• আপডেট টাইম : 27/04/2024 07:38 PM
  • 41 বার পঠিত
  • প্রেসবিজ্ঞপ্তি
  • sramikawaz.com

আন্তর্জাতিক শ্রমিক সংহতি দিবস মহান মে দিবস যথাযোগ্য মর্যাদার সাথে পালন করার লক্ষ্যে মৌলভীবাজার জেলা রিকশা শ্রমিক ইউনিয়নের উদ্যোগে ২৬ এপ্রিল শুক্রবার সন্ধ্যায় শহরের চৌমুহনাস্থ কার্যালয়ে এক প্রস্তুতিমূলক সভা অনুষ্টিত হয়। জেলা রিকশা শ্রমিক ইউনিয়নের সভাপতি মোঃ সোহেল মিয়ার সভাপতিত্বে অনুষ্ঠিত সভায় বক্তব্য রাখেন ইউনিয়নের সহ-সভাপতি মোঃ গিয়াসউদ্দিন, সাধারণ সম্পাদক দুলাল মিয়া, সহ-সাধারণ সম্পাদক মোঃ জসিমউদ্দিন কোষাধ্যক্ষ আব্দুল হান্নান খোকন, চাঁদনীঘাট আঞ্চলিক কমিটির সভাপতি ইউসূফ আলী ও সাধারণ সম্পাদক সাহেল আহমেদ, কোদালীপুল আঞ্চলিক কমিটির সভাপতি মোঃ জসিমউদ্দিন ও কোষাধ্যক্ষ আশরাফ উদ্দিন, কালেঙ্গা আঞ্চলিক কমিটির নেতা মাহমুদ মিয়া।
সভায় আলু-পিয়াজসহ শাক-সবজি, মাছ-মাংস-ডিমসহ সকল নিত্যপ্রয়োজনীয় দ্রব্যের লাগামহীন ঊর্দ্ধগতিতে ক্ষোভ প্রকাশ করে বক্তারা বলেন জীবনযাত্রার প্রতিটি ক্ষেত্রেই লাগামহীন মূল্য বৃদ্ধি ঘটলেও শ্রমিক-কৃষক-জনগণের আয় বাড়েনি। সরকার মুখে উন্নয়নের কথা বললেও দেশের ব্যাংকিং খাতসহ অর্থনীতিতে সংকট ঘনীভ‚ত হওয়ার কথা নানাভাবে আলোচিত হচ্ছে। সাম্রাজ্যবাদী সংস্থা আইএমএফের ঋণচুক্তির শর্ত পুরণে সরকার গ্যাস-বিদ্যুত-জ্বালানিসহ বিভিন্ন খাত থেকে ভর্তুকি প্রত্যাহার করে দফায় দফায় মূল্য বৃদ্ধি করে জনজীবনকে আরও কঠিন পরিস্থিতিতে ফেলে দিচ্ছে। এই ধারাবাহিকতায় সাধারণ মানুষের পরিবহণ রেলের ভাড়াও ২০-৩০ শতাংশ বৃদ্ধি করা হয়েছে। বক্তারা বলেন আমাদের দেশের শ্রমিক-কৃষক-জনগণের দুঃখ-দুর্দশা, সমস্যা-সংকটের জন্য দায়ী হচ্ছে প্রচলিত বিদ্যমান বৈষম্যমূলক নয়াউপনিবেশিক-আধাসামন্তবাদী আর্থসামাজিক ব্যবস্থা। জনগণের তিন শত্রæ সাম্রাজ্যবাদ, সামন্তবাদ ও আমলা-মুৎসুদ্দি পুঁজিকে উচ্ছেদ ব্যতিত জনগণের সমস্যার সমাধান নেই। অথচ এই সত্যকে আড়াল ও অস্বাীকার করে সাম্রাজ্যবাদ ও তার দালাল শাসক-শোষক গোষ্ঠী এবং তাদের লেজুড় শ্রমিক সংগঠনগুলো বিভক্তি বৃদ্ধি করে জনগণের ঐক্যকে ক্ষতিগ্রস্ত করছে। এর বিরুদ্ধে শ্রমিক-কৃষক-জনগণকে ঐক্যবদ্ধভাবে দাঁড়িয়ে অন্ন, বস্ত্র, বাসস্থান, শিক্ষা, চিকিৎসা তথা মৌলিক অধিকার নিশ্চিত করার লক্ষ্যে শ্রমিক-কৃষক-জনগণের বাসপোযোগী সমাজ প্রতিষ্ঠার আন্দোলন-সংগ্রামের পথে অগ্রসর হওয়ার জন্য আহবান জানানো হয়। সভা থেকে ব্যাটারি/মোটর চালিত রিকশা-ভ্যান-ইজিবাইক উচ্ছেদ বন্ধ, রিকশা শ্রমিকদের স্থায়ী স্ট্যান্ড, বর্তমান বাজারদরের সাথে সংগতিপূর্ণ ন্যায্য ভাড়ার তালিকা প্রদান, নিত্যপণ্যের উদ্ধগতি রোধ, গ্যাস-বিদ্যুতের মূল্য বৃদ্ধির পাঁয়তারা বন্ধ করা, রেলের বর্ধিত ভাড়া প্রত্যাহারসহ পূর্ণাঙ্গ সার্বজনীন রেশনিং ব্যবস্থা চালুর দাবি জানান।
সভায় আগামী ১ মে বাংলাদেশ ট্রেড ইউনিয়ন সংঘের নেতৃত্বে লাল পতাকা র‌্যালী ও আলোচনা সভার কর্মসূচি সফল করার লক্ষ্যে বিস্তারিত কর্মসূচি ও পরিকল্পনা গ্রহণ করা হয়।

নিউজটি শেয়ার করুন

এ জাতীয় আরো খবর..
ফেসবুকে আমরা...