• আপডেট টাইম : 11/12/2021 02:46 PM
  • 1477 বার পঠিত
  • বিশেষ প্রতিবেদক
  • sramikawaz.com

দৌলতপুর উপজেলা আওয়ামী লীগের সভাপতি ও কুষ্টিয়া-১ দৌলতপুরে আসনের এমপি সরওয়ার জাহান বাদশাহর বিরুদ্ধে ৩ নম্বর ফিলিপনগর ইউপি নির্বাচনে নৌকার পরাজিত প্রার্থী ফজলুল হক কবিরাজের অভিযোগ সত্য নয় বলে জানা গেছে। নৌকার প্রার্থী নির্বাচিত হতে না পেরে নিজের অযোগ্যতা ঢাকতে এমন অভিযোগ তোলা হয়েছে বলে এলাকার মানুষ মনে করছে।

কুষ্টিয়া জেলা আওয়ামী লীগ বরাবর পাঠানো ফজলুল হক কবিরাজ অভিযোগ করেন, ফ্লাট ও টাকা নিয়ে তাকে (ফজলুল হক কবিরাজ) হারিয়ে দেয়া হয়েছে। স্থানীয় সূত্রগুলো বলছে, এ অভিযোগ পুরোটাই মিথ্যা। বরং নিজের কৃতকর্ম ঢাকার জন্য এ সব অপপ্রচার করেছে।

তথ্য বিশ্লেষণ করলে দেখা যায়, ফজলুল হক কবিরাজ যে সব অভিযোগ করেছে তা স্ব-বিরোধী ও অসত্য।
১) এমপি সরওয়ার জাহান বাদশাহ ঢাকা সুপ্রিম কোর্টে প্যাকটিস করার সুবাদে ফিলিপনগরে বসবাসের পাশাপাশি দীর্ঘদিন ধরে ঢাকায় বসবাস করেন। তিনি ফ্লাট কেনার জন্য আরমা রিয়েল স্টেট কোম্পানির সাথে ২০১৭ সালের ৭ মার্চ চুক্তিবদ্ধ হন। আর ফজলুল হক কবিরাজ ইউপি নির্বাচনে পরাজিত হন ২০২১ সালের ২৮ নভেম্বর।

শহীদ পরিবার সন্তান ও আওয়ামী লীগের ইউনিয়নের সাধারণ সম্পাদক হিসাবে ফজলুল হক কবিরাজ যে ধরনের ভূমিকা রাখা প্রয়োজন ছিল উপজেলা আওয়ামী লীগের সভাপতি হিসাবে ঢালাও অভিযোগ করেছেন তা ক্ষুন্ন করেছে বলে ফিলিপনগরের বিশিষ্টজনরা মনে করছেন। 

২) ফজলুল হকের অন্যতম অভিযোগ, তাকে পরাজিত করার জন্য এমপি সরওয়ার জাহান বাদশাহর পরিকল্পনায় ইউনিয়ন আওয়ামী লীগ নেতা ওরুস কবিরাজকে প্রার্থী হন এবং নৌকাকে পরাজিত করেন। এটা পুরোপুরি মিথ্যা বলে উল্লেখ করা হয়েছে এমপির পক্ষ থেকে। ওরুস কবিরাজ ফজলুল হক কবিরাজের নিকট আত্মীয় এবং একই কবিরাজ বংশের লোক। ওরুস কবিরাজ সে অর্থেএমপির লোক নয়।  নির্বাচন কমিশন দৌলতপুর অফিসের তথ্য অনুযায়ী ওরুস কবিরাজ ভোট পেয়েছেন ৩৫৪৬ । আর নৌকা প্রার্থী ফজলুল হক পেয়েছেন ৪৫৯৩। নৌকার প্রার্থীর আত্মীয় ওরুস কবিরাজের আনারসের ভোট ও নৌকা প্রাপ্ত ভোট একত্র করলে নৌকার সর্বোচ্চ ৮১৩৯ ভোট হতো; এ ভোট বিজয়ী চশমার প্রাপ্ত ভোট ৭১৪০ এর চেয়ে প্রায় একহাজার বেশি। নৌকা নির্বাচিত হতে পারতো। ওরুস কবিরাজকে নির্বাচন থেকে সরাতে না পারা এবং নৌকার প্রার্থীর ইমেজ নষ্ট হওয়ার কারণে মূলত নৌকার নির্বাচিত হতে পারেনি।


৩) ফজলুল হক উল্লেখ করেছেন সরওয়ার জাহান বাদশাহ নৌকার বিরুদ্ধে ভোট করেছেন। এটাও অসত্য বলে মনে করেন এমপি সরওয়ার জাহান বাদশাহ। সাংবিধানিক বাধ্যবাধকতার কারণে এমপি সরাসরি ভোটের মাঠে নামেননি। তবে এমপি’র ছেলে, তার নিজের লোক বলে পরিচিত সবাই নৌকার পক্ষে ভোটে করেন। 

৪) ইউনিয়ন আওয়ামী লীগের সভাপতি মো: হায়দার আলী এমপির নিজস্ব লোক উল্লেখ করে অভিযোগ করেন তিনি নৌকার বিপক্ষে ভোট করেছিল। এ বিষয়ে হায়দার আলী বলেন, তিনি নৌকার পক্ষে ভোট করেছেন।


