• আপডেট টাইম : 12/09/2023 02:36 AM
  • 239 বার পঠিত
  • প্রেস বিজ্ঞপ্তি
  • sramikawaz.com

 


বাংলাদেশ জুটমিল কর্পোরেশনের (বিজেএমসি) আওতাধীন বন্ধ ঘোষিত ২৬টি পাটকলের মধ্যে কমপক্ষে ১০টি পাটকল সরকারিভাবে পুনরায় চালু করার দাবি জানিয়েছে বাংলাদেশ পাটচাষী ও পাট ব্যবসায়ী সমিতি।
১১ সেপ্টেম্বর সোমবার সকাল ১০টায় জাতীয় প্রেস ক্লাবের জহুর হোসেন চৌধুরী মিলনায়তনে বাংলাদেশ পাটচাষী ও পাট ব্যবসায়ী সমিতির এক সংবাদ সম্মেলনে এ দাবি জানানো হয়।

সংবাদ সম্মেলনে লিখিত বক্তব্যে সমিতির সাংগঠনিক সম্পাদক মোঃ আব্দুল আজিজ বলেন, গত ১লা জুলাই ২০২০ সালে একটি নোটিশের মাধ্যমে বিজেএমসি’র অধীন দেশের রাষ্ট্রায়ত্ত¡ ২৬টি পাটকল বন্ধ করা হয়। শ্রমিকরা কলোনী ছেড়ে যার যার অবস্থানে চলে যেতে বাধ্য হয়। বন্ধ হয়ে যায় ছাত্র-ছাত্রীদের স্কুল-কলেজ পড়া-লেখা। কথা ছিল “লে-অফ করবেন” অর্থাৎ সাময়িক বন্ধ হয়ে ৩ মাস পরে আবার নতুন করে মিল চালু হবে। কিন্তু আজ প্রায় সাড়ে ৩ বছর পার হলেও এখনও কোন মিল চালু হয় নাই। সরকার বিভিন্ন ভাবে ব্যক্তি মালিকানায় (লীজ) দিয়ে চালাতে চেষ্টা করেও ব্যর্থ হয়েছে। কিছু কিছু মিল লিজ নিয়েও উৎপাদন করছেন না। অনেক মিলেই এখন পর্যন্ত লিজ দিতে পারে নাই। ফলে মিলগুলির মেশিনপত্র মরিচা পরে অকেজো হয়ে যাচ্ছে। অথচ এখনওমিলেরকর্মকর্তা-কর্মচারীবহালআছেন। এমনকি কোনকাজনাকরেওসাড়েতিনবছরযাবৎবিজিএমসিরপ্রধানকার্যালয়সহ ২৬টি জুটমিলেরপ্রায়তিনশতকর্মকর্তা-কর্মচারীপ্রতিমাসে বেতননিয়েযাচ্ছেন।

তিনি বলেন, আমরা আরো মনে করি যে, বর্তমান অবস্থায় মিল গুলি লোকসানের সম্ভাবনাই নাই। কারণ মিলে এখন কোন স্থায়ী শ্রমিক নাই। শ্রমিক সংগঠনেরও কোন কার্য তৎপরতা নেই। মিলের কর্মকর্তা-কর্মচারীগণও অত্যন্ত সতর্ক। চাকুরী হারানো আতংকে আছেন। ফলে মিলের পরিবেশ অত্যান্ত শান্ত, নিরাপদ ও উৎপাদন সহযোগী। এমতাবস্থায় যদি কিছুমিল অর্থাৎ ৩টি এলাকায় (জোন) হইতে ১০টি মিল চালু করা হতো তাহলে মিল এলাকায় আবার কর্ম চাঞ্চল্য ফিরে আসতো। উৎপাদন হওয়ার কারণে পাটের চাহিদা বৃদ্ধি পেয়ে পাটের ন্যায্য মূল্য পাটচাষিরা ফেরত পেতো। মিলের উপাৎদনের কারণে সরকারি বিভিন্ন সংস্থা তাদের প্রয়োজন মোতাবেক পাটের উৎপাদিত পণ্য ফিরে পেত। পরিবেশ পলিথিন মুক্ত হয়ে যেত। ক্ষদে ব্যবসায়ীগণতাদের পুরানো পেশায় ফিরে আত্ম নিয়োগ করতে পারতেন। সকলেরই সংসার ধর্ম নিয়ে জীবন যাপন করে ভবিষ্যৎ বংশধরদের লেখা-পড়া চালিয়ে একটি সুখী সমৃদ্ধ বাংলাদেশ গড়ায় সহযোগী হতে পারতো। তাছাড়া উৎপাদিত পাটপণ্য বিদেশে রপ্তানী করে বিপুল পরিমাণ বৈদেশিক মুদ্রা অর্জন করে বঙ্গবন্ধুর স্বপ্নের সোনার বাংলাদেশে উন্নয়নে স্বার্থক ভূমিকা রাখতে সম্ভব হতো। এ জন্য দরকার শুধুমাত্র সরকারি উদ্যেগে মিল চালু করার একটি ঘোষণা। সমস্যাগুলো চিহ্নিত করে তার সঠিক সমাধান করা।

বাংলাদেশ পাটচাষী ও পাট ব্যবসায়ী সমিতির সভাপতি মোঃ হাসান আলী বলেন, জলবায়ু পরিবর্তনের প্রভাবে সবচেয়ে বেশি ক্ষতি গ্রস্ত রাষ্ট্র বাংলাদেশ। জুন-জুলাই মাসে প্রচন্ড খরার মধ্যে বিস্তৃত সবুজ পাট গাছ বাতাসের কার্বনডাই অক্সাইড গ্রহণ করে আবহাওয়ার ভারসাম্য রক্ষা করে।

সমিতির সাধারণ সম্পাদক মোঃ হারুন অর রশিদবলেন,অবিলম্বে ১০টি পাট কল সরকারিভাবে না খুললে পাটের বাজারে ধস নামবে। এই সোনালীআঁশ কৃষকের হবে গলার ফাঁস। যে পাট ৫ হাজার টাকা মণ ছিল বর্তমান বাজারে ১৫০০-২৫০০ টাকায় বিক্রী চ্ছে। তাই সরকারের উচিত অবিলম্বে পদক্ষেপ নেয়া।

সংবাদ সম্মলনে আরো উপস্থিত ছিলেন সমিতির কেন্দ্রীয় নেতা আবদুল মালেক ভূঁইয়া, মুজিব হোসেন চৌধুরী, নাদেম দত্ত, মো. মারফত, এনামুল হক বাবুল প্রমুখ।

 

নিউজটি শেয়ার করুন

এ জাতীয় আরো খবর..
ফেসবুকে আমরা...