• আপডেট টাইম : 19/12/2020 12:25 AM
  • 440 বার পঠিত
  • আওয়াজ প্রতিবেদক
  • sramikawaz.com

ঢাকা ও দেশের অন্যান্য শহরে প্রায় চোখে পড়ে বিভিন্ন এলাকার নির্দিষ্ট কিছু জায়গায় ভোরের আলো ফুটতে না ফুটতে নিম্ন আয়ের বিপুল সংখ্যক শ্রমজীবী ছিন্নমূল মানুষ ডালি কোদাল, হাতুড়ি শাবল, কাস্তে হাতে নিয়ে দুরে করুন দৃষ্টি মেলে কাজের অপেক্ষায় বসে থাকে। কোন কোন দিন সকাল দশটা অব্দি চোখে মুখে উদ্বিগ্নতা নিয়ে বসে থাকতে দেখা যায়। কারণ কাজ না জুুুটলে পুরো পরিবার নিয়ে উপোস থাকতে হবে, তারপরও সবদিন কাজ ভাগ্যে জুটেনা, তখন বস্তি মলিকের নিকট হতে চড়া সুদে ঋণ নিয়ে
পরিবারের খাবার ব্যবস্থা করতে হয় এতে
ঋণের বোঝা বাড়তে থাকে। একেতে ঋণের বোঝা মাথায় অন্য দিকে
করোনার থাবায় আগে থেকেই জর্জরিত জীবন এখন উপরি হিসাবে কনকনে শীতের প্রকোপ নিম্ন আয়ের ছিন্নমূল
শ্রমজীবী মানুষের বেচেঁ থাকার যুদ্ধ কঠিন করে তুলেছে। উদাম শরীরে পেটের ক্ষুধা নিয়ে জীবন যুদ্ধ চালিয়ে যাওয়া মৃত্যুর সাথে পাঞ্জা লড়ার সামিল। তবুও থেমে নেই পেটের ক্ষুধা নিবারণ ও জীবন যুদ্ধ চালিয়ে যাওয়া। কাজের পরিধি বর্তমান পরিস্থিতিতে খুবই সংকুচিত, খুব প্রয়োজন ছাড়া কেহই টাকা খরচ করতে চায় না। নিম্ন আয়ের মানুষ গুলোর আয়ের উৎস প্রায় বন্ধ হয়ে পড়েছে।
রাজধানীর কয়েকটি এলাকা ঘুরে দেখা যায় যেমন: রামপুরা বাজার, মালিবাগ মোড়,শান্তিনগর বাজার,ফার্মগেট ও মগবাজার মোড়ে প্রায় একই চিত্র। প্রত্যেক স্থানেই ৫০ থেকে ৬০ জন করে মানুষ তাদের শ্রম বিক্রির আশায় তীর্থের কাকের মত বসে থাকে কখন কাজের জন্য ডাক পড়বে। এই সমস্ত মানুষের সংখ্যা ঢাকা শহরে নেহায়েত কম নয়। প্রায় ২০ থেকে ৩০ হাজার লোক এই ভাবে প্রত্যেক দিন রাস্তার পাশে বসে থাকে শ্রম বিক্রির আশায়। পুরো দেশের শহরঞ্চলে তা প্রায় ৩ লাখ ছাড়িয়ে যাবে বলে একটি প্রতিষ্ঠানের পরিসংখ্যান থেকে জানা যায়।
এদের কেউ কেউ শহরের বস্তিতে বসবাস করে আবার বেশিরভাগ মানুষ কাজের সন্ধানে বিভিন্ন জেলা থেকে আসে। যেমন বৃহত্তর ময়মনসিংহ, রংপুর, কুড়িগ্রাম, গাইবান্ধা,বগুড়া ও দিনাজ পুরের মানুষের সংখ্যা বেশি। অন্যান্য জেলার মানুষ ও আসে।
এদের মধ্যে বেশির ভাগ মানুষই অশিক্ষিত, ভিটামাটি হারানো মানুষ, নদী ভাঙ্গনে উদ্বাস্ত মাথাগোঁজার ঠাই নাই। পরিবারের সদস্য সংখ্যা অনেক, পেটের ক্ষুধার তাড়নায় বাধ্য হয়ে শহরে পাড়ি জমিয়েছে। কাজের নিদির্ষ্ট কোন গণ্ডি নেই, বিভিন্ন ধরনের ছোট ছোট কাজ থাকে ঢাকা শহরে, যেমন:- ড্রেন পরিষ্কার করা, ফুলবাগানে ঘাস কাটা, বাড়ীর আঙিনা পরিষ্কার করা, রাজমিস্ত্রির যোগালি কাজ, ছাদ বাগানের পরিচর্যা, ইত্যাদি মজুরী ও সব সময় ভাল হয় না, কাজের চাহিদা থাকলে স্থান ভেদে ৫ থেকে ৬ শত