• আপডেট টাইম : 27/10/2020 02:24 PM
  • 472 বার পঠিত
নারীদের ক্যানসার নিয়ে ভ্রান্ত ধারণা
  • 1
  • sramikawaz.com

নারীদের ক্যানসার নিয়ে আছে নানা ভ্রান্ত ধারণা। এ কারণে তাঁদের ক্যানসার শনাক্তও হয় দেরিতে। এমন কিছু প্রচলিত ভ্রান্ত ধারণা হলো:

● অনেকেই মনে করেন, স্তন ক্যানসার শুধু মায়ের দিকের আত্মীয় বা মা–খালা–নানির থেকে বংশানুক্রমে হতে পারে। এই ধারণা মোটেই ঠিক নয়। বাবার দিক থেকেও বংশানুক্রমে এ রোগ হতে পারে।

● আরেকটি প্রচলিত ধারণা হলো, পুরুষদের স্তন ক্যানসার হয় না। এটিও ভুল ধারণা। আর যদি কোনো পরিবারে কোনো পুরুষের ক্যানসারে আক্রান্ত হওয়ার ইতিহাস থাকে, তাহলে সেই পরিবারের মেয়েরাও এই রোগের ঝুঁকিতে থাকেন। গবেষকদের ধারণা, জিনগত ত্রুটির কারণে ছেলেদের স্তন ক্যানসার হয়। বংশানুক্রমে সেই ত্রুটি পরবর্তী প্রজন্মের সদস্যদের মধ্যেও থাকতে পারে।

● শুধু স্তন ক্যানসার নয়, নারীরা বংশানুক্রমে ওভারি বা ডিম্বাশয়ের ক্যানসারেও আক্রান্ত হতে পারেন। কিন্তু অনেকেই মনে করেন, ডিম্বাশয়ের ক্যানসার বংশানুক্রমে হয় না।

● আবার এক স্তনে ক্যানসারে আক্রান্ত হলে অন্য স্তনে এ রোগ হবে না, এমনটাও ভাবার কোনো সুযোগ নেই। বরং উল্টোটার বিষয়েই সতর্ক হতে হবে। কাজেই এক স্তনে ক্যানসার হলে চিকিৎসা নিয়ে সুস্থ হওয়ার পর অবশ্যই ফলোআপে থাকতে হবে।

● স্ক্রিনিংয়ের জন্য ম্যামোগ্রাম করার আগে গর্ভে সন্তান আছে কি না, নিশ্চিত হতে হবে। চিকিৎসককে আপনার মাসিকের সময় জানিয়ে নির্ধারণ করে নিন, আপনার জন্য কখন এই পরীক্ষা নিরাপদ।

নিউজটি শেয়ার করুন

এ জাতীয় আরো খবর..
ফেসবুকে আমরা...