• আপডেট টাইম : 22/07/2023 01:43 AM
  • 143 বার পঠিত
  • সংবাদ বিজ্ঞপ্তি
  • sramikawaz.com

 প্রস্তাবিত অত্যাবশকীয় পরিষেবা বিল-২০২৩ শ্রমজীবী স্বার্থবিরোধী ও স্বৈরচারী উল্লেখ করে তা বাতিলের দাবি জানিয়েছে বাংলাদেশ হকার্স ইউনিয়ন। আজ ২১ জুলাই ২০২৩, শুক্রবার, বিকাল ৩টায় রাজধানীর পুরানা পল্টন মোড়ে হকার্স ইউনিয়ন আয়োজিত সমাবেশে এ দাবি করা হয়।

সমাবেশে হকার্স ইউনিয়নের সাধারণ সম্পাদক শ্রমিকনেতা সেকেন্দার হায়াত বলেন, প্রস্তাবিত বিলে বিধান রাখা হয়েছে, জনস্বার্থে সরকার প্রয়োজন মনে করলে অত্যাবশকীয় পরিষেবার ক্ষেত্রে ধর্মঘট নিষিদ্ধ করতে পারবে। সেই সঙ্গে কোনো ব্যক্তি বেআইনিভাবে ধর্মঘট শুরু করলে বা চলমান রাখলে সর্বোচ্চ ৬ মাসের কারাদÐ বা ৫০ হাজার টাকা জরিমানা অথবা উভয় দÐে দÐিত হবেন।
সংবিধানে থাকা জনগণের মত প্রকাশের অধিকার ও শ্রমিকদের ধর্মঘট বা প্রতিবাদ জানানোর অধিকার হরণ করার জন্য প্রস্তাবিত বিলটি আনা হয়েছে বলে উল্লেখ করেন হকার্স ইউনিয়নের সাধারণ সম্পাদক।
সমাবেশে অন্যান্য নেতৃবৃন্দ বলেন, এই বিল আইনে পরিণত হলে শ্রমিকদের আইনসঙ্গত আন্দোলন-সংগ্রামের পথ রুদ্ধ হবে। শ্রমিক স্বার্থবিরোধী এমন আইন কোনোভাবেই পাস করতে দেওয়া যাবে না।
সমাবেশে নেতৃবৃন্দ আরও বলেন, শ্রমিকরা কাজ করেন এমন কোনো খাত নেই, যা অত্যাবশকীয় সেবা খাতের আওতায় পড়ে না। তাই ভবিষ্যতে এই আইনের দোহাই দিয়ে শ্রমিকদের ন্যায়সঙ্গত অধিকার আদায়ের আন্দোলন এবং সংবিধান ও শ্রম আইন স্বীকৃত অধিকার কেড়ে নেওয়া হতে পারে।
সমাবেশে সংগঠনের ভারপ্রাপ্ত সভাপতি গাজী আসাদুল হকের সভাপতিত্বে বক্তব্য হকার্স ইউনিয়নের সাধারণ সম্পাদক শ্রমিকনেতা সেকেন্দার হায়াত, কেন্দ্রীয় নির্বাহী সদস্য জহিরুল ইসলাম, আব্দুস সাত্তার, হকারনেতা মো. রফিকুল ইসলাম, রাফিউল ইসলাম এবং ছাত্র ইউনিয়নের সভাপতি দীপ শীল প্রমুখ।
সমাবেশ শেষে একটি মিছিল রাজধানীর প্রধান প্রধান সড়ক প্রদক্ষিণ করেন জাতীয় প্রেসক্লাবে গিয়ে শেষ হয়।

 

নিউজটি শেয়ার করুন

এ জাতীয় আরো খবর..
ফেসবুকে আমরা...