• আপডেট টাইম : 04/09/2023 04:44 PM
  • 229 বার পঠিত
  • প্রেস বিজ্ঞপ্তি
  • sramikawaz.com

অত্যাবশ্যকীয় পরিষেবা বিল’২৩ প্রত্যাহার এবং জাতীয় ন্যূনতম মজুরি ২০ হাজার টাকা ঘোষণাসহ শ্রমিক-কর্মচারী ঐক্য পরিষদ- স্কপের ৯ দফা বাস্তবায়নের দাবিতে স্কপ, বাংলাদেশ সড়ক পরিবহন শ্রমিক ফেডারেশন এবং বাংলাদেশ নৌযান শ্রমিক ফেডারেশনের যৌথ উদ্যোগে বিক্ষোভ সমাবেশ ও বিক্ষোভ মিছিল অনুষ্ঠিত হয়।

৩ সেপ্টেম্বও রোববার সকালে জাতীয় প্রেসক্লাবের সামনে স্কপ এ কর্মসূচির আয়োজন করে।

স্কপের যুগ্ম সমন্বয়ক নুরুল আমিনের সভাপতিত্বে অনুষ্ঠিত বিক্ষোভ সমাবেশের কর্মসূচী পরিচালনা করেন সমাজতান্ত্রিক শ্রমিক ফ্রন্টের সাধারণ সম্পাদক আহসান হাবিব বুলবুল।

সমাবেশে নেতৃবৃন্দ বলেন, গত ৬ এপ্রিল ২০২৩ বাংলাদেশর জাতীয় সংসদে অত্যাবশ্যক পরিষেবা বির উত্থাপনের পর থেকেই শ্রমিক-কর্মচারী ঐক্য পরিষদ- স্কপ, বাংলাদেশ সড়ক পরিবহন শ্রমিক ফেডারেশন ্ওবং বাংলাদেশ নৌযান শ্রমিক ফেডারেশন কে সাথে নিয়ে বিভিন্ন পর্যায়ে উদ্বেগ ও প্রতিবাদ জানিয়ে আসছে। স্কপের পক্ষ থেকে শ্রমিক সমাবেশ বা বিক্ষোভ মিছিল করার বাইরেও শ্রমমন্ত্রী বরাবর স্মারকলিপি প্রদান করা হয়েছে, সারাদেশের শ্রমিকরা জেলা প্রশাসকের মাধ্যমে মাননীয় প্রধানমন্ত্রী বরাবর স্মারকলিপি প্রেরণ করেছে।

স্কপ সংসদ অভিমুখে পদযাত্রা শেষে মাননীয় স্পীকার বরাবর স্মারকলিপি পেশ করেছে। শ্রম মন্ত্রণালয় সংক্রান্ত সংসদীয় স্থায়ী কমিটির শুনানীতে স্কপ নেতৃবৃন্দ অংশ নিয়ে যুক্তি তুরে ধরার মাধ্যমে প্রস্তাবিত অত্যাবশ্যক পরিষেবা বিলের অনবশ্যকতা প্রমাণ করেছে এবং শ্রমিক স্বার্থ বিরোধী এই বিল প্রত্যাহারের সুপারিশ করার অনুরোধ জানিয়েছে। সর্বশেষ জেলা ও বিভাগ পর্যায়ে প্রতিনিধি সভা শেষে জাতীয় কনভেনশনের মাধ্যমে অত্যাবশ্যক পরিষেবা নামের অগণতান্ত্রিক আইন পাশের যেকোনো প্রচেষ্টার বিরুদ্ধে সর্বাত্মক প্রতিরোধ গড়ে তোলার অনুমোদন নিয়েছে।

নেতৃবৃন্দ আরো বলেন, বাধ্য না হলে শ্রমিকরা সাধারণত ধর্মঘট করে না, ধর্মঘট করতে চাইলে শ্রম আইনের বিধান মেনে করতে হয় এবং বেআইনি ধর্মঘটের বিরুদ্ধে শ্রম আইনেই শাস্তির ব্যবস্থা আছে তা সত্তে¡ও অত্যাবশ্যক পরিষেবা বিল উত্থাপন সচেতন শ্রমিকদের কাছে বিস্ময়ের উদ্রেক করেছে। তাছাড়া যে সময়ে শ্রমিকরা স্কপের নেতৃত্বে ২০ হাজার টাকা জাতীয় ন্যূনতম মজুরি ঘোষণাসহ ৯ দফা দাবি তুলে ধরে তা আদায়ে আন্দোরন গড়ে তুলতে সচেষ্ট সেই সময়ে দেশী বিদেশী শ্রম শোষণকারী মালিক এবং কোম্পানিসমূহ উৎসাহিত করতে আর শ্রমিকদের প্রতিবাদের শেষ হাতিয়ার কে কেড়ে নিতে অত্যাবশ্যক পরিষেবা আইন নামে এই অগণতান্ত্রিক বিল উত্থাপন করা হয়েছে।

নেতৃবৃন্দ হুশিঁয়ারী উচ্চারণ করে বলেন, সংসদের চলতি অধিবেশনের প্রতিটি দিনের দিকে শ্রমিক কর্মচারী ঐক্য পরিষদ সতর্ক দৃষ্টি রাখবে। অত্যাবাশ্যক পরিষেবার নামে শ্রমিকের ধর্মঘটের অধিকার সংকুচিত করার চেষ্টা পরিলক্ষিত হলেই সর্বাত্মক প্রতিরোধমুলক কর্মসূচী ঘোষণা করা হবে।

বক্তব্য রাখেন বাংলাদেশ সড়ক পরিবহন শ্রমিক ফেডারেশনের সাধারণ সম্পাদক ওসমান আলী, সমাজতান্ত্রিক শ্রমিক ফ্রন্টের সভাপতি রাজেকুজ্জামান রতন, জাতীয় শ্রমিক জোট বাংলাদেশের সভাপতি সাইফুজ্জামান বাদশা, জাতীয় শ্রমিক ফেডারেশনের ভাড়প্রাপ্ত সভাপতি কামরুল আহসান, বাংলাদেশের জাতীয় শ্রমিক জোটের সাধারণ সম্পাদক বাদল খান, বাংলাদেশ ফ্রি ট্রেড ইউনিয়ন কংগ্রেসের ভাড়প্রাপ্ত সভাপতি নুর মোহাম্মদ আকন্দ, বাংলাদেশের জাতীয় শ্রমিক ফেডারেশনের সভানেত্রী শামীম আরা, জাতীয়তাবাদী শ্রমিক দলের সহ-সভাপতি মেহেদি খান, বাংলাদেশ লেবার ফেডারেশনের সহ-সভাপতি আজিজুন নাহার, বাংলাদেশ ট্রেড ইউনিয়ন কেন্দ্রের যুগ্ম সম্পাদক আবুল কালাম আজাদ, বাংলাদেশ ট্রেড ইউনিয়ন সঙ্ঘের যুগ্ম সম্পাদক প্রকাশ দত্ত, বাংলাদেশ নৌযান শ্রমিক ফেডারেশনের আজিজুল হক মাষ্টার ও জী-স্কপের যুগ্ম সমন্বয়ক নঈমুল আহসান জুয়েল।

নিউজটি শেয়ার করুন

এ জাতীয় আরো খবর..
ফেসবুকে আমরা...