• আপডেট টাইম : 30/10/2023 09:03 PM
  • 158 বার পঠিত
  • আওয়াজ ডেস্ক :
  • sramikawaz.com

 

বেতন বৃদ্ধির দাবিতে গার্মেন্ট শ্রমিকদের আন্দোলন গাজীপুর থেকে মিরপুর হয়ে এবার আশুলিয়া তৈরি পোশাক শিল্প এলাকাতে ছড়িয়েছে। বিক্ষুব্ধ শ্রমিকরা আশুলিয়ায় ক্ষণে ক্ষণে সড়কে নামছেন । পুলিশ তাদের পানি ও টিয়ারগ্যাস নিক্ষেপ করে সরিয়ে দেওয়ার চেষ্টা করছে।

অনলাইন গণমাধ্যম বাংলানিউজ জানায়, ৩০ অক্টোবর সোমবার সকাল সাড়ে ৮টা থেকে টঙ্গী-আশুলিয়া-ইপিজেড সড়কের জামগড়া থেকে ছয়তলা পর্যন্ত কয়েকটি কারখানার শ্রমিক সড়কে নেমে আসেন।

পরে সড়ক অবরোধ এবং সড়কে আগুন ধরিয়ে দেওয়ার চেষ্টা করেন শ্রমিকরা। তাদের নিয়ন্ত্রণ করতে কাজ করছে আশুলিয়া থানা পুলিশ ও শিল্পী পুলিশ-১ এর শতাধিক সদস্যরা। এছাড়া সাঁজোয়া জানসহ জলকামান আছে সেখানে।

দেখা গেছে, ছয়তলা অংশে শ্রমিকরা নামলে কয়েক রাউন্ড টিয়ারগ্যাস নিক্ষেপ করে বিক্ষুব্ধ শ্রমিকদের ছত্রভঙ্গ করে দেওয়া হয়। উলটো শ্রমিকরা পুলিশের ওপর ইটপাটকেল নিক্ষেপ করেন। অন্য দিকে ছয়তলার ঘটনার পর পরই জামগড়া থেকে শ্রমিকরা নামেন। তবে এখন পর্যন্ত কোনো হতাহতের খবর জানা যায়নি।

আশুলিয়া থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) মো. কামরুজ্জামান বলেন, আইনশৃঙ্খলা পরিস্থিতির নিয়ন্ত্রণে রাখতে আমরা সর্বাত্মক চেষ্টা করছি। সড়কে যেন যান চলাচল স্বাভাবিক রাখা যায় সেটাই নিশ্চিত করছি।
দুপুরে একটি কারখানায় শ্রমিকরা কারখানায় ঢুকে পড়ে কারখানা কর্মকর্তার সাথে বাক বিতন্ডার হয়। এ সময় কয়েকজন আহত হয়।

সাভারের আশুলিয়ায় মজুরি বৃদ্ধির আন্দোলনকে কেন্দ্র করে একটি কারখানায় প্রবেশ করে কর্মকর্তা, কর্মচারী ও শ্রমিকদের মারধর করেছেন বিক্ষুব্ধরা।

বেতন বৃদ্ধির দাবিতে ছয়দিন ধরে আন্দোলন করছে গাজীপুরের গার্মেন্টস শ্রমিকরা। পুলিশ, শিল্প পুলিশ চেষ্টার পরও আন্দোলন থামানো যায়নি। ছয়দিনের দিন এ আন্দোলন মিরপুর শিল্পাঞ্চল হয়ে আশুলিয়া পর্যন্ত ছড়ালো ।

২২ অক্টোবর মজুরি বোর্ডে মালিক পক্ষ ন্যূনতম মজুরি ৮ হাজার টাকা সাথে মাত্র ৩০ শতাংশ যোগ করে ১০৪০০ টাকা প্রস্তাব করে। অন্যদিকে শ্রমিকরা দাবি করে আসছে ২৩০ হাজার টাকা।

শ্রমিকরা জানান, মালিকরা আমাদের কথা না শোনার কারণে আমরা পথে বের হয়েছি।

 

সূত্র : বাংলানিউজ 

নিউজটি শেয়ার করুন

এ জাতীয় আরো খবর..
ফেসবুকে আমরা...