• আপডেট টাইম : 29/08/2023 12:05 AM
  • 162 বার পঠিত
  • শরীফুল ইসলাম,কুষ্টিয়া
  • sramikawaz.com

গ্রাম বাংলায় এখনো প্রাচীন ঐতিহ্য ধরে রাখতে সাপ খেলার আয়োজন হয়ে থাকে, যাঁকে ঝাঁপান খেলা বলে। বিষাক্ত গোখরা সাপ মঞ্চে ছেড়ে দিয়ে উঁচু করে ফণা তোলানোর জন্য সামনে বীণের তালে নাচানাচি করেন সাপুড়ে। আর মনের মধ্যে ভয় আর আতঙ্ক নিয়ে বিষধর সাপ খেলা দেখতে দর্শনার্থীরাও হয়ে থাকেন বুধ। এমনি ভাদ্রের বৃষ্টিবিঘিœত দিনে বীণ আর বাদ্যের তালে কুষ্টিয়ার ভেড়ামারার প্রত্যন্ত গ্রামে অনুষ্ঠিত হলো সাপের খেলা বা ঝাঁপান খেলা।
ভেড়ামারা উপজেলার পরানখালী গ্রামে শুক্রবার বিকেলে অনুষ্ঠিত হলো ঝাঁপান খেলা বা সাপ খেলা প্রতিযোগিতা। মনজেল হোসেন নামে স্থানীয় এক সাপুড়ে এ প্রতিযোগিতার আয়োজন করেন। আর এ প্রতিযোগিতায় অংশ নিতে আশপাশের জেলা থেকে মাটির পাত্র ও কাঠের বাক্সে করে সাপ নিয়ে আসেন ১২টি সাপুড়ে দল। মঞ্চের ওপরে সাপ ছেড়ে দিতেই দর্শকরা আনন্দে আতঙ্কে হয়ে পড়েন উদ্বেলিত। একেকটি বিষধর গোখরা সাপ মঞ্চে নেমেই এদিক ওদিক চেয়ে ফণা তুলে দাঁড়ায়। ফণা আরো উঁচু করতে তার সামনে নানান ভঙ্গিতে নাচা-গান করেন সাপুড়েরা। কারণ যার সাপের ফণা যতো উঁচু হবে তিনিই হবেন বিজয়ী। তবে, এখানে জয়-পরাজয় মুখ্য ছিল না, সাপের খেলা দেখতে পেরেই খুশি উপস্থিত দর্শকসহ সকলে। আর মানুষকে নির্মল আনন্দ ও বিনোদন দিতে পেরে খুশি সাপুড়েরাও খুশি বলে জানিয়েছেন তারা।
গ্রাম বাংলার প্রাচীন এতিহ্য ধরে রাখতে প্রতিবছরের ন্যায় এবছরও সাপের খেলা বা ঝাপান খেলার আয়োজন করেন স্থানীয় সাপুড়ে মনজেল হোসেন। আগামীতেও তিনি এ খেলা চালিয়ে যেতে চান বলে গণমাধ্যক কর্মীদের জানান তিনি।
তবে পৃষ্ঠপোষকতার মাধ্যমে নতুন প্রজন্ম বা ভবিষ্যৎ প্রজন্মের জন্য ঝাঁপান খেলা টিকিয়ে রাখা দরকার বলে মনে করেন এলাকার সচেতন নাগরিক প্রকৌশলী রবিউল ইসলাম। তিনি বলেন, গ্রাম বাংলা প্রাচীন ঐতিহ্য নতুন প্রজন্ম বা ভবিষ্যৎ প্রজন্মের জন্য টিকিয়ে রাখতে প্রয়োজন পৃষ্ঠপোষকতার।
বৃষ্টির কারণে সাপের খেলায় কিছুটা বিঘœ ঘটলেও তা উপেক্ষা করেই চলে ঝাঁপান খেলা। আর বৈরী আবহাওয়া উপেক্ষা করে শিশু থেকে শুরু করে সব বয়সী দর্শকরা তা উপভোগ করে নীরবতায়।
ঝাপান খেলা বা সাপ খেলা একটি গ্রামীণ ঐতিহ্যের অংশ, যা একসময় গ্রাম বাংলায় বিভিন্ন দিবস বা ঘরোয়া আয়োজনে দেখানো হতো। কিন্তু প্রযুক্তি আর আধুনিকতার ছোঁয়ায় দিন দিন এসব খেলা হারিয়ে যাচ্ছে। তাই এই হারিয়ে যাওয়া এতিহ্যকে টিকিয়ে রাখতে প্রয়োজন এমন আয়োাজনের।

নিউজটি শেয়ার করুন

এ জাতীয় আরো খবর..
ফেসবুকে আমরা...