• আপডেট টাইম : 11/10/2021 10:52 PM
  • 577 বার পঠিত
  • মোঃ কামরুজ্জামান
  • sramikawaz.com

ট্যানারী ওয়ার্কার্স ইউনিয়ন-এর ৫৭তম প্রতিষ্ঠাবার্ষিকী উপলক্ষ্যে সোমবার বেলা ৩টায় সাভারের বিসিক চামড়া শিল্প নগরীতে শ্রমিক সমাবেশ ও আলাচনা সভা অনুষ্ঠিত হয়।

ট্যানারী ওয়ার্কার্স ইউনিয়নের সাধারণ সম্পাদক আব্দুল মালেক বলেন, পরিবেশবান্ধব আধুনিক চামড়া শিল্প গড়ে তোলার লক্ষ্যে এবং শ্রমিকদের অধিকার সুরক্ষা এবং পেশাগত স্বাস্থ্য ও নিরাপত্তা উন্নয়নে বাংলাদেশ শ্রম আইন, ২০০৬ এর পূর্ণাঙ্গ বাস্তবায়নসহ ট্যানারী শিল্পের বিরাজমান সমস্যা সমাধানে সমন্বিত প্রচেষ্টা গ্রহণ করতে হবে৷

সংগঠনের সভাপতি জনাব আবুল কালাম আজাদের সভাপতিত্বে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন বাংলাদেশ ট্রেড ইউনিয়ন কেন্দ্রের সাধারণ সম্পাদক ডাঃ ওয়াজেদুল ইসলাম খান। বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন বাংলাদশ ফিনিশড লেদার, লেদার গুডস অ্যান্ড ফুটওয়্যার এক্সপোর্টার্স এসাসিয়শনের চেয়ারম্যান মহিউদ্দিন আহমেদ মাহিন, বাংলাদশ ট্যানার্স এসাসিয়েশনের সহ সভাপতি মোঃ মিজানুর রহমান, সলিডারিটি সেন্টার- বাংলাদেশ অফিসের লিগ্যাল কাউন্সিলর এড. সেলিম আহসান খান এবং বাংলাদশ লেবার ফাউন্ডশন (বিএলএফ)-এর ডেপুটি ডিরেক্টর মাহমুদুল হাসান খান।

প্রধান অতিথি ডাঃ ওয়াজেদুল ইসলাম খান বলেন, শ্রমিকদের স্বাস্থ্য সুরক্ষার জন্য অবশ্যই হাসপাতাল প্রতিষ্ঠা করতে হবে। এটা শুধু ট্যানারি শ্রমিকদের সমিতি নয় এটি বাংলাদেশের ইতিহাস। সেখানে শ্রমিকদের দাবি আদায় না হয় সেখানেই ট্যানারী শ্রমিক ওয়ার্কার্স ইউনিয়ন ঝাপিয়ে পরে। দ্রব্যমূল্যের উর্দ্ধগতি শ্রমিকদের উপর বাড়তি চাপ সৃষ্টি করছে বলে মন্তব্য করেন তিনি। শ্রমিকদের জন্য রেশনের ব্যবস্থা করার দাবি করেন তিনি।

সভাপতি আবুল কালাম আজাদ বলেন, ট্যানারী মালিক এবং ওয়ার্কার্স ইউনিয়ন কেউ কারো প্রতিপক্ষ নয়। এই শিল্পের সাথে সারা বাংলাদেশের শ্রমিক আন্দোলনের ঐতিহ্য জড়িত। মিনিমাম বেঁচে থাকার জন্য শ্রমিকরা বা ট্রেড ইউনিয়নরা কিছু চায়। এর চেয়ে বেশি কিছু তারা কেউ কিছু চায়না। শ্রমিককে ক্ষুধায় রেখে, প্রশাসনকে হাত করে কারখানা চালানোর দিন শেষ হয়ে এসেছে। এই কথা সবাইকে বুঝতে হবে। শিল্পকে ভালবেসে আমরা সব সময় আমাদের সমস্যা সব জায়গায় বলতেও পারিনা।