৫) ‘ফিলিপনগরের ইকবাল মাস্টার, সাহাব মাস্টার, মফেজ পুলিশ, বশির উদ্দিন বিরাজ, রাজু আহমেদ, হাবিল, তৌহিদুল, রুবেলে, জিল্লুর, অধ্যক্ষ মতিউর রহমান, ইসহাক আলী ও ইমারুল মাস্টার নইমুদ্দীন সেন্টুর টাকার নিয়ে সরাসরি নৌকার বিরুদ্ধে ভোট করে’ বলে পরাজিত নৌকার প্রতীকের প্রার্থী জেলা আওয়ামী লীগে অভিযোগ করেন। ফিলিপনগরের অনেকরে সাথে কথা বলে জানা গেছে এটাও মিথ্যা। বরং জনবিচ্ছিন্নতা ও মানুষের সাথে খারাপ সম্পর্কের কারণে মানুষ নৌকার প্রার্থী থেকে মানুষ মুখ ফিরিয়ে নেয়। উল্লেখিত নামের অনেকেই আওয়ামী লীগের সাথে যুক্ত নয। গণভাবে সাধারণ মানুষের নাম উল্লেখ করে জেলা আওয়ামী লীগে অভিযোগ করে। এর মাধ্যমে নিজের জনবিচ্ছিন্নতাই প্রমান করেছে। 


৬) নাসির উদ্দিন ও মাহাবুল মাস্টারকে এমপির লোক উল্লেখ করে অভিযোগ করা হয়েছে তারা চশমার পক্ষে ভোট করেছে। অনুসন্ধানে জানা গেছে, দুজনই নৌকার পক্ষে ভোট করেছে। আর নাসির উদ্দিন থানা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক এ্যাডভোকেট শরীফ উদ্দিন রিমনের চাচা এবং প্রতিবেশি। মূলত নৌকার প্রার্থী জনবিচ্ছিন্ন থাকার কারণে সবার বিরুদ্ধে ঢালাও এ ধরণের অভিযোগ করেছেন।


৭) পরাজিত ফজলুল হক কবিরাজ অভিযোগ করেছেন সরওয়ার জাহান বাদশাহ নইমুদ্দিন সেন্টুর ভাই আরমা গ্রুপের চেয়ারম্যন আ: রাজ্জাকের সাথে যোগসাজস করে নৌকাকে হারিয়ে দিয়েছে।  আওয়ামী লীগ ঘনিষ্টরা মনে করছেন, সরওয়ার জাহান বাদশাহ এমপি এলাকার লোক হিসাবে মানুষের সঙ্গে যেমন সম্পর্ক রাখেন, একই সম্পর্ক আ: রাজ্জাকের সাথেও রয়েছে। এর বেশি নয়। আরমরা গ্রুপের দায়িত্বশীল একজন কর্মকর্তা জানান, ফজলুল হক কবিরাজই আরমা কোম্পানিতে দীর্ঘদিন চাকরি করেছেন।


দৌলতপুরে অনুসন্ধানে জানা গেছে, ২৮ নভেম্বরে অনুষ্ঠিত নির্বাচনে নৌকার প্রার্থী বাচাইয়ের ক্ষেত্রে তুঘলগি কান্ড ঘটনানো হয়েছে। দৌলতপুর উপজেলার ১৪ ইউনিয়নের সব রানিং চেয়ারম্যানকে ঢালাওভাবে নৌকার মনোনয়ন দেওয়া হয়েছে। এ সব চেয়ারম্যানের অনেকের সুনাম থাকলেও অনেকের বিরুদ্ধে সরকারী অনুদানের টাকা চুরি, জন্ম সনদ, নাগরিক সনদ ও গরু বিক্রি সনদ বিক্রি বাণিজ্য অভিযোগ ছিল। মামলাও হয়েছে। অনেকে বয়েসের ভারে ন্যূজ তাদেরও নোমিনেশন দেয়া হয়েছিল। এর মাধ্যমে নতুন নেতৃত্ব বিকাশের বাস্তবতাকে যেমন মানা হয়নি। এ কারণে দলের নৌকার প্রার্থীর বিরুদ্ধে স্মরণকালের বিদ্রোহের ঘটনা ঘটে। এবং ১৪ ইউনিয়নের ৯টিতেই বিদ্রোহী প্রার্থী নির্বাচিত হয়।


নোনিমেশন দেয়া ক্ষেত্রে দক্ষতার অভাবে নৌকার এমন পরাজয়ের ঘটনা ঘটেছে। দৌলতপুর আওয়ামী লীগ বহু ধারায় বিভক্ত ও ক্ষত-বিক্ষত এবং বিপর্যস্ত- এই নোমিনেশন ও অভিযোগের মাধ্যমে তা প্রকাশিত হয়েছে। নোমিনেশন দেয়ার ক্ষেত্রে দৌলতপুর আওয়ামী লীগকে পাস কাটিয়ে কে কোন উদ্দেশ্যে এমন নোমিনেশন দিলো-এ বিষয়টি এখন খুঁজে বের করা প্রয়োজন বলে আলেঅচনা শুরু হয়েছে খোদ দৌলতপুর  আওয়ামী লীগের মধ্যে। 

নিউজটি শেয়ার করুন

এ জাতীয় আরো খবর..
ফেসবুকে আমরা...