• আপডেট টাইম : 16/06/2023 02:15 AM
  • 218 বার পঠিত
  • আওয়াজ ডেস্ক
  • sramikawaz.com

শ্রমিকদের সূর্যের নিচে কাজ করা নিষিদ্ধ করল সৌদি আরব। বৃহস্পতিবার থেকে এ সিদ্ধান্ত কার্যকর হবে। গ্রীষ্মের মাসগুলোতে দিনের কিছু নির্দিষ্ট ঘণ্টায় এ নিয়ম মানা হবে। দেশটির মানবসম্পদ ও সামাজিক উন্নয়ন মন্ত্রণালয়ের ওয়েবসাইটে প্রকাশ করা এক বিবৃতি থেকে এ সিদ্ধান্ত জানা গেছে।


বিবৃতিতে বলা হয়েছে, ১৫ জুন থেকে ১৫ সেপ্টেম্বর পর্যন্ত সৌদি আরবে শ্রমিকরা দুপুরের শুরু থেকে ৩টা পর্যন্ত কাজ করা থেকে বিরত থাকবেন। ‘বেসরকারি খাতে যারা কাজ করছেন তাদের নিরাপত্তা, স্বাস্থ্য রক্ষা, স্বাস্থ্যঝুঁকি প্রতিরোধ, স্বাস্থ্যকর ও নিরাপদ কাজের পরিবেশ প্রদান করতে সিদ্ধান্তটি নেওয়া হয়েছে।’

কর্মচারীদের সুরক্ষা নিশ্চিত ও দুর্ঘটনা প্রতিরোধে ব্যবসায়ীদের সিদ্ধান্তটি মেনে নেওয়ার আহ্বান জানিয়েছে মন্ত্রণালয়। এর ফলে উন্নতি ও উৎপাদনশীলতা বৃদ্ধি পাবে বলে মন্ত্রণালয় উল্লেখ করেছে।


এ ছাড়াও কেউ এই নিয়ম লঙ্ঘন করলে নির্ধারিত নম্বর ১৯৯১১ বা মন্ত্রণালয়ের মোবাইল অ্যাপ্লিকেশনের মাধ্যমে অভিযোগ জানানোর সুযোগ রয়েছে বলে মন্ত্রণালয় জানিয়েছে।

এদিকে বৃহস্পতিবার সংযুক্ত আরব আমিরাতেও একই ধরনের সিদ্ধান্ত কার্যকর করেছে। দেশটির সংশ্লিষ্ট মন্ত্রণালয় ঘোষণা করেছে, স্থানীয় সময় দুপুর সাড়ে ১২টা থেকে বিকেল ৩টা পর্যন্ত সূর্যের নিচে শ্রমিকদের জন্য কাজ করা নিষিদ্ধ।

সূত্র : আল অ্যারাবিয়া

 

নিউজটি শেয়ার করুন

এ জাতীয় আরো খবর..
ফেসবুকে আমরা...