• আপডেট টাইম : 22/10/2021 12:53 PM
  • 460 বার পঠিত
  • মজিবুর রহমান, তুরাগ (উত্তরা) থেকে
  • sramikawaz.com

টেকসই উন্নয়ন লক্ষ্যমাত্র (এসডিজি) অর্জনের উদ্দেশ্যে শিক্ষার্থীদের মধ্যে নৈতিক শিক্ষঅর  চর্চা বাস্তবায়নের ল¶্যে কর্মশালা অনুষ্ঠান করেছে কামারপাড়ার ভাটুলিয়ায় উত্তরা মডেল একাডেমির প্রধান শি¶ক ও এসডব্লিউ ডিসির সাধারন সম্পাদক মো. শরিফুর রহমান।

২১ অক্টোবকর বৃহস্পতিবার সকালে একাডেমির প্রাঙ্গণে অনুষ্ঠিত এ কর্মশালায় শিক্ষক্ষ ও ছাত্র-ছাত্রী অংশ গ্রহণ করেন। অনুষ্ঠান পরিচালন করেন মো. শরিফুর রহমান। অনুষ্ঠানে এসডিজি বিষয়ে নির্দেশনামূলক তথ্য উপাত্ত তুলে ধরা হয়।

জাতিসংঘ ২০১৫ সালে এসডিজি গ্রহণ করে। এটি ১৫ বছর মেয়াদি। এর উদ্দেশ্য ২০৩০ সালের মধ্যে বিশ্বে শান্তি ও সমৃদ্ধি নিশ্চিত করা। সেই ল¶্যে ১৭টি ল¶্যমাত্রা নির্ধারণ করা হয়। এতে ১৬৯টি সুনির্দিষ্ট ল¶্যমাত্রা রয়েছে। আর জাতিসংঘ এর আগে সহ¯্রাব্দের উন্নয়ন ল¶্যমাত্রা (এমডিজি) গ্রহণ করেছিল। বাংলাদেশ যা সক্ষমতার সঙ্গে লক্ষ্যপূরণ করে। এরপরই এসডিজি আসে। এসডিজির ল¶্যগুলোর মধ্যে দারিদ্র্যতা দূর করা, খাদ্যনিরাপত্তা নিশ্চিত করা, সু¯^াস্থ্য, উন্নত শি¶া নিশ্চিত ও লিঙ্গবৈষম্য প্রতিরোধ অন্যতম।
উক্ত অনুষ্ঠানে মুহাম্মদ শরীফুর রহমান জানান, জাতিসংঘের টেকসই উন্নয়ন ল¶্যমাত্রা (এসডিজি) অর্জনে বিশ্বের যে তিনটি দেশ সবচেয়ে এগিয়ে আছে, তার মধ্যে রয়েছে বাংলাদেশ। এসডিজি অর্জনে এগিয়ে থাকা বাকি দুটি দেশ হলো আফগানিস্তান ও আইভরি কোস্ট।

পরিশেষে তিনি আরো বলেন, আমাদের পরিবেশ আমরাই র¶া করবো এবং কাউকে পিছিয়ে রাখা যাবে না ও সকলের অংশগ্রহণে সম্মিলিত প্রচেষ্টায় ( এসডিজির) সকল কার্যক্রম বাস্তবায়ন করবো ইনশাল্লাহ।

নিউজটি শেয়ার করুন

এ জাতীয় আরো খবর..
ফেসবুকে আমরা...