• আপডেট টাইম : 12/09/2023 01:22 AM
  • 185 বার পঠিত
  • প্রেস বিজ্ঞপ্তি :
  • sramikawaz.com

 

তৈরী পোশাক খাতের কারখানা সমূহে যৌন হয়রানি প্রতিরোধে কমিটির কার্যক্রম বিশ্লেষণ ও কার্যক্রমকে বেগমান করতে সুপারিশালা তৈরীসহ সংশ্লিষ্ট সকল পক্ষের সাথে তুলে ধরা ও ভবিষ্যত এডভোকেসি কার্যক্রম গ্রহণের লক্ষ্যে জেন্ডার প্ল্যাটফর্ম বাংলাদেশ এর পক্ষে বিলস কর্তৃক পরিচালিত গবেষণার ফলাফল উপস্থাপন, সুপারিশালা প্রণয়নের উদ্দেশ্যে একটি সেমিনার অনৃুষ্ঠিত হয়েছে।

১১ সেপ্টেম্বর সোমবার রাজধানীর তোপখানার একটি হোটেলে এ সেমিবার অনুষ্ঠিত হয়।

গবেষণায় দেখা গেছে, অধিকাংশ কারখানায় যৌন হয়রানি প্রতিরোধ কমিটির সুনির্দিষ্ট সদস্য সংখ্যা নেই। কমিটিতে যে সকল সদস্যকে অন্তর্ভুক্ত করা হয়, সেখানে সাধারণত মালিকপক্ষের পছন্দই গুরুত্ব পায়। এ ছাড়া এই কমিটি পরিচালনার ক্ষেত্রে কোন স্ট্যান্ডার্ড অপারেটিং সিস্টেমও নেই। তবে, কিছু কিছু কারখানায় কমিটির নিজস্ব উদ্যোগে বিভিন্ন কর্মসূচি গ্রহণ করা হয়েছে।

গবেষণা প্রতিবেদনে উঠে আসা মূল সুপারিশ ছিল কমিটি পরিচালনার জন্য স্ট্যান্ডার্ড অপারেটিং সিস্টেম তৈরী করা করা, শ্রম বিধিতে বিতর্কিত অংশগুলো বাতিল করা, কমিটির সদস্যদের জন্য যথাযথ প্রশিক্ষণের ব্যবস্থা করা এবং কমিটির সদস্য সংখ্যা সুনির্দিষ্ট করা।
শাহ মোহাম্মদ আবু জাফরের সভাপতিত্বে আয়োজিত এই প্রতিবেদন উপস্থাপন অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন শ্রম ও কর্মসংস্থান মন্ত্রণালয় সংক্রান্ত সংসদীয় স্থায়ী কমিটির সদস্য শামসুন্নাহার ভূঁইয়া, এমপি। বিশেষ অতিথি হিসেবে বক্তব্য রাখেন শ্রম ও কর্মসংস্থান মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব মোঃ তৌফিকুল আরিফ ও বাংলাদেশ মহিলা আইনজীবী সমিতির সভাপতি অ্যাডভোকেট সালমা আলী।

অন্যান্যের মধ্যে আরও বক্তব্য রাখেন আমিরুল হক আমিন, জি-স্কপ এর যুগ্ন সমন্বয়কারী নঈমুল আহসান জুয়েল, বাংলাদেশ এমপ্লয়ার্স ফেডারেশনের ভাইস প্রেসিডেন্ট তাহমিদ আহমেদ ও সিনিয়র লিগাল অফিসার হাবিবুর রহমান, বিকেএমইএ এর যুগ্ন সচিব ফারজানা শারমিন, বিজিএমইএ এর সিনিয়র অ্যাসিসটেন্ট সেক্রেটারি নাভিলা আল মোনা, জাতীয় মানবাধিকার কমিশন বাংলাদেশ এর উপপরিচালক সুস্মিতা পাইক, আইএলও জেন্ডার স্পেশালিস্ট শাম্মিন সুলতানা, বাংলাদেশ লেবার ফাউন্ডেশনের নির্বাহী পরিচালক একেএম আশরাফউদ্দিন, আওয়াজ ফাউন্ডেশনের নির্বাহী পরিচালক নাজমা আক্তার, বাংলাদেশ জাতীয় শ্রমিক ফেডারেশন সভাপতি শামিম আরা, লেবার রাইটস জার্নালিস্ট ফোরাম এর সাধারণ সম্পাদক আতাউর রহমান সহ ট্রেড ইউনিয়ন নাগরিক সমাজ নেতৃবৃন্দ ও মিডিয়া প্রতিনিধিবৃন্দ।

গবেষণা রিপোর্ট উপস্থাপন করেন জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের সহযোগী অধ্যাপক মোস্তাফিজ আহমেদ ও অনুষ্ঠান পরিচালনা করেন বিলস এর পরিচালক নাজমা ইয়াসমীন

নিউজটি শেয়ার করুন

এ জাতীয় আরো খবর..
ফেসবুকে আমরা...