• আপডেট টাইম : 14/11/2021 03:06 AM
  • 416 বার পঠিত
  • শরীফুল ইসলাম কুষ্টিয়া থেকে
  • sramikawaz.com

কুষ্টিয়ায় চলতি মৌসুমে রোপা আমন ধানের ভাল ফলন হয়েছে। উৎপাদন খরচ বাদ দিয়ে কৃষকরা এবছর ধান চাষে লাভবানও হচ্ছেন। তাই তারা মনের আনন্দে ধান কাটা ও মাড়াইয়ে ব্যস্ত সময় পার করছেন।
কৃষি সম্প্রসারণ অধিদপ্তর সূত্রে জানাগেছে, কুষ্টিয়ায় চলতি মৌসুমে ৮৮ হাজার ৮৯৫ হেক্টর জমিতে রোপা আমন ধানের চাষ হয়েছে। যা থেকে ২ লক্ষ ৬৫ হাজার ২২১ মেট্রিক টন ধান অর্জিত হবে। এবছর আবহাওয়া অনুকলে থাকায় ধানের ফলনও ভাল হয়েছে। এখন ধান কাটা-মাড়াই শেষে ঘরে তুলতে ব্যস্ত সময় পার করছেন কৃষক-কৃষানীরা। ধান চাষে কৃষকদের বিঘা প্রতি খরচ হয়েছে ৫ থেকে ৭ হাজার টাকা। আর বিঘা প্রতি ধান উৎপাদন হচ্ছে ১৮ থেকে ২২ মন হারে। উৎপাদন খরচ বাদ দিয়ে কৃষকরা লাভবান হচ্ছেন বলে কৃষকরা জানিয়েছেন। দৌলতপুর উপজেলার চুয়ামল্লিকপাড়া গ্রামের সফল কৃষক রানা হোসেন জানান, এবছর সে ৩ বিঘা জমিতে আমান ধান চাষ করে বিঘা প্রতি গড়ে ২০ মন করে ধান পেয়েছে। উৎপাদন খরচ বাদ দিয়ে তার লাভ হয়েছে।
তবে ক্ষতিকর পোকার আক্রমন থেকে ধানক্ষেত বাঁচাতে বাজার থেকে বিষ কিনে তা ধানক্ষেতে প্রয়োগ করে উল্টো অনেক কৃষক ক্ষতিগ্রস্থও হয়েছেন, যেন তাদের মরার ওপর খাড়ার ঘা অবস্থার সৃষ্টি হয়েছে বলে জানিয়েছেন আমদহ গ্রামের কৃষক পিয়ার আলী।
কৃষি বিভাগের পরামর্শ ও প্রাকৃতিক দূর্যোগ না হওয়ায় এবছর ধানের ফলন ভাল হয়েছে এবং ধান উৎপাদনে কৃষকদের প্রণোদনাসহ সবধরণের সহযোগিতার কথা জানিয়েছেন দৌলতপুর কৃষি কর্মকর্তা মো. নুরুল ইসলাম।
কৃষকরাই এদেশের প্রাণ। তাই কৃষিবান্ধব এ সরকার কৃষকদের সবধরণের সুযোগ সুবিধা দিলে ধান উৎপাদনে তারা আরো আগ্রহী হবে। এমনটাই প্রত্যাশা প্রান্তিক কৃষকদের।

নিউজটি শেয়ার করুন

এ জাতীয় আরো খবর..
ফেসবুকে আমরা...