• আপডেট টাইম : 07/05/2024 05:56 PM
  • 46 বার পঠিত
  • প্রেস বিজ্ঞপ্তি
  • sramikawaz.com

মে দিবসের কর্মস‚চিতে যোগদানের কারণে হোটেল শ্রমিকদের উপর হামলা-মামলা ও গ্রেফতারের প্রতিবাদে বিক্ষোভ সমাবেশ করেছে বাংলাদেশ হোটেল রেস্টুরেন্ট সুইটমিট শ্রমিক ফেডারেশন।

আজ (৭মে) জাতীয় প্রেসক্লাবের সামনে সকাল ১০ টায় এ সমাবেশ অনুষ্ঠিত হয়। সমাবেশে সভাপতিত্ব করেন ফেডারেশনের সহ-সভাপতি আক্তারুজ্জামান খান এবং পরিচালনা করেন সাধারণ সম্পাদক আনোয়ার হোসেন। সমাবেশে ক্ষোভ প্রকাশ করে বক্তব্য রাখেন জাতীয় গণতান্ত্রিক ফ্রন্টের সহ-সভাপতি শ্যামল ভৌমিক, বাংলাদেশ ওএসকে গার্মেন্টস এন্ড টেক্সটাইল শ্রমিক ফেডারেশনের সভাপতি মোহাম্মদ ইয়াসিন, ঢাকা পোশাক প্রস্তুতকারী শ্রমিক সংঘের সাধারণ সম্পাদক মাহবুবুল আলম মানিক, বাংলাদেশ নৌযান শ্রমিক ফেডারেশনের অন্যতম নেতা আবু সাইদ ডাইভার এবং হোটেল শ্রমিক ফেডারেশনের অন্যতম নেতা রাজু আহমেদ।

সমাবেশে নেতৃবৃন্দ বলেন, ১’লা মে আন্তর্জাতিক শ্রমিক সংহতি দিবস। দিবসটি উপলয়ে সারা বিশ্বের শ্রমিকরা বিভিন্ন র‌্যালী ও সমাবেশের কর্মস‚চি আয়োজন করে। বাংলাদেশে সরকারিভাবেও দিবসটি উদযাপন করা হয়। সমস্ত কলকারখানা ও প্রতিষ্ঠান এ দিন বন্ধ রাখা হয়। অথচ বাংলাদেশের হোটেল রেস্টুরেন্টের মালিকরা এ দিন প্রতিষ্ঠান বন্ধ রাখতে চায় না। জোরপ‚র্বক শ্রমিকদের দিয়ে মে দিবসে কাজ করাতে চায়। শ্রমিকরা মে দিবসের কর্মস‚চিতে অংশগ্রহণ করতে চাইলে বিভিন্নভাবে তাদের বাধা দেয়া হয়।

নেতৃবৃন্দ বলেন, এ বছরের মে দিবসের কর্মস‚চিতে যোগদানের কারণে ঢাকাতে মোহাম্মদপুর ও কোতোয়ালি থানায় শ্রমিকদের উপর হামলা করা হয়। মালিকের ভাড়াটে সন্ত্রাসী বাহিনী কোতোয়ালি থানার অন্যতম নেতা বিপ্লব সরকারের মাথা ফাটিয়ে রক্তাক্ত করে জখম করা হয়। মোহাম্মদ থানায় কয়েকজন শ্রমিকের উপর হামলা করে মিথ্যা অভিযোগে তাদের থানায় আটক করা হয়। এ ছাড়া সিলেটে ও নেত্রকোণায় রেস্টুরেন্ট মালিকরা পরিকল্পিতভাবে শ্রমিকদের নামে মিথ্যা মামলা দায়ের ও শ্রমিকদের মালিক কর্তৃক মারধোর করা হয়। সিলেট জেলায় কর্মরত অবস্থায় জেলার দক্ষিণ সুরমার চন্ডীপুর এলাকার আপ্যায়ন-২ রেস্তোরাঁর বাবুর্চি শাহিন আহমেদ ও আপ্যায়ন-৩ রেস্তোরাঁর ওয়েটার সুনু মিয়া সাগরকে মিথ্যা অভিযোগে গ্রেফতার করা হয়। পরবর্তীতে হোটেলে কর্মরত আরও একজন শ্রমিক নেতাকে গ্রেফতার করা হয়। নেত্রকোণা জেলার খান মিষ্টান্ন ভান্ডারের মালিক কর্তৃক শ্রমিকদের মারধোর করা হয়। এসব ঘটনায় সংশ্লিষ্ট অঞ্চলে শ্রমিকদের বিক্ষোভ অব্যাহত রয়েছে। সমাবেশে নেতৃবৃন্দ বলেন যেসব জায়গায় শ্রমিকদের উপর হামলা ও মারধোর করা হয়েছে সেসব ঘটনায় সংশ্লিষ্টদের দৃষ্টান্তমূলক শাস্তি নিশ্চিত করতে হবে। একই সাথে শ্রমিকদের উপর দায়েরকৃত মিথ্যা মামলা অবিলম্বে প্রত্যাহার করার আহবান জানান নেতৃবৃন্দ।

নিউজটি শেয়ার করুন

এ জাতীয় আরো খবর..
ফেসবুকে আমরা...