• আপডেট টাইম : 04/11/2021 02:48 PM
  • 401 বার পঠিত
  • এম আর ইসলাম
  • sramikawaz.com

শ্রমিকের কষ্ট কেউ বোঝে না। নারায়নগঞ্জের বিসিকের গেট যেন শ্রমিকদের যুদ্ধ ক্ষেত্র। প্রতিদিন সকালে উঠে কারখানায় যাওয়ার সময় শ্রমিকদের ভোগান্তি পোয়াতে হয়। এখানে লেগে যায় আধা ঘন্টা থেকে এক ঘন্টা সময়।

বর্ষার দিনে এই গেটে পানি জমে। শ্রমিক আর বিভিন্ন রকম ট্রাক, কাভার্ডভ্যান পাল্লা দিয়ে বিসিকে ঢুকে। তখন শ্রমিকরা অসহায়ের মত পাশে দাঁড়িয়ে থাকতে বাধ্য হন। কখনো পাঁক কাদা মেখেই শ্রমিকরা কারখানায় যান।

এ অবস্থায় কারখানায় পৌছেতে শ্রমিকদের দেরি হয়ে যায়। আর বেশি দেরি হয়ে যাওয়ায় হাজিরা কর্তন করা হয়। শ্রমিকের দুঃখ দুদর্শা দেখার যেন কেউ নেই। না আছে মালিক, না আছে সরকার।

মালিকরাও তো এ পথে যান, তারা কি দেখে না, দেখে । তারা গাড়ীতে চড়ে যান। তাদের এই পাঁক কাদা পায়ে মাখে না। শ্রমিকরা কষ্ট করলে তো তাদের যায় আসে না। তারা শ্রমিকের ভাল মন্দ দেখার কি আছে! তাঁর কারখানায় শ্রমিকরা কি ভাবে আসে, না আসে তা তারা দেখবে না। তারা দেখবে শুধু উৎপাদন ।

এখানে নারী শ্রমিকরা পড়েন সব চেয়ে বেশি সমস্যায়। প্রায় সময় ধাক্কা-ধাক্কি করে এই জায়গা পার হতে হয়। তারা কাউকে বলতে পারেন না, সহ্য করতেও পারেন না। আবার কাউকে বলতেও পারেন না। এ যন এক উভয় সংকট।

কারখানা মালিকরা ও সরকার মিলে যদি সমস্যাটি সুরাহা করতে কোন উদ্যোগ নিতেন তাহলে ভাল হতো।

 

নিউজটি শেয়ার করুন

এ জাতীয় আরো খবর..
ফেসবুকে আমরা...