• আপডেট টাইম : 28/08/2023 12:12 AM
  • 193 বার পঠিত
  • প্রেস বিজ্ঞপ্তি
  • sramikawaz.com

বিদ্রোহী কবি কাজী নজরুল ইসলামের ৪৭ তম প্রয়াণ দিবসে বন্দর মদনগঞ্জে অবস্থিত সমাজতান্ত্রিক ছাত্র ফ্রন্ট পরিচালিত বিদ্রোহী কবি কাজী নজরুল ইসলাম পাঠাগারের উদ্যোগে আজ বিকাল ৪টায় সরকারি হাজী ইব্রাহীম আলম চান মডেল স্কুল এন্ড কলেজে আলোচনাসভা, প্রতিযোগিতার পুরস্কার প্রদান ও সাস্কৃতিক অনুষ্ঠান অনুষ্ঠিত হয়। পাঠাগারের আহŸায়ক ফাতেমা আক্তার মুক্তার সভাপতিত্বে আলোচনা করেন পাঠাগারের উপদেষ্টা বাংলাদেশের সমাজতান্ত্রিক দল-বাসদ নারায়ণগঞ্জ জেলার সদস্যসচিব পাঠাগারের উপদেষ্টা আবু নাঈম খান বিপ্লব, কবি রইস মুকুল, সরকারি হাজী ইব্র্রাহীম আলম চান মডেল স্কুল এন্ড কলেজের সিনিয়র শিক্ষক সুলতান বিন আরেফিন, পাঠাগারের উপদেষ্টা রবিউল আউয়াল (রবি মিয়াজী), সমাজতান্ত্রিক ছাত্র ফ্রন্ট ঢাকা বিশ^বিদ্যালয় শাখার সাধারণ সম্পাদক সোহাইল আহম্মেদ শুভ, নারায়ণগঞ্জ জেলার সভাপতি মুন্নি সরদার, পাঠাগারের সদস্য শ্রাবন আসলাম, তানজিলা ।
নেতৃবৃন্দ বলেন, কাজী নজরুল ইসলাম কবিতা লিখেছেন, গল্প, উপন্যাস, প্রবন্ধ লিখেছেন। তিনি গান লিখেছেন, সুর করেছেন, নাটক লিখেছেন এমনকি চলচ্চিত্র পর্যন্ত করেছেন। তার সমস্ত সৃষ্টির মূল বিষয় ছিল অন্যায়, অসত্য, শোষণ-বঞ্চনার বিরুদ্ধে প্রতিবাদ বিদ্রোহ। তৎকালীন ব্রিটিশ উপনিবেশিক শাসনের বিরুদ্ধে তিনি লড়াই করেছেন, জেল খেটেছেন, স্বাধীনতা চেয়েছেন। স্বাধীনতা সংগ্রামে উদ্বুদ্ধ করতে তিনি তারুণ্যের জয়গান গেয়েছেন। ব্রিটিশ বিরোধী স্বাধীনতা সংগ্রামের আপসহীন বিপ্লবী ধারার তিনি অগ্রগামী যোদ্ধা ছিলেন। ধনী-গরিব, নর-নারী, হিন্দু-মুসলিম সকল ধরণের বৈষম্যের বিরুদ্ধে তিনি সাম্য প্রতিষ্ঠার কথা বলেছেন।
নেতৃবৃন্দ বলেন, আজকের যুগেও নজরুল খুবই প্রাসঙ্গিক। দেশে একটি ফ্যাসিবাদী শাসন চলছে। নিত্যপণ্যে দামের আকাশছোঁয়ায় জনজীবন বিপর্যস্ত। সিন্ডিকেট তৈরি করে লুটপাটকারীরা নিত্যপণ্যের দাম বাড়িয়ে হাজার হাজার কোটি টাকা কামিয়ে নিচ্ছে, কিন্তু সাধারণ মানুষের আয় বাড়েনি। সরকার লুটপাট, দুর্নীতি বন্ধ করতে ব্যর্থ। অভাবের কারণে মানুষ খাবার কমিয়ে দিয়েছে। শিক্ষা উপকরণের দাম বৃদ্ধি, বেতন-ফি বৃদ্ধিতে অভিবাবকরা দিশেহারা। অনেক দরিদ্র পরিবার সন্তানের লেখাপড়া বন্ধ করে দিয়েছে। দেশে গত ২ বছরে ১৭ হাজার স্কুল বন্ধ হয়েছে। ডিজিটাল নিরাপত্তা আইন তৈরি করে মানুষের মুক্ত বুদ্ধির চর্চা বাক স্বাধীনতা হরণ করা হয়েছে। আইন দেশে বিদেশে প্রতিবাদের মুখে এখন নিবর্তনমূলক আইন ডিজিটাল নিরাপত্তা আইন পরিবর্তন করে আরেকটি নিবর্তনমূলক আইন সাইবার নিরাপত্তা আইন তৈরি করা হচ্ছে। আজকে যখন শাসকগোষ্ঠীর ছত্রছায়ায় দুর্নীতি, লুটপাট, টাকা পাচার, হত্যা, ধর্ষণ, সাম্প্রদায়িকতা চলছে, নিত্যপণ্যের মূল্য ও শিক্ষার ব্যয় বৃদ্ধি, ব্যাপক সাংস্কৃতিক অবক্ষয়ে যখন মানুষ দিশেহারা, তখন আমাদের নজরুলকে স্মরণ করা খুবই জরুরি। ছাত্র-যুব সমাজ তথা দেশবাসীকে নজরুলের সৃষ্টি ও জীবন সংগ্রাম থেকে শিক্ষা নিয়ে সমস্ত শোষণ-অত্যাচার, অন্যায়-অসত্যের বিরুদ্ধে রুখে দাঁড়াতে হবে।

নিউজটি শেয়ার করুন

এ জাতীয় আরো খবর..
ফেসবুকে আমরা...