• আপডেট টাইম : 16/11/2023 09:40 PM
  • 115 বার পঠিত
  • আওয়াজ ডেস্ক
  • sramikawaz.com

চলতি অর্থবছরের জুলাই থেকে অক্টোবর পর্যন্ত— এই চার মাসে ইউরোপীয় ইউনিয়নে (ইইউ) ৭ দশমিক ৬ বিলিয়ন ডলারের তৈরি পোশাক রফতানি হয়েছে। যা গত অর্থবছরের একই সময়ের তুলনায় ৩ দশমিক ৯৯ শতাংশ বেশি।

এ বিষয়ে পোশাকশিল্প মালিকদের সংগঠন বিজিএমইএ’র পক্ষ থেকে বলা হয়েছে, রফতানি উন্নয়ন ব্যুরোর (ইপিবি) সর্বশেষ পরিসংখ্যান অনুযায়ী, ২০২৩-২৪ অর্থবছরের জুলাই-অক্টোবরের মধ্যে স্পেন, ফ্রান্স, নেদারল্যান্ডস এবং ইতালিতে বাংলাদেশে পোশাক রফতানিতে যথাক্রমে ১৮.০৭ শতাংশ ২.৫৬ শতাংশ, ১২.৭৩ শতাংশ এবং ৯.৮৮ শতাংশ প্রবৃদ্ধি হয়েছে। অপরদিকে, ইউরোপীয় ইউনিয়নের বৃহত্তম রফতানি বাজার, জার্মানিতে ২০২২-২৩ সালের জুলাই-অক্টোবর সময়ে রফতানি ২.০৪ বিলিয়ন মার্কিন ডলার থেকে ১১.৪৯ শতাংশ হ্রাস পেয়ে , ২০২৩-২৪ অর্থবছরের জুলাই-অক্টোবরে রফতানি ১.৮১ বিলিয়ন মার্কিন ডলারে দাঁড়িয়েছে।


বছরওয়ারি ৩.০৫ শতাংশ প্রবৃদ্ধিসহ ২০২৩-২৪ সালের জুলাই-অক্টোবর মাসে মার্কিন যুক্তরাষ্ট্রে আমাদের পোশাক রফতানি ২.৫৭ বিলিয়ন মার্কিন ডলার ছিল। একই সময়ে যুক্তরাজ্য এবং কানাডায় রফতানি যথাক্রমে ১৪.৬৩ শতাংশ (ধনাত্মক) প্রবৃদ্ধি এবং ১.৫৩ শতাংশ ঋণাত্মক প্রবৃদ্ধির সঙ্গে ১.৮ বিলিয়ন মার্কিন ডলার এবং ৪৬২.৮৬ মিলিযন মার্কিন ডলারে পৌঁছেছে।


এ প্রসঙ্গে বিজিএমইএ’র মুখপাত্র মহিউদ্দিন রুবেল বলেন, ‘২০২৩-২৪ অর্থবছরের জুলাই-অক্টোবরের মধ্যে অপ্রচলিত বাজারে আমাদের পোশাক রফতানি আগের বছরের একই সময়ের মধ্যে ২.৪৫ বিলিয়ন মার্কিন ডলার থেকে ১৭.০১ শতাংশ বেড়ে ২.৮৬ বিলিয়ন মার্কিন ডলার হয়েছে। প্রধান অপ্রচলিত বাজারগুলোর মধ্যে জাপান, অস্ট্রেলিয়া এবং দক্ষিণ কোরিয়াতে রফতানি যথাক্রমে ২৩.০৩ শতাংশ, ৪৫.৪৪ শতাংশ, এবং ২৯.৮৫ শতাংশ বেড়েছে। তবে ভারতে আমাদের পোশাক রঅতানি ১২.৮ শতাংশ কমেছে।

উল্লেখ্য, ২০২৩-২৪ সালের জুলাই-অক্টোবরে বিশ্বে মোট রফতানি হয়েছে ১৪.৭৮ বিলিয়ন মার্কিন ডলার, যা এক বছর আগের একই সময়ে ১৩.৯৫ বিলিয়ন মার্কিন ডলারের তুলনায় ৫.৯৫ শতাংশ বেড়েছে।

নিউজটি শেয়ার করুন

এ জাতীয় আরো খবর..
ফেসবুকে আমরা...