• আপডেট টাইম : 18/07/2023 02:02 AM
  • 179 বার পঠিত
  • আওয়াজ ডেস্ক
  • sramikawaz.com

গৃহকর্মে শিশুশ্রম নিষিদ্ধ ঘোষণা করা প্রয়োজন বলে মন্তব্য করেছেন জাতীয় মানবাধিকার কমিশনের চেয়ারম্যান ড. কামাল উদ্দিন। তিনি বলেন, শিশুদের একটি অংশ মানবিক মর্যাদা পাচ্ছে না। একটি শিশু জন্মগ্রহণের সঙ্গে সঙ্গে তার কিছু অধিকার প্রাপ্ত হয়। অথচ গৃহকর্মে নিয়োজিত শিশুরা তাদের সব অধিকার থেকে বঞ্চিত হয়। অনেক ক্ষেত্রেই তারা নির্যাতন ও নিগ্রহের শিকার হয়।

সোমবার (১৭ জুলাই) সকালে রাজধানীর কারওরান বাজারে জাতীয় মানবাধিকার কমিশন সম্মেলন কক্ষে অ্যাকশন ফর সোশ্যাল ডেভেলপমেন্ট আয়োজিত ‘ঝুঁকিপূর্ণ শিশুশ্রমের তালিকায় গৃহকর্ম অন্তর্ভুক্তকরণের অগ্রগতি ও আইনি বাস্তবতা’ শীর্ষক সংলাপে প্রধান অতিথির বক্তব্যে তিনি এ কথা বলেন।

২০০৭ এর পর শিশু গৃহকর্মীদের বিষয়ে আর কোনো জরিপ না হওয়াকে অত্যন্ত দুর্ভাগ্যজনক উল্লেখ করে তিনি বলেন, গৃহকর্মে যাতে শিশুদের নিয়োগ করা না হয় সেজন্য নিয়োগকর্তাদের পাশাপাশি অভিভাবকদেরও সচেতন করতে হবে। সমাজের মানসিকতা পরিবর্তন করতে হবে। আমাদের সবাইকে সম্মিলিতভাবে এ বিষয়ে সচেতনতা বৃদ্ধিমূলক কাজ করতে হবে। পাশাপাশি গৃহকর্মী সুরক্ষা আইন প্রণয়নের বিষয়েও আমাদের একযোগে উদ্যোগ নিতে হবে।


সংলাপে বিশেষ অতিথির বক্তব্য রাখেন কমিশনের সার্বক্ষণিক সদস্য মো. সেলিম রেজা ও জাতীয় কন্যাশিশু অ্যাডভোকেসি ফোরামের নির্বাহী পরিচালক এম এ করিম।

নিউজটি শেয়ার করুন

এ জাতীয় আরো খবর..
ফেসবুকে আমরা...