• আপডেট টাইম : 12/08/2023 03:12 AM
  • 280 বার পঠিত
  • সংবাদ বিজ্ঞপ্তি
  • sramikawaz.com

গার্মেন্ট শ্রমিকের নিম্নতম মজুরি ২৫ হাজার টাকা ঘোষণার দাবিতে গার্মেন্ট শ্রমিক ট্রেড ইউনিয়ন কেন্দ্র’র উদ্যোগে অনুষ্ঠিত শ্রমিক সমাবেশ থেকে ৩০ দিনের মধ্যে নতুন মজুরি কাঠামো ঘোষণার সময় বেধে দিয়েছে গার্মেন্ট টিইউসি। সমাবেশ থেকে মজুরি বৃদ্ধি করতে ইচ্ছাকৃত বিলম্বের প্রতিবাদ জানিয়ে বক্তারা বলেন, মালিক ও সরকার পক্ষ শ্রমিকদের মজুরি বৃদ্ধির বিষয়টি নিয়ে ক্রমাগত তালবাহানা করে আসন্ন রাজনৈতিক পরিস্থিতির সুযোগ কাজে লাগিয়ে নামমাত্র মজুরি বৃদ্ধির চক্রান্ত চলছে। নেতৃবৃন্দ হুশিয়ারি উচ্চারণ করে বলেন, অতি চালাকির ফল হিসেবে মালিক ও সরকারের ‘আম ও ছালা’ উভয়ই হারাতে হবে। শ্রমিকের পুঞ্জিভূত ক্ষোভ বিস্ফোরিত হওয়ার আগেই ২৫ হাজার টাকা নিম্নতম মজুরি ঘোষণার দাবি জানান নেতৃবৃন্দ।
আজ ১১ আগস্ট, শুক্রবার, বেলা ১১টায় জাতীয় প্রেসক্লাবের সামনে তুমুল বর্ষণ উপেক্ষা করে কেন্দ্রীয় শ্রমিক সমাবেশ অনুষ্ঠিত হয়েছে। গার্মেন্ট শ্রমিক ট্রেড ইউনিয়ন কেন্দ্র’র সভাপতি শ্রমিক নেতা মন্টু ঘোষের সভাপতিত্বে এবং সাংগঠনিক সম্পাদক মোহাম্মদ শাহাজাহানের পরিচালনায় অনুষ্ঠিত শ্রমিক সমাবেশে বক্তব্য রাখেন গার্মেন্ট টিইউসির উপদেষ্টা আবদুল্লাহ ক্বাফী রতন, সাধারণ সম্পাদক সাদেকুর রহমান শামীম, সহ-সভাপতি জলি তালুকদার, জিয়াউল কবির খোকন, সহকারি সাধারণ সম্পাদক মঞ্জুর মঈন, কেন্দ্রীয় নেতা আব্দুস সালাম বাবুল, শাহীন আলম, উত্তরার চৈতি গ্রæপ শ্রমিক ইউনিয়নের সভাপতি কামরুল ইসলাম, তাজরিন কারখানার আহত শ্রমিক নাসিমা আক্তার, আশুলিয়া আঞ্চলিক কমিটির নেতা শহিদুল ইসলাম প্রমুখ।
সমাবেশে গার্মেন্ট টিইউসির সভাপতি মন্টু ঘোষ আন্দোলনের পরবর্তী কর্মসূচি হিসেবে মাসব্যাপি সকল শিল্পাঞ্চলে বিক্ষোভ সমাবেশ ও পদযাত্রা কর্মসূচি ঘোষণা করেন। তিনি বলেন, আগামী ১১ সেপ্টেম্বরের মধ্যে গার্মেন্ট শ্রমিকের মজুরি বৃদ্ধি না হলে কঠোর ও বৃহত্তর কর্মসূচি ঘোষণা করা হবে। তিনি আরও বলেন, বর্তমান বাজারে অন্তত ২৫ হাজার টাকার কম মজুরিতে কারো পক্ষে বাঁচা সম্ভব নয়। সরকার নির্বিকার, ভ্রæক্ষেপহীন। শ্রম মন্ত্রনালয় পরিণত হয়েছে মালিক মন্ত্রণালয়ে। তিনি আরো বলেন, এক মুহূর্ত বিলম্ব না করে শ্রমিকের মজুরি পুনঃনির্ধারণ করা উচিত। শ্রমিকরা কোন দয়া-দাক্ষিণ্য চাচ্ছে না। শ্রমিকরা অধিকারের জন্য লড়াই করছে। তিনি দাবি আদায়ে সরকার ও মালিক পক্ষকে বাধ্য করতে ঐক্যবদ্ধ আন্দোলন গড়ে তোলার আহŸান জানান।
