• আপডেট টাইম : 25/10/2023 03:29 AM
  • 110 বার পঠিত
  • শরীফুল ইসলাম,কুষ্টিয়া
  • sramikawaz.com

কুষ্টিয়ার দৌলতপুর সীমান্তে দূর্গা পূজার বিসর্জনে আনন্দ উৎসবে মেতেছিল দুই বাংলার মানুষ। বাংলাদেশ-ভারত দুই দেশের সীমান্তরক্ষীদের উপস্থিতি ও তাদের কড়া নজরদারিতে মাথাভাঙ্গা নদীর দুইপাড়ে বসেছিল জন¯্রােতের মিলন মেলা। বিজয়া আনন্দে গোপনে তারা আত্মীয়তার বন্ধনও করেছে অটুট। তবে সন্ধ্যা ঘনিয়ে আসার আগেই পূজা বিসর্জন হলে শেষ হয় এ মিলন মেলা।
ওপারে ভারতের পশ্চিমবঙ্গের নদীয়া জেলার শিকারপুর সীমান্ত আর এপারে বাংলাদেশের কুষ্টিয়া জেলার দৌলতপুর উপজেলার ধর্মদহ সীমান্ত। স্থানীয়দের কাছে ভারলের মাঠ নামে পরিচিত। মাঝখানের সীমানা সরু মাথাভাঙ্গা নদী। এ নদীর দুইপাড়ে আজ মঙ্গলবার দূর্গোৎসবের বিজয় দশমীর পূজা বিসর্জনে কাটাতারের সীমানা বিভেদ ভুলে দুই দেশের মানুষের মধ্যে ঘটেছিল আনন্দ ও সোহার্দপূর্ণ মিলন। দেবী দূর্গাকে বিসর্জন দিতে এসে দুই পারের মানুষ সীমান্তরক্ষীদের চক্ষু ফাঁকি দিয়ে সাঁতরিয়ে নদী পারাপার হয়ে সোহার্দ ও স¤প্রীতির বন্ধনে আবদ্ধ হয়ে একে অপরকে করেছে মিষ্টি মুখ। করেছেন কুশল বিনিময়। ঝালিয়ে নিয়েছে আত্মীয়তার অটুট বন্ধন।
বছরে একটি উৎসবের অপেক্ষা। আর তা হলো দূর্গোৎসবের বিসর্জন। যারা আইনি প্রক্রিয়া সম্পন্ন করে দুই দেশে যাতায়াত করতে পারেন না, তাদের অপেক্ষার অবসান হয় বিজয় দশমীর দেবী দূর্গার বিসর্জন ক্ষণে। দুপুর হতে না হতেই ব্যাকুল হয়ে থাকা মানুষগুলো ছুটে যান নদীপাড়ে আপনজনের দেখা পেতে। অশ্রæসজল নয়নে দূরদৃষ্টি দিয়ে দেখতে থাকেন এপার ও ওপারে থাকা আপনজনদের।

দুই দেশের সীমান্তরক্ষী বিজিবি-বিএসএফ’র কড়া নজরদারি থাকলেও তাদের চক্ষুর অন্তরালেও নদীর দুইপাড়ে থাকা বাঙ্গালীদের স¤প্রীতির বন্ধনে আবদ্ধ হতে দেখা গেছে। তবে সন্ধ্যা ঘনিয়ে আসার আগেই পূজা বিসর্জন শেষ হয়। সেইসাথে সাঙ্গ হয় সম্প্রীতি ও সোহার্দের মিলন। অপেক্ষা আরো একটি বছর।

ভারতের পশ্চিমবঙ্গের নদীয়া জেলার করিমপুর ও মরুটিয়া থানার বিভিন্ন এলাকা থেকে দূর্গাপূজা বিসর্জন দিতে নিয়ে আসা হয় শিকারপুর সীমান্তের মাথা ভাঙ্গা নদীতে। এদিকে বাংলাদেশের কুষ্টিয়ার দৌলতপুর উপজেলার ধর্মদহ সীমান্তে জড়ো হয় দৌলতপুরসহ বিভিন্ন এলাকার মানুষ। দীর্ঘ একবছর বা তারও বেশী সময় পর দেখা হওয়ায় এক অপরকে জড়িয়ে ধরে আবেগে আপ্লুত হয়ে আত্মীয়তার বন্ধনও অটুট করেন। তবে সন্ধ্যার পূর্বেই পূজার বিসর্জন শেষ হলে সীমা

নিউজটি শেয়ার করুন

এ জাতীয় আরো খবর..
ফেসবুকে আমরা...