• আপডেট টাইম : 04/11/2023 01:41 AM
  • 111 বার পঠিত
  • আহসান হাবিব বুলবুল
  • sramikawaz.com

 ত্রি-পক্ষীয় পরামর্শ পরিষদে চুড়ান্ত না করে তড়িঘড়ি সংসদে উত্থাপন করে অগণতান্ত্রিক প্রক্রিয়ায় শ্রম আইনের সংশোধনী পাশ করার নিন্দা জানিয়েছে শ্রমিক কর্মচারী ঐক্য পরিষদ-স্কপ। গতকাল ০২ নভেম্বর ২০২৩, বিকাল ৪ টায় স্ক্প কার্যালয়ে যুগ্ম সমন্বয়ক শাহ মোহাঃ জাফরের সভাপতিত্বে এবং নুরুল আমিনের সঞ্চালনায় অনুষ্ঠিত স্কপ কেন্দ্রীয় পরিচালনা পরিষদের সভা থেকে এই নিন্দা জানানো হয়।

সভায় নেতৃবৃন্দ বলেন, সরকার শ্রমিক আন্দোলনের দাবি এবং আন্তর্জতিক শ্রম সংস্থার পরামর্শে শ্রম আইন সংশোধন করার প্রতিশ্রæতি দিয়েছিল এবং সেই লক্ষ্যে ত্রি-পক্ষীয় কমিটি গঠন করেছিল। শ্রম আইনের শ্রমিক স্বার্থ বিরোধী ধারাসমূহ বাতিল এবং কর্মবিশ্বে পরিবর্তনের প্রেক্ষিতে সৃষ্ট নতুন নতুন কর্মক্ষেত্রে নিযুক্ত শ্রমিকদের আইনি সুরক্ষার আওতায় আশার আকাংঙ্খা থেকে শ্রমিক সংশ্লিষ্ট বিভিন্ন পক্ষ থেকে সুনির্দিষ্ট প্রস্তাব দাখিল করা হয়েছিল যা নিয়ে আলাপ আলোচনা চলমান ছিল। তাছাড়া শ্রম আইন ও রীতি অনুযায়ী শ্রম সংক্রান্ত যে কোনো নীতিগত সিদ্ধান্ত গ্রহণে জাতীয় ত্রি-পক্ষীয় পরামর্শ পরিষদ (টিসিসি) এর অনুমোদনের বাধ্যবাধকতা রয়েছে। কিন্ত গঠিত শ্রম আইন সংশোধনী ত্রি-পক্ষীয় কমিটি এবং ত্রি-পক্ষীয় পরামর্শ পরিষদে চুড়ান্ত না করেই তড়িঘড়ি করে শ্রম আইনের সংশোধনী মন্ত্রীসভায় অনুমোদন করিয়ে সংসদে পাশ করা হলো।
নেতৃবৃন্দ, শ্রমিকদের অধিকার রক্ষায় অগণতান্ত্রিক উপায়ে পাশ করা এই সংশোধনী কতটুকু ভুমিকা রাখবে সে বিষয়ে সংশয় প্রকাশ করে বলেন, সরকারের এই আচরণ শ্রমিকদের কাছে নেতিবাচক বার্তা বহন করবে।
সভা থেকে, শ্রম আইনের সংশোধনী পাশে গণতান্ত্রিক প্রক্রিয়া অনুসরণ না করায় ৫ নভেম্বর, সকাল সাড়ে ১০টায় জাতীয় প্রেস ক্লাবের সামনে বিক্ষোভ প্রদর্শনের মাধ্যমে প্রতিবাদ জানানোর সিদ্ধান্ত গ্রহণ করা হয়।
বার্তা প্রেরক

নিউজটি শেয়ার করুন

এ জাতীয় আরো খবর..
ফেসবুকে আমরা...