• আপডেট টাইম : 27/11/2022 01:55 AM
  • 293 বার পঠিত
  • শরীফুল ইসলাম কুষ্টিয়া
  • sramikawaz.com

কুষ্টিয়ার দৌলতপুরে আবারও সেচকাজে ব্যবহৃত পল্লী বিদ্যুতের ট্রান্সফরমার চুরির ঘটনা ঘটেছে। উপজেলার রিফায়েতপুর ইউনিয়নের সংগ্রামপুর মাঠ ও রুইয়ের মাঠে অগভীর নলকূপ চালানোর জন্য স্থাপিত বিদ্যুতের দু’টি ট্রান্সফরমার চুরি হয়েছে। এতে ক্ষতিগ্রস্থ হয়েছেন ওই নলকূপের অধীনে ফসল উৎপাদনকারী কৃষক ও নলকূপের মালিকগণ।
কুষ্টিয়া পল্লী বিদ্যুৎ সমিতির দৌলতপুর আঞ্চলিক কার্যালয় ও স্থানীয় সূত্রে জানাগেছে, শুক্রবার রাতে ঝাউদিয়া সংগ্রামপুর গ্রামের ফসলের মাঠে মুনছের মালিথার ছেলে আতিয়ার রহমানের অগভীর নলকূপের একটি ১০কেভি ট্রান্সফরমার চুরি হয়। একইরাতে পার্শ্ববতী রুইয়ের বিলের ফসলি জমির মাঠে বিছারত আলীর ছেলে রাশেদুল ইসলামের অগভীর নলকূপ চালানোর জন্য স্থাপিত একটি ৫কেভি-র ট্রান্সফরমার চুরি হয়।
রুইয়েরবিল এলাকার অগভীর নলকূপের মালিক ছেলে রাশেদুল ইসলাম বলেন, শুক্রবার (২৫ নভেম্বর) রাতে অগভীর নলকূপের ঘরে কেউ পাহারায় ছিল না। শনিবার সকালে কৃষকেরা মাঠে গিয়ে বৈদ্যুতিক খুঁটির ট্রান্সফরমার দেখতে না পেয়ে এবং অগভীর নলকূপের ঘরের কাছে গিয়ে ট্রান্সফরমারের বোতল ভাঙা ও ট্রান্সফরমারের যন্ত্রাংশ এলোমেলো অবস্থায় পড়ে থাকতে দেখে আমাকে খবর দেন। খবর পেয়ে ঘটনাস্থলে গিয়ে ট্রান্সফরমার চুরির ঘটনা নিশ্চিত হই।
ঝাউদিয়া সংগ্রামপুর মাঠের অগভীর নলকূপের মালিক আতিয়ার রহমান বলেন, শুক্রবার রাতে তার অগভীর নলকূপের ১০কেভির ট্রান্সফরমারটি চুরির ঘটনা ঘটেছে। সামনে সেচ মৌসুম হওয়ায় ট্রান্সফরমার চুরির ঘটনা নিয়ে দু:চিন্তায় আছেন বলে তিনি জানান।
কুষ্টিয়া পল্লী বিদ্যুৎ সমিতির দৌলতপুর জোনাল অফিসের (ডিজিএম) মির্জা কে. ই. তুহিন বলেন, রিফাইতপুর ইউনিয়নের ঝাউদিয়া এলাকায় দু’টি অগভীর নলকূপের ট্রান্সফরমার চুরি হয়েছে। অগভীর নলকূপের ৫কেভির একটি ট্রান্সফরমারের দাম ৩৮ থেকে ৪০ হাজার টাকা এবং ১০কেভির একটি ট্রান্সফরমারের দাম ৬৫থেকে ৬৮ হাজার টাকা। ট্রান্সফরমার চুরি ঠেকাতে আইনশৃক্সখলা র¶াকারী বাহিনীর কঠোর হস্ত¶েপ কামনা করেন তিনি।
দৌলতপুর থানার ওসি মজিবুর রহমান বলেন, ঝাউদিয়া এলাকায় দু’টি ট্রান্সফরমার চুরি হয়েছে। এই চক্রের সদস্যদের চিহ্নিত করে তাঁদের ধরতে অভিযান চলছে।
এদিকে বেশ কিছুদিন ট্রান্সফরমার চুরি বন্ধ থাকার পর আবারও তা বেড়ে গেছে। এতে গভীর-অগভীর নলকূপের মালিকদের মধ্যে উদ্বেগ ও উৎকন্ঠা দেখা দিয়েছে।
উল্লেখ্য, গত সোমবার দৌলতপুর আইন শৃক্সখলা কমিটির সভায় বিভিন্ন ইউনিয়ন পরিষদের চেয়ারম্যানগণ হঠাৎ করে ট্রান্সফরমার চুরির ঘটনা বেড়ে যাওয়ায় উদ্বেগ প্রকাশ করেন এবং তা বন্ধে প্রশাসনের হস্তক্ষেপ কামনা করেন।

নিউজটি শেয়ার করুন

এ জাতীয় আরো খবর..
ফেসবুকে আমরা...