• আপডেট টাইম : 20/09/2021 11:23 PM
  • 332 বার পঠিত
  • খোরশেদ আলম
  • sramikawaz.com

ব্যাটারিচালিত রিকশা বন্ধের সিদ্ধান্ত বাতিল, আধুনিকায়ন করে ব্যাটারিচালিত যানবাহনের লাইসেন্স প্রদান, সড়ক মহাসড়কে ¯^ল্প গতির যানবাহনের জন্য আলাদা লেন করা, রিকশা চালকদের হয়রানি, নির্যাতন বন্ধের দাবিতে রিকশা, ব্যাটারি রিকশা, ইজিবাইক চালক সংগ্রাম পরিষদ বন্দর শাখার উদ্যোগে আজ বিকাল ৫ টায় লাঙ্গলবন্দ বাজারে মানববন্ধন অনু্িষ্ঠত হয়। রিকশা, ব্যাটারি রিকশা, ইজিবাইক চালক সংগ্রাম পরিষদ বন্দর থানার সংগঠক শামীমের সভাপতিত্বে মানববন্ধনে বক্তব্য রাখেন গার্মেন্টস শ্রমিক ফ্রন্ট নারায়ণগঞ্জ জেলার সভাপতি সেলিম মাহমুদ, রিকশা, ব্যাটারি রিকশা, ইজিবাইক চালক সংগ্রাম পরিষদের নারায়ণগঞ্জ জেলার সমন্বয়ক মেহেদী হাসান, গাবতলী-পুলিশ লাইন-তাগারপাড় শাখার যুগ্ম আহবায়ক খোরশেদ আলম, বন্দর শাখার সংগঠক আনোয়ার খান, আনিসুর রহমান, মোঃ গণি, মাহবুব হোসেন।
নেতৃবৃন্দ বলেন, ২০ জুন স্বারাষ্ট্র মন্ত্রনালয়ে সড়কে পরিবহণ টাস্কফোর্স এর সভায় সারাদেশে ব্যাটারিচালিত রিকশা ও ভ্যান চলাচল বন্ধের সিদ্ধান্ত নেয়া হয়েছে। সারাদেশে প্রায় ৫০ লাখ শ্রমিক ব্যাটারিচালিত রিকশা, ইজিবাইক, রিকশা ও ভ্যান চালিয়ে জীবিকা নির্বাহ করে। এটা সাধারণ মানুষের একমাত্র বাহন। রিকশা, ভ্যান ও ইজিবাইক যাত্রী পরিবহণ, পণ্য পরিবহণ এমনকি রোগী পরিবহনেরক্ষেত্রে দেশের সর্বত্র ব্যবহৃত হয়। বিদ্যুৎচালিত বলে এই সব বাহন শব্দ দূষণ কিংবা পরিবেশ দূষণ করে না। ছোট ছোট গলিপথে চলাচল করতে পারে এবং ভাড়া কম বলে এই সব বাহন দ্রুত সারা দেশে প্রয়োজনীয় ও জনপ্রিয় বাহনে পরিণত হয়েছে।
নেতৃবৃন্দ বলেন, বাংলাদেশে বৈধভাবে ব্যাটারি ও মটর আমদানি এবং তৈরি হয়। ব্যবসায়ীরা তা বিক্রি করেন। মেকানিক বা মিস্ত্রিরা এই ব্যাটারি ও মটর লাগিয়ে রিকশা তৈরি করেন। রিকশা চালানোর মত কষ্টকর ও অমানবিক শ্রমের কাজ আর নেই। ব্যাটারি লাগানোর কারণে চালকদের কিছুটা শারীরিক শ্রম লাঘব হয়, ফলে এই রিকশা সারাদেশে ছড়িয়ে পড়ছে। অনেকে তার শেষ সম্বল বিক্রি করে বা ঋণ নিয়ে রিকশা কিনে জীবিকা নির্বাহের ব্যবস্থা করছে।
নেতৃবৃন্দ বলেন, বর্তমান সময়ে বাংলাদেশসহ সারা বিশ্ব করোনা মহামারিতে বিপর্যস্ত। করোনায় অর্থনৈতিক বিপর্যয়ের কারনে মানুষ কাজ হারিয়ে বেকার হচ্ছে। করোনার প্রথম ধাক্কায় নতুন করে ২ কোটি ৪৫ লাখ মানুষ দরিদ্র হয়েছে। এই সময়কালে রিকশা বন্ধ করে দিলে আরও ৫০ লাখ রিকশা, ব্যাটারি রিকশা ও ভ্যান, ইজিবাইক চালক বেকার ও কর্মহীন হয়ে পড়বে। নেতৃবৃন্দ লক্ষ লক্ষ রিকশা শ্রমিক, ক্ষুদ্র মালিক ও এর সাথে যুক্ত অসংখ্য মানুষের জীবন ও জীবিকার রক্ষার্থে ব্যাটারিচালিত যানবাহনের চলাচলের নিষেধাজ্ঞা প্রত্যাহার এবং জনগনের সস্তা, সহজলভ্য বাহন হিসেবে এর নকশা আধুনিকায়ন এবং ব্রেক ও গতি নিয়ন্ত্রণের ব্যবস্থা করা, সুষ্ঠু নীতিমালা প্রণয়ন করা এবং ব্যাটারি রিকশা, ইজিবাইকসহ এসমস্ত যান্ত্রিক যানবাহনের জন্য সুষ্ঠু নীতিমালা ও দ্রুত লাইসেন্স প্রদান করার জোর দাবি জানান। নেতৃবৃন্দ আগামী ২৫ সেপ্টেম্বর ঢাকায় ৪ দফা দাবিতে রিকশা শ্রমিক সমাবেশ সফল করার দাবি জানান।

 

 

 

 

নিউজটি শেয়ার করুন

এ জাতীয় আরো খবর..
ফেসবুকে আমরা...