এসময় আরও উপস্থিত ছিলেন সলিডারিটি সেন্টার বাংলাদেশের প্রোগ্রাম অফিসার মোঃ নজরুল ইসলাম, সমাজতান্ত্রিক চামড়া শিল্প শ্রমিক জোটের সভাপতি আবুল হোসেন মিয়া, লেদার কেমিকেল সমবায় সমিতির যুগ্ম সম্পাদক গোলাম মোহাম্মদ জিয়াউর রহমান প্রমুখ।

উল্লেখ্য ১৯৬৫ সালের এদিনে গঠিত হয় ট্যানারি ওয়ার্কার্স ইউনিয়ন।

এ সময় শ্রমিকদের সার্বিক উন্নয়ন সাধনে ১১ দফা দাবি তুলে ধরে ট্যানারি ওয়ার্কার্স ইউনিয়ন। দাবিগুলো হল;
ট্যানারী ওয়ার্কার্স ইউনিয়নের দাবিসমূহ:

১। ট্যানারী শিল্পে বাংলাদেশ শ্রম আইন, ২০০৬ এর সকল ধারা এবং বাংলাদেশ শ্রম বিধিমালা, ২০১৫ এর সকল বিধি বাস্তবায়নে দ্রুত ও কার্যকরী পদক্ষেপ গ্রহণ করতে হবে। আইন অমান্যকারীদের যথাযথ শাস্তির আওতায় আনতে হবে।

২। কলকারখানা ও প্রতিষ্ঠান পরিদর্শন অধিদপ্তর কর্তৃক নিয়মিত পরিদর্শন ও তদারকি ব্যবস্থা জোরদার করতে হবে।

৩। ট্যানারী শিল্পে সোশ্যাল কমপ্লায়েন্স নিশ্চিত করা এবং বর্জ্য ব্যবস্থাপনা ও সিইটিপিকে শতভাগ কার্যকর করার মাধ্যমে পরিবেশবান্ধব ও আধুনিক চামড়া শিল্প নগরী গড়ে তুলে লেদার ওয়ার্কিং গ্রুপ (LWG) এর সনদ অর্জনের জন্য জরুরিভিত্তিতে প্রয়োজনীয় পদক্ষেপ গ্রহণ করতে হবে।

৪। শ্রমিকদের পেশাগত স্বাস্থ্য ও নিরাপত্তা পরিস্থিতি উন্নয়নের জন্য যথাযথ ব্যবস্থা গ্রহণ করতে হবে।

৫। চামড়া শিল্প নগরীতে ৫০ শয্যা বিশিষ্ট একটি হাসপাতাল প্রতিষ্ঠা করতে হবে।

৬। নারী শ্রমিকদের জন্য প্রসূতি কল্যাণ সুবিধার পূর্ণাঙ্গ বাস্তবায়ন নিশ্চিত করতে হবে।

৭। প্রতিটি কারখানায় সরকার ঘোষিত নিম্নতম মজুরী কাঠামো বাস্তবায়ন করতে হবে।

৮। শিল্পের স্বার্থে অবিলম্বে দক্ষ ও অভিজ্ঞ শ্রমিককে চাকুরিচ্যুত করা বন্ধ করতে হবে।

৯। রেজিস্ট্রেশন ও লাইসেন্সবিহীন বেআইনি ঠিকাদারের মাধ্যমে কাজ করানো বন্ধ করতে হবে।

১০। ট্যানারী শিল্পকে আনুষ্ঠানিক সেক্টরের ধারাবাহিকতায় ফিরিয়ে আনতে হবে।

১১। আইএলও কনভেনশন নং ৮৭ ও ৯৮ এর আলোকে শ্রমিকদের ট্রেড ইউনিয়নের সদস্য হওয়ার স্বাধীনতায় হস্তক্ষেপ বন্ধ করতে হবে।

 

নিউজটি শেয়ার করুন

এ জাতীয় আরো খবর..
ফেসবুকে আমরা...