• আপডেট টাইম : 23/08/2023 03:17 AM
  • 125 বার পঠিত
  • প্রেস বিজ্ঞপ্তি
  • sramikawaz.com

 ডিএনডি এলাকায় জলাবদ্ধতা দ্রæত নিরসন ও ক্ষতিগ্রস্থদের ত্রাণ প্রদান এবং পুনর্বাসন করার দাবিতে আজ বিকাল ৫ টায় বাসদ ফতুল্লা থানা শাখার উদ্যোগে শিবু মার্কেটে মানববন্ধন অনুষ্ঠিত হয়। বাসদের ফতুল্লা থানার সদস্যসচিব এস এম কাদিরের সভাপতিত্বে মানববন্ধনে বক্তব্য রাখেন বাসদ নারায়ণগঞ্জ জেলার সদস্যসচিব আবু নাঈম খান বিপ্লব, গার্মেন্টস শ্রমিক ফ্রন্ট নারায়ণগঞ্জ জেলার সভাপতি সেলিম মাহমুদ, সমাজতান্ত্রিক মহিলা ফোরাম নারায়ণগঞ্জ জেলার সাধারণ সম্পাদক সুলতানা আক্তার, ফতুল্লা ইউনিয়ন শাখার সদস্যসচিব সাইফুল ইসলাম শরীফ, থানা কমিটির সদস্য জামাল হোসেন, মোফাজ্জল হোসেন।

নেতৃবৃন্দ বলেন, ডিএনডি বাঁধ এলাকায় ৩০ লক্ষাধিক লোকের বাস। এক সময়ের কৃষি অঞ্চল হলেও এটা এখন আবাসিক ও শিল্প এলাকা। বৃষ্টির সময়ে বছরের প্রায় ৬ মাস এখানে জলাবদ্ধতা থাকে। প্রবল বৃষ্টির সময় মনে হয় যেন এটা বন্যা প্লাবিত এলাকা। ডিএনডি বাঁধের অন্তভূর্ক্ত এলাকার পানি নিষ্কাশনের খাল নালা জলাশয় সব দখল হয়ে ভরাট হয়ে গেছে। এগুলোর অস্তিত্ব খুঁজে পাওয়া মুশকিল। ডিএনডি বাঁধ এলাকার পানি নিষ্কাশনের জন্য খাল উদ্ধারসহ যাবতীয় কাজের দায়িত্ব ১৯১৭ সাল থেকে সেনাবাহিনী নিয়েছে। এর জন্য প্রয়োজনীয় বরাদ্দও কয়েক দফা বাড়িয়ে দেয়া হয়েছে। কিন্তু এর কোন সুফল এখনও মানুষ পায়নি।
নেতৃবৃন্দ বলেন, প্রবল বৃষ্টির সময়ে এলাকার রাস্তা ঘাট ডুবে নৌকা পর্যন্ত চলে অনেক এলাকায়। স্কুল-কলেজের লেখাপড়া বিঘিœত হয়। শিল্পকারখানার উৎপাদন ব্যহত হয়। ব্যবসা বাণিজ্য বন্ধ হয়ে পড়ে। এ এলাকায় ব্যপক পরিমান শ্রমজীবী মানুষের বাস। বৃষ্টির সময় শ্রমিক নি¤œ আয়ের মানুষের ঘর-বাড়ি দীর্ঘ সময় পানির নিচে ডুবে থাকে। অন্যত্র গিয়ে থাকতে হয়। এর উপর আছে নানা পানি বাহিত রোগের উপদ্রব।
নেতৃবৃন্দ বলেন, জলাবদ্ধতা যখন তীব্র হয় তখন জনপ্রতিনিধিদের অনেক কথা বলতে শুনা যায়। কিন্তু দীর্ঘস্থায়ী এ সংকট নিরসনে কার্যকর কোন পদক্ষেপ দেখা যায় না। ক্ষতিগ্রস্থ মানুষদের ত্রাণ বা পুনর্বাসনের কোন উদ্যোগও দেখা যায় না। ক্ষতিগ্রস্থ দরিদ্র মানুষদের জন্য সরকারি কোন ত্রাণ সহযোগিতাও নেই। সরকার অনেক উন্নয়নের কথা বলে, উন্নয়নের অনেক মেগাপ্রজেক্টের কথাও আমরা জানি। ডিজিটাল বাংলাদেশ থেকে এখন স্মার্ট বাংলাদেশে উন্নয়নের কথা এখন সরকার বলছে। কিন্তু উন্নয়নের বাস্তবচিত্র আমরা দেখছি পাচ্ছি জলাবদ্ধতা ও এদেশের গরিব মেহনতি মানুষের দূরাবস্থার মধ্যে।
নেতৃবৃন্দ অবিলম্বে ডিএনডি এলাকার জলাবদ্ধতা দ্রæত নিরসনের দাবি জানান।

 

 

নিউজটি শেয়ার করুন

এ জাতীয় আরো খবর..
ফেসবুকে আমরা...