• আপডেট টাইম : 21/06/2023 10:27 PM
  • 229 বার পঠিত
  • শরীফুল ইসলাম,কুষ্টিয়া
  • sramikawaz.com

কুরবানীর ঈদকে সামনে রেখে ‘রাজাবাবু’ নামে ষাঁড় লালন-পালন করেই এলাকায় সাড়া ফেলেছেন শারমিন আক্তার ইতি নামে একজন গৃহিনী। ষাঁড়টি বিক্রি করে একটি খামার গড়ার ¯^প্ন দেখছেন ওই নারী। কুষ্টিয়ার ভেড়ামারা উপজেলার মোকারিমপুর ইউনিয়নের রামকৃষ্ণপুর গ্রামের গৃহিনীর পালন করা ষাঁড়টির ওজন ১১মণের ওপরে আর দাম হাঁকা হচ্ছে ৮লাখ টাকা। একইভাবে মিরপুরের ‘কুরাবান’ ও দৌলতপুরের ‘সাদামানিক’ লালন-পালনে ব্যাপক সাঁড়া পড়েছে এলাকায়। দাম হাঁতা হচ্ছে ৭ লাখ থেকে ২০ লাখ টাকা।
কুরবানীর ঈদকে সামনে রেখে প্রবাসী শাহাবুল ইসলামের স্ত্রী ভেড়ামারা উপজেলার মোকারিমপুর ইউনিয়নের রামকৃষ্ণপুর গ্রামের খামারি শারমিন আক্তার ইতি ২বছর ধরে লালন-পালন করছেন ষাঁড়টি। কালো রঙের ২২মণ ওজনের বিশাল দেহের ষাঁড়টির নাম রাজাবাবু। ষাঁড়টির দাম ৮লাখ টাকা চাচ্ছেন তিনি। রাজাবাবু বিক্রি করতে পারলে একটি খামার গড়ে তোলার ইচ্ছে আছে বলে জানিয়েছেন ষাঁড়ের মালিক শারমিন আক্তার ইতি।
গৃহিনী হয়েও একটি বড় ষাঁড় লালন-পালন করে সবার মাঝে সাড়া ফেলেছেন ইতি। ৮ লাখ টাকায় বিক্রি করতে পারলে সে কিছুটা লাভবান হতে পারবে, পাশাপাশি একটি খামার করার ¯^প্ন পুরুণ হবে তার বলে জানিয়েছেন মোকারিমপুর ইউনিয়ন পরিষদের সদস্য মোস্তাফিজুর রহমান।
একই ভাবে মিরপুর উপজেলার পোড়াদহ ইউনিয়নের তেঘরিয়া গ্রামের মো. রফিকুল ইসলাম সাদা-কালো রঙের ৬ ফুট উচ্চতা ও ১০ ফুট লম্বা বিশাল আকৃতির ‘কুরবান’কে বিক্রয় করতে চানি ১৮-২০লাখ টাকায়। মো. রফিকুল ইসলামের দাবি কুষ্টিয়া জেলায় এবছর তার ষাঁড়টিই সেরা।
অপরদিকে জেলার সীমান্তবর্তী দৌলতপুর উপজেলার চক দৌলতপুর গ্রামের জিল্লুর রহমান প্রাকৃতিক উপায়ে ও দেশীয় পদ্ধতিতে পরম মমতায় লালন পালন করেছেন সাদামানিক নামের ষাঁড়টি। ৯০০কেজি ওজনের সাদামানিকের দাম চেয়েছেন ৭লাখ টাকা।
ষাঁড়গুলিকে দেশীয় পদ্ধতিতে ঘাস ও দানাদার খাবার খাওয়ানোর পাশাপাশি গোসল করানো হয় দুই বেলা। আর এসব ষাঁড়গুলি আকর্ষণীয় নাম আর আকারে বড় হওয়ায় তা দেখতে প্রতিদিন উৎসুক মানুষ বাড়িতে ভিড় করছেন। নজরকাড়া এসব পশু এবার কুরবানীর বাজারেও ক্রেতাদের বাড়তি আকর্ষণ ও চাহিদা সৃষ্টি করছে বলে সাধারণ মানুষের অভিমত।
কুষ্টিয়ার এবছর সাড়ে ১৯ হাজার খামারে ১লাখ ৭৮হাজার কোরবারীর পশু প্রস্তুত করা হয়েছে। লাভের আশায় প্রাকৃতিক উপায়ে ও দেশীয় পদ্ধতিতে গরু লালন পালন এবং মোটাতাজা করেছে জেলার খামারীরা। ভারতীয় গরু বাজার দখল না করলে লাভের মুখ দেখবেন বলে জানিয়েছেন জেলার ছোট বড় ও ক্ষুদ্র খামারীরা।
কুষ্টিয়া জেলা প্রানী সম্পদ অফিসের তথ্যমতে, এবছর কোন ক্ষতিকর কেমিকেল ছাড়া মাঠের ঘাস ও স্বাভাবিক খাবার খাইয়ে গরু মোটাতাজা বা হৃষ্টপুষ্ট করা হয়েছে। সার্বিক নজরদারির পাশাপাশি খামারীদের সব ধরনের সহযোগিতা দেওয়ার কথা জানিয়েছেন প্রাণী সম্পদ কর্মকর্তা ডা. সিদ্দিকুর রহমান।

নিউজটি শেয়ার করুন

এ জাতীয় আরো খবর..
ফেসবুকে আমরা...