• আপডেট টাইম : 23/03/2024 01:29 AM
  • 82 বার পঠিত
  • প্রেস বিজ্ঞপ্তি
  • sramikawaz.com

 

ঈদের আগে বেতন-বোনাস প্রদানের জন্য শ্রম প্রতিমন্ত্রীর ঘোষণা পুনঃবিবেচনা করে ২০ রমজানের মধ্যে এক মাসের মূল মজুরির সমপরিমাণ ঈদ বোনাস ও বেতন-ভাতা পরিশোধ করার দাবিতে দেশব্যাপি গার্মেন্ট শিল্পাঞ্চলে সভা-সমাবেশ ও মিছিলের কর্মসূচি পালন করে বাংলাদেশ গার্মেন্ট ও সোয়েটার্স শ্রমিক টেধড ইউনিয়ন।

২২ মার্চ  শুক্রবার ঢাকার জাতীয় প্রেসক্লাবে, নারায়ণগঞ্জে, গাজীপুরে, নরসিংদীতে, উত্তরা ও আশুলিয়ায় এসব কর্মসূচি পালিত হয়।

এসব কর্মসূচিতে বক্তব্য রাখেন সংগঠনের সভাপতি ইদ্রিশ আলী, কাজী রুহুল আমিন, সহ-সভাপতি হাফিজুল ইসলাম, কেন্দ্রীয় নেতা ইকবাল হোসেন, এমএ শাহীন, সাইফুল্লাহ আল মামুন, কেএম মিন্টু, জালাল হাওলাদার, জয়নাল আবেদীন, সানাউল্লাহ মন্ডল, আমিনুল ইসলাম, জাহানারা ঈমাম, সুমা আক্তার প্রমুখ।

নেততৃবৃন্দ শ্রম প্রতিমন্ত্রীর বক্তব্যের কঠোর সমালোচনা করে বলেন, সারা দেশের শ্রমিকদের ২০ রমজানের মধ্যে  বেতন-বোনাস প্রাপ্তির ন্যায়সংগত দাবিকে উপেক্ষা করে ঈদের ছুটির আগে বেতন-বোনাস পরিশোধ করার কথা বলে প্রকারান্তরে মালিকরা পাওনা না দিয়ে শ্রমিক কর্মচারীদের বিপদে ফেলার ঘোষণা। কেননা অতীতের অভিজ্ঞতা থেকে আমরা জানি যে, মন্ত্রী, এমপি, সরকারি চাকরিজীবী সকলেই ২০ রমজানের আগেই বোনাস পান। সবাই ঈদ উৎসবে ব্যস্ত থাকেন তখন কতিপয় অসৎ মালিক শ্রমিকদের পাওনা না দিয়ে মোবাইল বন্ধ করে গাঁ ঢাকা দেন। এমনকি ঈদ করতে বিদেশে পাড়ি জমান। অসহায় শ্রমিকদেরকে বাড়িওয়ালা বাড়ি থেকে বের করে দেয়া এবং দোকানদাররা আটকে রাখার মতো ঘটনাও ঘটেছে। শ্রমিকদেরকে অনাহারী দুর্দশাগ্রস্থ অবস্থায় রাস্তায় দিনাতিপাত করতে হয়।

এমতাবস্থায় শ্রম প্রতিমন্ত্রীকে বক্তব্যও পরিকল্পনা পরিবর্তন করে ২০ রমজানের মধে ̈ বেতন-বোনাস পরিশোধ নিশ্চিত করার দাবি জানান নেতৃবৃন্দ। একইসাথে শ্রমিক কর্মচারীদের আন্দোলনের মাধ্যমে  পাওনা আদায়ের প্রতিশ্রুতির আহবান জানান।

নিউজটি শেয়ার করুন

এ জাতীয় আরো খবর..
ফেসবুকে আমরা...