• আপডেট টাইম : 03/05/2023 01:47 AM
  • 215 বার পঠিত
  • প্রেসবিজ্ঞপ্তি
  • sramikawaz.com

মহান মে দিবসের ঐতিহাসিক শিক্ষাকে সামনে রেখে জুড়ী হোটেল শ্রমিক ইউনিয়নের উদ্যোগে যথাযোগ্য মর্যাদায় মহান মে দিবস পালন করা হয়। ১ মে সকাল থেকে শ্রমিকরা জমায়েত হয়ে সকাল ১১ টার সময় বর্ণাঢ্য লাল পতাকার র‌্যালী বের করা হয়। বিকাল ৫ টায় জুড়ী হোটেল শ্রমিক ইউনিয়নের উদ্যোগে শিশুপার্কে এক শ্রমিক সমাবেশ ও সাংস্কৃতি অনুষ্ঠানের আয়োজনের করা হয়। জুড়ী হোটেল শ্রমিক ইউনিয়নের সভাপতি আব্দুর করিমের সভাপতিত্বে অনুষ্টিত সমাবেশে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন বাংলাদেশ ট্রেড ইউনিয়ন সংঘের সাধারণ সম্পাদক রজত বিশ্বাস। এছাড়া শ্রমিক সমাবশে বিশেষ অতিথির বক্তব্য রাখেন উপজেলা পরিষদের ভাইস চেয়ারম্যান রিংকু রঞ্জন দাশ, মৌলভীবাজার জেলা হোটেল শ্রমিক ইউনিয়নের কোষাধ্যক্ষ মোঃ সুবেল মিয়া, কুলাউড়া হোটেল শ্রমিক ইউনিয়নের যুগ্ম-আহবায়ক আশিক খান। জুড়ী হোটেল শ্রমিক ইউনিয়নের সাধারণ সম্পাদক তাজুল ইসলামের পরিচালনায় অনুষ্টিত সমাবেশে আরও বক্তব্য রাখেন কুলাউড়া হোটেল শ্রমিক ইউনিয়নের নেতা জাকারিয়া আহমেদ, জুড়ী উপজেলা রাইস মিল শ্রমিক শ্রমিক সংঘের সভাপতি জমির উদ্দিন, জুড়ী উপজেলা স’মিল শ্রমিক সংঘের প্রচার সম্পাদক মোঃ আব্দুল্লাহ, জুড়ী উপজেলা হোটেল শ্রমিক ইউনিয়নের উপদেষ্ঠা নুরজামাল, ছানালাল দাস, সহ-সভাপতি রুমেল আহমেদ, প্রচার সম্পাদক সাদ্দাস হোসন প্রমূখ।
সমাবেশে বক্তারা বলেন ১৮৮৬ সালে রক্তঝরা সংগ্রামের মধ্য দিয়ে শ্রমিক শ্রেণি সামাজিক ¯^ীকৃতি এবং বিশ্বব্যাপী ৮ ঘন্টা শ্রম, ৮ ঘন্টা বিশ্রাম ও ৮ ঘন্টা বিনোদনের দাবি প্রতিষ্ঠিত করে। ৮ ঘন্টা শ্রম দিবস এবং মহান মে দিবসে ছুটি কারো দান নয় বরং শ্রমিক শ্রেণির রক্তস্নাত পথে অর্জিত অধিকার। বক্তারা শ্রমিক শ্রেণির মহান শিক্ষা গুরু কমরেড এঙ্গেলেসের বক্তব্য উদৃত করে বলেন ‘মে দিবসের সংগ্রাম শুধু মাত্র ৮ ঘন্টা শ্রম দিবসের মধ্যেই সীমাবদ্ধ নয়, মে দিবসের সংগ্রাম শ্রমিক শ্রেণির মজুরি দাসত্ব ব্যবস্থার উচ্ছেদের অবিচ্ছেদ্য সংগ্রাম।’ তাই আজকে প্রতিক্রিয়াশীল মহলসহ বিভিন্ন মহলের উদ্দেশ্যমূলকভাবে মে দিবস পালনের বিপরীতে শ্রমিকশ্রেণিকে মে দিবসের বিপ্লবী চেনতাকে ধারণ করে মজুরি দাসত্ব উচ্ছেদ করে শোষণমুক্ত সমাজ প্রতিষ্ঠার দৃপ্ত শপথ নিয়ে অগ্রসর হতে হবে।
সমাবেশ থেকে বক্তারা বাজারদরের সাথে সংগতিপূর্ণভাবে জাতীয় ন্যূনতম ঘোষণা, সেক্টর ভিত্তিক নি¤œতম মজুরি ঘোষণা ও সরকার ঘোষিত নি¤œতম মজুরি বাস্তবায়ন, অত্যাবশকীয় পরিষেবা বিল-২০২৩ বাতিল, গণতান্ত্রিক শ্রমআইন ও শ্রমবিধি প্রণয়ন, অবাধ ট্রেড ইউনিয়ন অধিকার প্রতিষ্ঠা, ৮ ঘন্টা কর্মদিবস, নিয়োগপত্র-পরিচয়পত্র প্রদানসহ শ্রমআইন কার্যকর এবং চাল,ডাল তেলসহ নিত্যপণ্যের অব্যাহত মূল্যবৃদ্ধি ও গ্যাস-বিদ্যুত-জ্বালানিতেলের দফায় দফায় মূল্যবৃদ্ধির প্রতিবাদে এবং ¯^ল্পমূল্যে ¯^র্বাত্মক রেশনিং ব্যবস্থা চালুর দাবিতে মহান মে দিবসের চেতনাকে ধারণ করে বৃহত্তর শ্রমিক আন্দোলন গড়ে তোলার আহবান জানান।

এছাড়াও জুড়ীতে সকাল ১০ টায় রাইস মিল শ্রমিক সংঘ ও স’মিল শ্রমিক সংঘের উদ্যোগে র‌্যালী করা হয়। উল্লেখ্য মে দিবস উপলক্ষে জুড়ীর সকল রাইস মিল ও স’মিল এ দিন বন্ধ থাকায় শ্রমিকরা পূর্ণ দিবস ছুটি ভোগ করেন।

 

নিউজটি শেয়ার করুন

এ জাতীয় আরো খবর..
ফেসবুকে আমরা...