সংবিধান (সপ্তম সংশোধন) আইন, ১৯৮৬ (১৯৮৬ সনের ১নং আইন) বাতিল ঘোষিত হওয়ায় Bangladesh Railway Non-Gazetted Sevice Recruitment Rules, 1985 অতঃপর উক্ত Rules বলিয়া উল্লেখিত, বিলুপ্ত হইয়াছে। (২) উক্তরূপ বিলুপ্ত হওয়া সত্ত্বেও, প্রজাতন্ত্রের কর্মের ধারাবাহিকতা বহাল ও অক্ষুণ্ণ রাখিবার নিমিত্ত জনস্বার্থে, উক্ত Rules এর অধীন— (ক) কৃত কোনো কার্য, গৃহীত কোনো ব্যবস্থা, প্রদত্ত আদেশ, নিয়োগ, চাকরি স্থায়ীকারণ বা পদোন্নতি এই বিধিমালার অধীন কৃত, গৃহীত বা প্রদত্ত বলিয়া গণ্য হইবে; এবং (খ) কোনো কার্যক্রম অনিষ্পন্ন থাকিলে উহা এই বিধিমালার অধীন নিষ্পন্ন করিতে হইবে।
রেলওয়ে পোষ্য সোসাইটির প্রস্তাবনা— (২) উক্তরূপ Rules বিলুপ্ত হওয়া সত্ত্বেও, প্রজাতন্ত্রের কর্মের ধারাবাহিকতা বহাল ও অক্ষুণ্ণ রাখিবার নিমিত্ত জনস্বার্থে, উক্ত বিলুপ্ত Rules এর অধীন— (ক) কৃত কোনো কার্য, গৃহীত কোনো ব্যবস্থা, প্রদত্ত আদেশ, নিয়োগ, চাকরি স্থায়ীকারণ বা পদোন্নতি বিলুপ্ত বিধিমালার (Rules) অধীন কৃত, গৃহীত বা প্রদত্ত বলিয়া গণ্য হইবে; এবং (খ) কোনো কার্যক্রম অনিষ্পন্ন থাকিলে উহা বিলুপ্ত বিধিমালার (Rules) অধীন নিষ্পন্ন করিতে হইবে।

রেলওয়ে পোষ্য সোসাইটির অন্যান্য প্রস্তাবনাগুলো হচ্ছে—(১০) সাবটিটিউড, টিএলআর/অস্থায়ী শ্রমিক নিয়োগ অব্যাহত রাখতে হবে যখনই কোন পদ শূন্য হবে তখনই উপযুক্ত কতৃর্পক্ষ কতৃর্ক সাথে সাথে স্ব—স্ব বিভাগের বিভাগীয় প্রধান কতৃর্ক উক্ত পদের বিপরীতে নিয়োগ প্রদান করা যাবে। তবে শর্ত থাকে যে, সাবটিটিউড, টিএলআর/অস্থায়ী শ্রমিক চাকুরির মেয়াদ তিন বছর সম্পন্ন হলে কমিটির মাধ্যমে স্থায়ী ভাবে নিয়োগ সম্পন্ন করা যাবে। (১১) যে সকল কর্তব্য কাজে কর্তব্যরত অবস্থায় কোন স্থায়ী পদে নিয়োজিত কর্মচারী মৃত্যুবরণ করলে উক্ত কর্মচারীর স্ত্রী, ছেলে—মেয়ে, নির্ভরশীল ভাই—বোন, পালক সন্তান যে কোন একজন কে শিক্ষাগত যোগ্যতা অনুসারে স্থায়ী পদে স্থায়ী ভাবে নিয়োগ করা যাইবে। তবে শর্ত থাকে যে, এই নিয়োগকারীর পূর্ণ ক্ষমতা মহাব্যবস্থাপকের উপর ন্যস্ত থাকবে। (১২) রেলওয়েতে কর্মরত যে কোন শ্রমিক—কর্মচারী সরাসরি নিয়োগযোগ্য পদের যোগ্যতা অনুযায়ী যোগ্য হলে যথাযথ কতৃর্পক্ষের মাধ্যমে আবেদন করা যাবে। তবে শর্ত থাকে যে, কতৃর্পক্ষ এক্ষেত্রে বয়স শিথিল যোগ্য হিসাবে বিবেচনায় গণ্য করবেন। (১৩) বাংলাদেশ রেলওয়ে বিভাগ তার নিয়ন্ত্রণাধীন নন গেজেটেড কর্মচারীদের সাধারণ আবেদনের নিমিত্তে নিয়োগ বিধিমালা প্রস্তুতের পূর্ণ ক্ষমতাপ্রাপ্ত হইবে। বাংলাদেশ রেলওয়ে মহাব্যবস্থাপকগণ তাদের নিয়ন্ত্রণাধীন নন— গেজেটেড রেলওয়ে কর্মচারীদের জন্য বিধিমালা প্রস্তুতের পূর্ণ ক্ষমতাপ্রাপ্ত এই শর্তে যে, তার রাষ্ট্রপতি অথবা রেলওয়ে বিভাগ কতৃর্ক প্রণয়নকৃত বিধিমালার সঙ্গে অসঙ্গতিপূর্ণ নয়। (১৪) ১৯—২০তম গ্রেডে সরাসরি নিয়োগের ক্ষেত্রে শিক্ষাগত যোগ্যতা কোন স্বীকৃত বোর্ড হইতে জুনিয়র স্কুল সার্টিফিকেট বা অষ্টম শ্রেণী বা সমমানের পরীক্ষায় উত্তীর্ণ এবং সুঠাম দেহের অধিকারী। (১৫) অনুমোদিত জনবলের কোন পদেই চুক্তিভিত্তিক বা আউটসোর্সির্ং এর মাধ্যমে নিয়োগ করা যাইবে না। (১৬) বিধিমালার সংশ্লিষ্টতা: রেলওয়ে নিয়োগ বিধিমালায় বাংলাদেশ রেলওয়ে নিয়োগ বাস্তবায়ন বোর্ডের কার্যক্রমের সাথে অন্যকোন মন্ত্রণালয় বা বিভাগের দপ্তর—অধিদপ্তর—পরিদপ্তর এর সাথে সংশ্লিষ্টতা অথবা সামঞ্জস্য পরিত্যাজ্য রেলওয়ের নিজস্ব স্বকীয়তা বজায় রাখা।

তিনি আরো বলেন, নিয়োগ বিধিমালা ২০২০ এর তফসিলে উল্লেখিত সরাসরি ও পদোন্নতির মাধ্যমে নিয়োগ এবং গ্রেডের শ্রেণী বিন্যাস, জনবল সংখ্যা সহ অন্যান্য সকল বিষয়ে রেলওয়ে কতৃর্পক্ষ ও ট্রেড ইউনিয়ন সমূহের সমন্বয়ে আলোচনা সাপেক্ষে সংশোধন করা যেতে পারে।

নিউজটি শেয়ার করুন

এ জাতীয় আরো খবর..
ফেসবুকে আমরা...