• আপডেট টাইম : 23/04/2022 07:25 PM
  • 341 বার পঠিত
  • শরীফুল ইসলাম কুষ্টিয়া থেকে
  • sramikawaz.com

করোনার কারনে প্রায় দুই বছর কর্মবিমুখ ছিল কুষ্টিয়ার দর্জি পল্লীর কারিগররা। দীর্ঘদিন পর কর্মে ফেরায় বেড়েছে কাজের চাপ। নিজের পছন্দ অনুযায়ী ঈদের মানানসই পোশাকটি বানাতে দর্জি পল্লীতে ভীড় করেন ক্রেতারা। তাই ঈদের একমাস আগ থেকেই দর্জি পল্লীর কারিগরদের ব্যস্ততা বেড়ে যায় বহুগুনে। আবার সময়মত সরবরাহ করতে না পারার কারনে ঈদের পনের দিন আগে থেকে ক্রেতাদের অর্ডার বন্ধ করে দেন দর্জি মালিকরা।
রাত-দিন সেলাই মেশিনের আওয়াজে মুখর এখন কুষ্টিয়া শহরসহ বিভিন্ন এলাকার দর্জি পল্লীগুলো। চলছে পোশাক কাটা সেলাইয়ের কাজ। রোজার প্রথম থেকে ব্যস্ততা শুরু হলেও এখন যেন তাদের ব্যস্ততার শেষ নেই। রাতদিন চলছে ক্রেতাদের অর্ডার ও সরবরাহের কাজ। দীর্ঘদিন পর কাজে ফিরতে পরে খুশি কারিগররাও।
কুষ্টিয়ার দৌলতপুর বাজারের কামরুল ইসলাম নামে এক দর্জি কারিগর জানান, করোনার কারনে দুই বছর কাজ ছিলনা বললেই চলে। এবছর কাজও বেশী। ফলে পারিশ্রমিক বেশী পাচ্ছি। একই অভিমত খলিসাকুন্ডি বাজারের দর্জি কারিগর জিয়াউর রহমানের। এবছর কাজ করতে পেরে তারা খুশি।
আবার ক্রেতাদের অভিমত সারা বছরইতো রেডিমেড পোশাক কেনা হয়, বছরের একটিমাত্র দিনে পছন্দের পোশাকটি বানাতে তাই দর্জির দোকানে ভীড় তাদের। আর এমন কথা জানালেন আবুল হোসেন নামে এক ক্রেতা।
এদিকে ব্যস্ততা বেড়ে যাওয়ায় ১৫রোজার পর থেকে কুষ্টিয়ার অধিকাংশ দর্জির দোকানে অর্ডার নেওয়া বন্ধ করে দিয়েছেন দর্জি মালিকরা। কাপড়ের মূল্য বৃদ্ধি ও চাহিদা বেশী থাকায় পারিশ্রমিকও বেড়েছে তাদের।
দৌলতপুর বাজারের জিল্লুর রহমান নামে দর্জি মালিক জানান, দু’বছরের অলস সময়ের ক্ষতি পুসিয়ে নিতে রাতদিন সমানে কাজ চলছে। কাপড়ের দাম বেশী হওয়ায় কারিগরদের মজুরিও বৃদ্ধি পেয়েছে।
ঈদের আগেই সব ক্রেতাদের অর্ডারের পোশাকটি সরবরাহ করতে হবে। তাই দিনরাত সমানে চলছে দর্জিদের সেলাই মেশিন। নতুন পোশাক পরে ঈদের আনন্দ যেমন হবে ভাগাভাগি, তেমনি ঈদের পোশাকটি সরবরাহ করতে পেরেই ঈদের বাড়তি আনন্দ উপভোগ কারিগরদেরও। আর এটাই হলো সবার জন্য খুশির ঈদ।

নিউজটি শেয়ার করুন

এ জাতীয় আরো খবর..
ফেসবুকে আমরা...