• আপডেট টাইম : 01/03/2024 11:41 PM
  • 54 বার পঠিত
  • প্রেস বিজ্ঞপ্তি
  • sramikawaz.com

বাংলাদেশ ইনস্টিটিউট অব লেবার স্টাডিজ-বিল্স আন্তর্জাতিক শ্রম সংস্থা-আইএলও এর সহযোগিতায় ‘বাংলাদেশে কার্যকর ও অন্তর্ভুক্তিমূলক ট্রেড ইউনিয়নের জন্য সহায়তা’ শীর্ষক ১৪ মাস মেয়াদী একটি প্রকল্পের উদ্বোধনী অনুষ্ঠান ২৯ ফেব্রুয়ারি ২০২৪, বৃহস্পতিবার, রাজধানীর স্থানীয় একটি হোটেলে অনুষ্ঠিত হয়। প্রকল্পটির মূল উদ্দেশ্য ট্রেড ইউনিয়ন সদস্যদের ত্রিপক্ষীয় সামাজিক সংলাপে প্রতিনিধিত্বমূলক অংশগ্রহণের দক্ষতা বৃদ্ধি।

বিলসের ভাইস চেয়ারপার্সন শিরিন আখতারের সভাপতিত্বে অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন আইএলও ঢাকা অফিসের প্রোগ্রাম ম্যানেজার নীরান রামজুথান, জিআইজেড বাংলাদেশের কমিশন ম্যানেজার ড. ক্রিস্টিয়ান বোসম্যান । অন্যান্যের মধ্যে উপস্থিত ছিলেন শ্রমিক কর্মচারী ঐক্য পরিষদ (স্কপ) এর যুগ্ম সমন্বয়কারী ও বিল্স উপদেষ্টা পরিষদের সদস্য নূর কুতুব আলম মান্নান , বিল্স উপদেষ্টা পরিষদের সদস্য শাহ মোহাম্মদ আবু জাফর, বিল্স নির্বাহী পরিষদ সম্পাদক ও জি-স্কপ প্রতিনিধি শাকিল আখতার চৌধুরী, ইন্ডাস্ট্রিঅল বাংলাদেশ কাউন্সিলের সাধারণ সম্পাদক কুতুবউদ্দিন আহমেদ, ডব্লিওআরসি চেয়ারম্যান বাবুল আক্তার, বিল্স নির্বাহী পরিচালক সৈয়দ সুলতান উদ্দিন আহম্মেদ, জিআইজেড বাংলাদেশের শিক্ষা ও যুব উপদেষ্টা আফিয়া রাশিদ, আইএলও ঢাকা অফিসের ঊর্ধ্বতন কর্মকর্তা মোঃ সাইদুল ইসলাম এবং বিলস পরিচালক কোহিনূর মাহমুদ। প্রকল্প উপস্থাপনা তুলে ধরেন বিলস এর প্রকল্প সমন্বয়কারী আশিষ কে. আচার্যি এবং ডব্লিওআরসি ম্যানেজার রফিকুল আলম। এছারাও প্যানেল আলোচনায় অংশগ্রহণ করেন রাজশাহী বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক ও বিল্স উপদেষ্টা পরিষদ সদস্য ড. জাকির হোসেন, বিল্স নির্বাহী পরিষদ সম্পাদক ও বিটিইউসি যুগ্ম সাধারন সম্পাদক আবুল কালাম আজাদ, ডব্লিওআরসি নারী কমিটির চেয়ারম্যান ফাহমিদা কাশেম এবং বিএফটিইউসি যুব কমিটির মহাসচিব আসাদুজ্জামান।

বক্তারা উল্লেখ করেন, টেকসই এবং কার্যকর ত্রিপক্ষীয় সামাজিক সংলাপের জন্য গণতান্ত্রিক এবং প্রতিনিধিত্বমূলক অংশগ্রহণের মাধ্যমে ট্রেড ইউনিয়নগুলির সক্ষমতা উন্নয়ন করা সম্ভব। সে লক্ষ্যে সকল ট্রেড ইউনিয়নকে একত্রে সুনির্দিষ্ট পরিকল্পনা নিয়ে কাজ করতে হবে বলে তারা উল্লেখ করেন। উল্লেখ্য, বিলস এর পাশাপাশি প্রকল্পটির অপর একটি অংশ ওয়ার্কার্স রিসোর্স সেন্টার-ডব্লিউআরসিও বাস্তবায়ন করছে।

 

 

নিউজটি শেয়ার করুন

এ জাতীয় আরো খবর..
ফেসবুকে আমরা...