• আপডেট টাইম : 19/11/2023 12:32 AM
  • 113 বার পঠিত
  • আওয়াজ ডেস্ক
  • sramikawaz.com

সামনের দিক থেকে অনেক চেষ্টা করেও বারবার বাধা আসছে। এবার তাই উপর দিক থেকে খননকার্য চালিয়ে ভাঙা সুড়ঙ্গের ভেতরে পৌঁছানো যায় কি না, তা নিয়ে আলোচনা শুরু করেছেন উদ্ধারকারীরা। তবে ঘটনার ছয়দিন পরেও টানেলের মধ্যে আটকে পড়া শ্রমিকদের কাছে পৌঁছাতে না পারায় ভুক্তভোগীদের পরিবারের মধ্যে ক্ষোভ বাড়ছে।

ভারতের উত্তরাখন্ডের উত্তরকাশীর সুড়ঙ্গে ধস নামার পর ভেতরে আটকে আছেন ৪০ জন শ্রমিক। তাদের সঙ্গে প্রতিনিয়ত যোগাযোগ রাখা হয়েছে। তবে সুড়ঙ্গ থেকে এখনো কাউকে উদ্ধার করা যায়নি। এত দিন সুড়ঙ্গের ধ্বংসস্তূপের মধ্যে মাটি খুঁড়ে পাইপ ঢোকানোর চেষ্টা করা হচ্ছিল। ওই পাইপের মাধ্যমে শ্রমিকদের উদ্ধারের পরিকল্পনা করা হয়েছিল। কিন্তু তাতে ব্যাঘাত ঘটেছে শুক্রবার। নতুন করে ধস নামায় উদ্ধারকাজ আপাতত স্থগিত।


এদিকে ছ’দিন পেরিয়ে সাত দিনে পা দিলো উত্তরকাশীর উদ্ধারকাজ। টানা সাত দিন ধরে সুড়ঙ্গে আটকে আছেন ৪০ জন শ্রমিক। পাইপের মাধ্যমেই তাঁদের কাছে খাবার ও অন্যান্য দরকারি জিনিস পৌঁছে দেওয়া হচ্ছে। শুক্রবার দুপুর নাগাদ সুড়ঙ্গ খুঁড়ে পঞ্চম পাইপটি ঢোকানোর সময় বিপদ ঘটে। সুড়ঙ্গ ভাঙার তীব্র শব্দ কানে আসে উদ্ধারকারীদের। তৎক্ষণাৎ উদ্ধারকাজ থামিয়ে দেওয়া হয়।


এর আগে মাটি খোঁড়ার জন্য দিল্লি থেকে অত্যাধুনিক খননযন্ত্র আনানো হয়েছিল। সেই যন্ত্রে ত্রুটি দেখা দিয়েছে। অন্য একটি বিদেশি যন্ত্রের মাধ্যমে কাজ চলছিল। ইনদওর থেকে আরও একটি বিশেষ যন্ত্র আনানো হচ্ছে বলে খবর। সেই যন্ত্র এসে পৌঁছালে আবার মাটি খোঁড়ার কাজ শুরু হবে। সুড়ঙ্গের ৬০ মিটার দীর্ঘ ধ্বংসস্তূপের পিছনে আটকে আছেন শ্রমিকেরা। এখনও পর্যন্ত খোঁড়া গিয়েছে মাত্র ২৪ মিটার।

উদ্ধারকারীদের বিশেষ দল আলোচনার মাধ্যমে সিদ্ধান্ত নেবে, উপর দিক থেকে নতুন করে খোঁড়ার কাজ শুরু করা যায় কি না। তা কতটা ঝুঁকিপূর্ণ হবে, তা নিয়েও আলোচনা চলছে। শনিবার উত্তরকাশীর উদ্ধারকাজ পরিদর্শনের জন্য প্রধানমন্ত্রীর দপ্তরের (পিএমও) থেকে একটি দল ঘটনাস্থল পরিদর্শন করেছে।


সুড়ঙ্গে আটকে থাকা শ্রমিকদের পরিবারে উদ্বেগ বাড়ছে। পরিবারের সদস্যদের সঙ্গে পাইপের মাধ্যমে কথা বলছেন তারা। কিন্তু তাতে চিন্তা কমছে না। প্রশাসনের পক্ষ থেকে জানানো হয়েছে, সুড়ঙ্গের ভেতরে প্রত্যেক শ্রমিকই সুস্থ আছেন। তাদের সঙ্গে যোগাযোগ এক বারের জন্যেও বিচ্ছিন্ন হয়নি। দ্রুত উদ্ধারের চেষ্টা চলছে।

নিউজটি শেয়ার করুন

এ জাতীয় আরো খবর..
ফেসবুকে আমরা...