• আপডেট টাইম : 17/03/2024 05:37 AM
  • 96 বার পঠিত
  • আওয়াজ প্রতিবেদক
  • sramikawaz.com

 গ্রিন কারখানায় তালিকায় যুক্ত হলো আরও দুই কারখানার নাম। এ নিয়ে দেশে গ্রিন কারখানার সংখ্যা দাঁড়ালো ২১৩টি।

গোল্ড ক্যাটাগরির সনদ পাওয়া কারখানা দুটি হলো কমভিট বানানা লিফ। কারখানাটি টাঙ্গাইলের মির্জাপুরের গোরায়ে অবস্থিত। কারখানা প্রাপ্ত পয়েন্ট ৭৩। অপর কারখানাটির নাম উইন্ডি অ্যাপারেল। কারখানাটি অবস্থিত গাজীপুরের টঙ্গীর পাগারে। গ্রিন কারখানা হিসেবে এর প্রাপ্ত পয়েন্ট ৬৯।

দেশের মোট ২১৩টি গ্রিন কারখানার মধ্যে ৮০টি প্লাটিনাম, আর গোল্ড কারখানার সংখ্যা দাঁড়ালো ১১৯টি।


এ বিষয়ে তৈরি পোশাক প্রস্তুত ও রপ্তানিকারক সমিতি বিজিএমইএর নবনির্বাচিত পরিচালক মহিউদ্দিন রুবেল বলেন, অনেকদিন ধরেই বাংলাদেশ গ্রিন ফ্যাক্টরি স্থাপনে আমরা নেতৃত্ব দিচ্ছে। এই ক্ষেত্রে বিশ্বে আমরা শীর্ষে রয়েছি। প্রতিমাসেই গ্রিন কারখানার তালিকায় আমাদের নতুন কারখানা যোগ হচ্ছে। তারই ধারাবাহিকতায় এই দুই কারখানা যোগ হলো।

এর মানে এই নয় যে আমাদের শুধু গ্রিন কারখানা বাড়ছে, এর সঙ্গে আমরা কমপ্লায়েন্ট মেনে চলছি। এর মাধ্যমে যেমন বড় বিনিয়োগের ব্যাপার রয়েছে। আছে দীর্ঘ সময় ধরে পরিবেশের দিকটিকে ধরে রাখা এবং এর সঙ্গে অন্যান্য যে সব বিষয়গুলো আছে সেগুলোও অব্যাহত রাখতে হবে। এর মধ্যে দিয়ে আস্তে আস্তে কষ্ট কমে আসবে, কমে আসবে ঝুঁকি। সোর্সিং দেশ হিসেবে টেকসই পরিবেশ, সুন্দর কাজের পরিবেশ ও চাহিদা মত তৈরি পোশাক সরবরাহে বাংলাদেশের যে সুনাম আছে তা আরও ভালর দিকে যাচ্ছে। এ ধারা অব্যাহত থাকবে বলে আমরা আশা করছি, উল্লেখ করেন এই উদ্যোক্তা নেতা।

নিউজটি শেয়ার করুন

এ জাতীয় আরো খবর..
ফেসবুকে আমরা...