• আপডেট টাইম : 16/11/2023 09:08 PM
  • 89 বার পঠিত
  • আওয়াজ ডেস্ক
  • sramikawaz.com

পঞ্চম দিনে পা দিলো ভারতে টানেলের ভেতর আটকে পড়া ৪০ শ্রমিকের উদ্ধার অভিযান। ধসে পড়া টানেলটির ভেতর ৯৬ ঘণ্টারও বেশি সময় ধরে আটকে রয়েছেন তারা। জীবন সুতার ওপর ঝুলতে থাকা এসব নির্মাণশ্রমিককে বের করে আনতে প্রাণপণ চেষ্টা চালিয়ে যাচ্ছেন উদ্ধারকর্মীরা।

গত ১২ নভেম্বর উত্তরাখণ্ডের উত্তরকাশি জেলায় আচমকা ধসে পড়ে নির্মাণাধীন সিল্কিয়ারা টানেল। এতে ধ্বংসস্তূপের মধ্যে আটকা পড়েন ৪০ জন নির্মাণশ্রমিক।

উদ্ধার করা সম্ভব না হলেও তাদের কাছে জরুরি খাবার, পানি ও ওষুধ সরবরাহ করা হয়েছে। বিপদগ্রস্তদের মধ্যে বেঁচে থাকার আশা জিইয়ে রাখতে সার্বক্ষণিক যোগাযোগ রাখছেন উদ্ধারকর্মীরা।

এরই মধ্যে উদ্ধার অভিযানে যোগ দিয়েছে থাইল্যান্ড ও নরওয়ে থেকে যাওয়া অভিজাত উদ্ধারকারী দল। এর মধ্যে ২০১৮ সালে থাইল্যান্ডের একটি গুহায় আটকেপড়া শিশুদের দুঃসাহসিক অভিযান চালিয়ে উদ্ধার করেছিলেন যারা, তারাও রয়েছেন।

এছাড়া টানেলের ভেতরে একটি ‘আমেরিকান অগার মেশিন’ পাঠানো হয়েছে, যা এই উদ্ধার অভিযানে একটি গুরুত্বপূর্ণ মোড় বলে মনে করা হচ্ছে। মেশিনটি পথ পরিষ্কারের কাজে গতি আনবে এবং আটকেপড়া শ্রমিকদের উদ্ধারের কাছাকাছি নিয়ে আসবে বলে আশা করা হচ্ছে।

এর আগে, বুধবার টানেলটির মুখে নতুন করে ভূমিধসের কারণে উদ্ধারকাজ ব্যাহত হয়। উদ্ধারকারীরা কয়েক ঘণ্টার চেষ্টায় আমেরিকান অগার মেশিনের প্ল্যাটফর্ম তৈরি করেছিলেন। কিন্তু ভূমিধসে সেই প্রচেষ্টা পুরোপুরি ভেস্তে যায় এবং পুরো কাজ নতুন করে শুরু করতে বাধ্য হয় কর্তৃপক্ষ।

 

নিউজটি শেয়ার করুন

এ জাতীয় আরো খবর..
ফেসবুকে আমরা...