• আপডেট টাইম : 28/01/2024 02:13 AM
  • 184 বার পঠিত
  • আওয়াজ ডেস্ক
  • sramikawaz.com

জার্মানিতে বসবাসের অস্থায়ী অনুমতি পেয়েছেন প্রায় ৫৪ হাজার অভিবাসী। তাদের কাছে এতদিন বসবাসের বৈধ কাগজপত্র ছিল না। তবে নতুন একটি আইনের আওতায় সম্প্রতি এসব অভিবাসীকে বসবাসের অস্থায়ী অনুমতি দিয়েছে জার্মান সরকার।

অনুমতি পাওয়া অভিবাসীদের মধ্যে রয়েছেন জার্মানিতে অবস্থানরত ওইসব বিদেশি, যারা আশ্রয় আবেদনের সিদ্ধান্তের জন্য অপেক্ষমাণ ছিলেন অথবা যাদের নিজ দেশে ফেরত পাঠানোর সিদ্ধান্ত থাকলেও নানা কারণে দেশে পাঠানো যাচ্ছিল না।


২০২২ সালের ৩১ ডিসেম্বর পাস হওয়া অপারচ্যুনিটি রেসিডেন্স অ্যাক্ট নামের এই আইনটি মূলত পাঁচ বছরের বেশি সময় ধরে যারা জার্মানিতে বসবাস করছেন, তাদের জন্য দেশটিতে বৈধভাবে থাকার পথ সুগম করছে।


এই আইনের আওতায় যারা অনুমতি পাওয়ার যোগ্য, তাদের সপরিবারে ১৮ মাস পর্যন্ত থাকার অনুমতি পাবেন।

এর মধ্যে যারা নিজেদের জীবনযাপনের ব্যয় বহন করতে পারবেন, জার্মান ভাষায় যথেষ্ট দক্ষতা রয়েছে এবং নিজেদের অবস্থান বিষয়ে পরিষ্কার উত্তর রয়েছে, তারা এই অস্থায়ী অনুমতি স্থায়ী অনুমতিতে রূপান্তর করতে পারবেন।


ইন্টিগ্রেশন মিডিয়া সার্ভিস পরিচালিত একটি জরিপে দেখা যায়, জার্মান সরকারের এই কর্মসূচির আওতায় মোট ৭৫ হাজার ৩৪৫ জন অভিবাসী বসবাসের অনুমতি চেয়ে আবেদন করেছিলেন। এর মধ্যে চার হাজার আবেদন বাতিল হয়েছে।


তাছাড়া, যারা অপরাধের সঙ্গে জড়িত এবং যেসব ব্যক্তি মিথ্যা তথ্য দিয়েছেন, তাদের এই কর্মসূচি থেকে বাদ দেওয়া হয়েছে।

সূত্র: ইনফোমাইগ্রেন্টস

নিউজটি শেয়ার করুন

এ জাতীয় আরো খবর..
ফেসবুকে আমরা...