টাকা মজুরী পায়। বর্তমানে খুবই বেহাল অবস্থা, একেতে কাজ কম তার উপর ৩ থেকে ৪ শত টাকার বেশি মজুরী পাওয়া যায় না। খেটে খাওয়া মানুষ গুলো না খেয়ে, আধ পেট খেয়ে দিন অতিবাহিত করছে। গ্রাম্য পরিবেশে বেড়ে উঠা মানুষ গুলো ইট কাঠের প্রাণহীন শহরে পেটের জ্বালায় ছুটে এসেছে। দমবন্ধ হওয়া নোংরা পরিবেশে বস্তির খুপরি ঘরে একগাদা ছেলেমেয়ে নিয়ে মানবেতর জীবন কাটাতে বাধ্য হচ্ছে। ছেলে ও মেয়েরা বিভিন্ন অপরাধের সাথে জড়িয়ে যায়, নানা ধরনের নেশার সাথে জড়িয়ে স্বাভাবিক জীবন ও সমাজের মূলধারা থেকে ছিটকে পড়ে। শিক্ষার আলো থেকে বঞ্চিত সমাজের অবহেলিত অংশ হিসাবে বেড়ে উঠে।
শহরে কাজের পরিধি কমে যাওয়ায় মানুষ কিছুদিন আগেও আবার গ্রামমুখী হয়েছিলো। প্রায় প্রত্যেক জেলার নিম্ম আয়ের মানুষ কাজ হারিয়ে নিজ নিজ এলাকায় ফিরে গিয়ে করোনা ও শীতের প্রকোপে ছিন্নমূল নিম্ন আয়ের মানুষ গুলো অর্থনৈতিক দুরবস্থার মধ্যে পতিত হয়েছে, অভাবের তাড়নায় গ্রামে বিভিন্ন ধরনের অনৈতিক কাজের সাথে যুক্ত হতে বাধ্য হচ্ছে।
এই মানুষ গুলো সরকারি ও বেসরকারি সব ধরনের সাহায্য সহযোগিতা থেকে বঞ্চিত। কুড়িগ্রাম থেকে কাজের খোঁজে রামপুরা এলাকায় আসা নদী ভাঙ্গনে একজন বসতভিটা হারানো মানুষ ছলিমুদ্দিন শেখ মনে কষ্ট নিয়ে বলেন, "গ্রামে থাকলে মেম্বার ও চেয়ারম্যান সাহেবরা বলেন তোমরা এখন এই গ্রামের স্থায়ী মানুষ নও তাছাড়া শহরে কাজ কর তোমাদের অবস্থা ভাল তাই সরকারি সাহায্য পাবেনা, আবার ঢাকা শহরেও আমাদের ভাগ্যে সরকারি কোন সাহায্য সহযোগিতা জুটেনা ঠিকানা বিহীন মানুষ তাই"। শহুরে বস্তিতে মাঝে মাঝে আগুন লাগার কারণে এই সমস্ত অসহায় দুর্বল মানুষ গুলো সর্বশান্ত হয়। গতরে কাপড় পর্যন্ত আগুনের লেলিহান শিখায় জ্বলে যায়। মাথার উপর ছাদ থাকেনা উদরে ক্ষুধা নিয়ে পরিবারসহ খোলা আকাশের নীচে মাসের পর মাস রাত দিন অতিবাহিত করতে হয়। নামে মাত্র কিছু সরকারি ও বেসরকারি এনজিও'র সাহায্য পায় তা দিয়ে একদিন, একবেলা চলেনা।
এছাড়া রংপুর, দিনাজপুর, ময়মনসিংহ জেলা থেকে আগত সকল মানুষের একই ভাষ্য।
অল্প কিছু দিন হয় ঢাকা শহরে বিল্ডিং কনস্ট্রাকশন এর কাজ আবার শুরু হয়েছে এতে কিছুটা কাজের পরিধি বেড়েছে। তাই পুনরায় গ্রাম থেকে এই সমস্ত মানুষ শহর মুখী হয়েছে।
বাংলাদেশ স্বল্প আয়ের দেশ থেকে এখন উন্নয়নশীল দেশের মহাসড়কে উঠেছে। ছিন্নমূল স্বল্প আয়ের মানুষেদের জন্য এখনো সরকারের অনেক কিছু করার আছে এবং তা দ্রুত পরিকল্পনা করে এখনি তাদের ভাগ্য উন্নয়নে কাজ শুরু করা উচিৎ। অগ্রাধিকার ভিত্তিতে এই সমস্ত ছিন্নমূল শ্রমজীবী মানুষের জীবন মান উন্নত করা এবং মাথাপিছু আয় বৃদ্ধির ব্যবস্থা করা।

নিউজটি শেয়ার করুন

এ জাতীয় আরো খবর..
ফেসবুকে আমরা...