সমাবেশে গার্মেন্ট টিইউসির উপদেষ্টা আবদুল্লাহ ক্বাফী রতন বলেন, প্রায় পাঁচ বছর আগে বাজার পরিস্থিতি ও শ্রমিকপক্ষের দাবি উপেক্ষা করে গার্মেন্ট শ্রমিকদের নি¤œতম সমুদয় মজুরি ৮ হাজার টাকা নির্ধারণ করা হয়েছিল। মুদ্রাস্ফীতির হার সম্পর্কে সরকারি বয়ান অনুসারেই একথা নির্দ্বিধায় বলা যায়, বর্তমান বাজারে শ্রমিকের প্রকৃত মজুরি প্রায় অর্ধেকে নেমেছে। বর্তমান বাজার পরিস্থিতিতে শ্রমজীবী মানুষের জীবনে নীরব দুর্ভিক্ষের পূর্বাভাস দেখা যাচ্ছে। দ্রব্যমূল্যের ঊর্ধ্বগতি অতীতের সকল নজির অতিক্রম করেছে। শ্রমিকের জীবন বাঁচানোর পদক্ষেপ হিসেবেই সরকারকে অবিলম্বে মজুরি বৃদ্ধির ঘোষণা দিতে হবে। তিনি বলেন, পৃথিবীর সর্বোচ্চ রপ্তানী করেও সর্বনি¤œ মজুরি পাওয়া শ্রমিকরা আজ তিল পরিমান মাসিক আয় নিয়ে সাগর সমান জীবন ব্যয়-এর মুখোমুখি অসহায় দাড়িয়ে আছে। বিস্ফোরণের পূর্বেই সরকার মজুরি বৃদ্ধির উদ্যোগ নিলে তা সব পক্ষের জন্যই ভালো হবে।
গার্মেন্ট টিইউসির সাধারণ সম্পাদক সাদেকুর রহমান শামীম বলেন, পোশাক শিল্পের মালিকরা অর্থনীতির চরম দুর্দিনে ডলারে তাদের মুনাফার অংক গুণছেন কিন্তু শ্রমিক মজুরি পাচ্ছে টাকায় এবং ৫ বছর আগে নির্ধারণ করা হিসাবে। তিনি বলেন, ২০১৮ সালে সর্বশেষ ঘোষিত নি¤œতম মজুরি সেসময়ের প্রেক্ষাপটে শ্রমিকদের প্রয়োজন, বাজারদর এবং দাবির সাথে সামান্যও সামঞ্জস্যপূর্ণ ছিলো না। গত কয়েক বছরে জিনিসপত্রের দাম, বাড়ি ভাড়া বহু গুণ বৃদ্ধি পেয়েছে। শ্রমিকদের শুধু নয় বর্তমান পরিস্থিতিতে সাধারণ মানুষের অবস্থা চরম বেগতিক। এই অবস্থায় বিদ্যমান মজুরি দিয়ে দেশের ৭৮ ভাগ রপ্তানি আয় করা পোশাক শিল্পের শ্রমিকদের পক্ষে কোন রকম জীবন ধারণ করাও সম্ভব হচ্ছে না।
গার্মেন্ট টিইউসির সহ-সভাপতি জলি তালুকদার বলেন, মানুষের অন্নের অধিকার ও বাঁচার মতো মজুরি দাবি করাই ন্যায় সঙ্গত। যারা ফ্যাসিবাদী কায়দায় নিরন্ন মানুষের প্রতিবাদের কন্ঠরোধ করার অপচেষ্টায় লিপ্ত তারা স্বৈরাচারী শাসকের দোসর। স্বৈরাচারের বিরুদ্ধে সংগ্রাম করেই মানুষের ভাতের অধিকার আদায় করতে হবে। তিনি আরও বলেন, বাংলাদেশের তুলনায় পৃথিবীতে এত কম মজুরি আর কোথাও দেয়া হয় না। তিনি প্রশ্ন করেন, পোশাক রপ্তানিতে আমরা যদি শীর্ষে থাকতে পারি, তাহলে মজুরি প্রদানে আমরা কেন সবার তলায় অবস্থান করছি? উৎপাদন ব্যয় বাড়লে যদি মূল্য সমন্বয় করা হয়, তাহলে উৎপাদনের অন্যতম প্রধান শক্তি শ্রমিকের মজুরি কেন বাড়বে না?
সমাবেশ থেকে সোয়েটার শ্রমিকদের তিন শিফট ও ওভারটাইম নিশ্চিত করা, অপারেটরদের ৪টি গ্রেড কমিয়ে ২টি গ্রেড করে গ্রেড চুরির সুযোগ বন্ধ করা, বেসিক মজুরি ন্যূনতম ৬৫ শতাংশ নিশ্চিত করা, অতিরিক্ত গ্রেড হিসেবে শিক্ষানবিশ স্তর বাতিল, যৌক্তিক ইনক্রিমেন্ট হার নির্ধারণ এবং হেলপার ও অপারেটরের বেতনের পার্থক্য ন্যায্য ও যৌক্তিক হারে বৃদ্ধি করার দাবি তোলা হয়।

নিউজটি শেয়ার করুন

এ জাতীয় আরো খবর..
ফেসবুকে আমরা...