• আপডেট টাইম : 21/05/2023 04:33 PM
  • 383 বার পঠিত
  • আওয়াজ ডেস্ক
  • sramikawaz.com

 বাংলাদেশের শ্রম পরিস্থিতি নিয়ে অনেক দিন ধরেই সরব যুক্তরাষ্ট্র। দেশের শ্রম সংগঠনের স্বাধীনতা এবং দরকষাকষির অধিকার, জোরপূর্বক শ্রম, শিশুশ্রম, কর্মস্থলের নিরাপত্তাসহ বিভিন্ন বিষয়ে উদ্বেগ রয়েছে ওয়াশিংটনের। দ্বিপক্ষীয় বাণিজ্যে গুরুত্বপূর্ণ হয়ে উঠেছে বাংলাদেশের শ্রম আইন ও নীতি। আগামী দিনের ব্যবসা-বাণিজ্য নির্ভর করবে শ্রম আইন ও নীতির ওপর। এ বিষয়গুলো নিয়ে আলোচনা করতে গত ২০ মে শনিবার দুপুরে বাংলাদেশ সফরে এসেছেন ইউনাইটেড স্টেট ট্রেড রিপ্রেজেন্টেটিভ (ইউএসটিআর)-এর দক্ষিণ ও মধ্য এশিয়াবিষয়ক ভারপ্রাপ্ত অ্যাসিস্ট্যান্ট সেক্রেটারি ব্রেনডেন লিঞ্চ। তার এ সফরের মধ্য দিয়ে যুক্তরাষ্ট্রের উদ্বেগ দূর করতে চায় বাংলাদেশ।

আজ সকাল থেকে শ্রম, বাণিজ্য, কৃষি, ডাক ও টেলিযোগাযোগ এবং শিল্প মন্ত্রণালয়ের সঙ্গে ব্রেনডেন লিঞ্চের বৈঠকের কথা রয়েছে। এ ছাড়া আগামীকাল সোমবার সকালে শ্রমিক সংগঠন ও ব্যবসায়ী নেতাদের সঙ্গেও বৈঠকের কথা রয়েছে তাঁর। মার্কিন সরকারের এ কর্মকর্তার সঙ্গে উচ্চ পর্যায়ের ছয়-সাতজনের একটি প্রতিনিধি দলও রয়েছে।


দীর্ঘদিন ধরেই বাংলাদেশের অন্যতম বড় বাণিজ্যিক অংশীদার যুক্তরাষ্ট্র। শ্রম পরিবেশ ও মান আন্তর্জাতিক মানে নিয়ে আসার জন্য ওয়াশিংটন এক যুগের ওপর তাগাদা দিয়ে আসছে। এরপর তাজরীন ও রানা প্লাজা দুর্ঘটনার পর যুক্তরাষ্ট্রের বাজারে বিশেষ বাণিজ্য সুবিধা জিএসপি স্থগিত করে দেশটি। এরপর তৈরি পোশাক খাতে ভবন ও অগ্নিনিরাপত্তায় অগ্রগতি হলেও সংগঠনের স্বাধীনতাসহ পেশার ক্ষেত্রে বৈষম্য, শ্রমিকের স্বাস্থ্য নিরাপত্তা, কর্মক্ষেত্রে গ্রহণযোগ্য শর্তাবলি, শ্রমিকের কর্মঘণ্টাসহ সার্বিক বিষয় নিয়ে উদ্বেগ রয়েছে দেশটির। এ বিষয়গুলোসহ শ্রম নিয়ে যুক্তরাষ্ট্রের সার্বিক উদ্বেগ দূর করতে চায় বাংলাদেশ।


নাম না প্রকাশের শর্তে পররাষ্ট্র মন্ত্রণালয়ের ঊর্ধ্বতন এক কর্মকর্তা বলেন, বাংলাদেশের শ্রম বিষয়ে যুক্তরাষ্ট্রের উদ্বেগ অনেক দিনের। এ নিয়ে একটি সমাধানে আসতে চায় ঢাকা। সম্প্রতি দুই দেশের অংশীদারিত্ব সংলাপে শ্রম খাতের অগ্রগতিগুলো তুলে ধরা হয়। সেই সঙ্গে তাদের আরও বিস্তারিত জানাতে বাংলাদেশ সফরে আমন্ত্রণ জানানো হয়। তার পরিপ্রেক্ষিতে বৈঠকটি অনুষ্ঠিত হতে যাচ্ছে। ব্রেনডেন লিঞ্চের সঙ্গে মূল বৈঠকটি হবে বাণিজ্য মন্ত্রণালয়ের সিনিয়র সচিব তপন কান্তি ঘোষের সঙ্গে। বৈঠকে আন্তর্জাতিক শ্রম আইনের মানদণ্ড অনুযায়ী বাংলাদেশে শ্রম আইনের পূর্ণ বাস্তবায়ন চাইবে যুক্তরাষ্ট্র।

কূটনৈতিক সূত্রগুলো জানায়, দুই দেশের আগামীর দ্বিপক্ষীয় বাণিজ্য নির্ভর করবে বাংলাদেশের শ্রম পরিস্থিতির ওপর। হঠাৎ করে কঠোর কোনো সিদ্ধান্ত নেওয়ার আগে উদ্বেগের বিষয়গুলো শুধরে নিতে বাংলাদেশকে সময় দিতে চায় দেশটি। যেমনটি করেছিল জিএসপি বাতিলের আগে। শ্রম পরিস্থিতির অগ্রগতির ওপর নির্ভর করবে মার্কিন পররাষ্ট্র দপ্তরের আন্ডার সেক্রেটারি জোসে ডব্লিউ ফার্নান্দেজের সফর।

ব্রেনডেন লিঞ্চ ঢাকার সঙ্গে বৈঠকে বাংলাদেশ থেকে যুক্তরাষ্ট্রের বাজারে নকল পণ্য পাঠানোর বিষয়টি তুলে ধরবেন। সেই সঙ্গে মেধাস্বত্ব আইন নিয়েও দুই দেশের মধ্যে আলোচনা হবে। এরই মধ্যে ওয়াশিংটন থেকে এ বিষয়ে ঢাকাকে জানানো হয়েছে। তবে স্বল্পোন্নত দেশের কাতারে থাকার কারণে বিশ্ববাণিজ্য সংস্থার (ডব্লিউটিও) মেধাস্বত্ব ছাড়ের সুবিধা পাচ্ছে বাংলাদেশ। স্বল্পোন্নত দেশের কাতার থেকে বের হওয়ার পরও এ সুবিধা আরও কিছুদিন বাড়িয়ে দেওয়ার অনুরোধ জানানো হয়েছে ঢাকার পক্ষ থেকে।
সূত্র: ‍samakal

নিউজটি শেয়ার করুন

এ জাতীয় আরো খবর..
ফেসবুকে আমরা...