• আপডেট টাইম : 03/05/2023 01:40 AM
  • 375 বার পঠিত
  • প্রেস বিঞ্জপ্তি
  • sramikawaz.com

সাম্রাজ্যবাদী লগ্নি পুঁজি ও দালাল পুঁজির স্বার্থ রক্ষায় জনস্বার্থের অজুহাত তুলে পরিষেবা আইন করে আন্তর্জাতিক ও জাতীয়ভাবে স্বীকৃত শ্রমিকের ধর্মঘট করার অধিকার হরণের হীনতৎপরতার বিরুদ্ধে ঐক্যবদ্ধভাবে রুখে দাঁড়ানো আহবানে বাংলাদেশ ট্রেড ইউনিয়ন সংঘের উদ্যোগে ১৩৮-তম মহান মে দিবস পালন করা হয়। ১ মে সকাল ৯ টায় জাতীয় গণতান্ত্রিক ফ্রন্টের ৮ বি, বি, এভিনিউ, গুলিস্তান কার্যালয়ের সামনে বাংলাদেশ ট্রেড ইউনিয়ন সংঘের উদ্যোগে অনুষ্ঠিত শ্রমিক সমাবেশ থেকে বক্তারা এই আহবান জানান। ট্রেড ইউনিয়ন সংঘের সভাপতি চৌধুরী আশিকুল আলমের সভাপতিত্বে ও বাংলাদেশ ওএসকে গার্মেন্টস শ্রমিক ফেডারেশনের সাধারণ সম্পাদক প্রকাশ দত্তের পরিচালনায় অনুষ্ঠিত সমাবেশে বক্তব্য রাখেন জাতীয় গণতান্ত্রিক ফ্রন্টের কেন্দ্রীয় সাধারণ সম্পাদক ব্রিগেডিয়ার জেনারেল(অবঃ) এম জাহাঙ্গীর হুসাইন, গণতান্ত্রিক মহিলা সমিতির যুগ্ম-আহবায়ক রহিমা জামাল, বাংলাদেশ নৌযান শ্রমিক ফেডারেশনের সভাপতি শাহ আলম ভূইয়া, বাংলাদেশ হোটেল রেস্টুরেন্ট সুইটমিট শ্রমিক ফেডারেশনের সাধারণ সম্পাদক আনোয়ার হোসেন, বাংলাদেশ হোটেল রেস্টুরেন্ট মিস্টি বেকারি শ্রমিক ইউনিয়নের সভাপতি আক্তারুজ্জামান খান। এছাড়াও সমাবেশে উপস্থিত ছিলেন বাংলাদেশ ট্রেড ইউনিয়ন সংঘের যুগ্ম-সম্পাদক রফিকুল ইসলাম, পাদুকা শিল্পী শ্রমিক সংঘের আহবায়ক ইসহাক আলী, বাংলাদেশ লাইটারেজ শ্রমিক ইউনিয়নের সাবেক সাধারণ সম্পাদক নবী আলম প্রমূখ।
সমাবেশে বক্তারা বলেন ভয়াবহ মুদ্রাস্ফীতি-মূল্যস্ফীতির এই সময়ে বাঁচার মত মজুরি না পেয়ে অর্ধাহার-অনাহার ক্লিষ্ট শ্রমিক-কৃষক-মেহনতি জনগণের জীবন চলাই দায় হয়ে পড়েছে। জনগণের দুঃখ-দুর্দশার প্রকৃত চিত্রকে আড়াল করার জন্য সরকার মিথ্যাচার করে তথাকথিত উন্নয়নের সাফাই গাইছে। অথচ আজ দরকার শিল্পের শ্রমিক, কর্মক্ষেত্রে শ্রমজীবীদের বাজারদরের সাথে সংগতিপূর্ণ বাঁচার মত মজুরি। সর্বোপরি প্রয়োজন হচ্ছে দেশের আপামর জনগণের জন্য অন্ন-বস্ত্র-বাসস্থান-চিকিৎসা-শিক্ষা তথা ৫টি মৌলিক অধিকারের নিশ্চয়তা বিধান। শ্রমিক-কৃষক-মেহনতি মানুষের বাঁচার অধিকারের দাবিগুলোকে পাশ কাটানো হচ্ছে। জাতীয় ও জনজীবনের সমস্যা-সংকটের জন্য দায়ী মালিক শ্রেণি, শাসক-শোষকগোষ্ঠী সর্বোপরি তাদের প্রভু সাম্রাজ্যবাদকে আড়াল করা হচ্ছে। সাম্রাজ্যবাদী একচেটিয়া পুঁজি এবং তার সাথে সমন্বিত দেশীয় দালাল পুঁজির নির্মম শোষণ-লুন্ঠন এবং তাদের স্বার্থরক্ষাকারী ক্ষমতাসীন স্বৈরাচারী সরকারের অত্যাচার-নিপীড়ন ও স্বৈরশাসনে দেশের শ্রমিক-কৃষক-জনগণ আজ অতিষ্ঠ। সাম্রাজ্যবাদ ও তাদের এদেশীয় দালাল শাসক-শোষক গোষ্ঠী তাদের স্বার্থ হাসিলে শ্রমিক অঙ্গনে দালাল নেতৃত্ব ও ট্রেড ইউনিয়ন, দালাল শ্রমিক জোট, সুবিধাবাদী-সংশোধনবাদীদের ব্যবহার করছে। এর পাশাপাশি শ্রমিকরা যাতে সংগঠিত ও ঐক্যবদ্ধ হয়ে আন্দোলন-সংগ্রাম গড়ে তুলতে না পারে সেজন্য শ্রমআইন ও শ্রমবিধি সংশোধনের নামে শ্রমিকদের অর্জিত অধিকার হরণ, সংগঠিত হওয়ার ক্ষেত্রে প্রতিবন্ধকতা ইত্যাদি পদক্ষেপ নিয়ে চলেছে। সম্প্রতি পরিষেবা আইন করে সাম্রাজ্যবাদ ও সরকারের পরিকল্পনা বাস্তবায়নের লক্ষ্যে ষড়যন্ত্র করে আন্তর্জাতিক ও জাতীয়ভাবে স্বীকৃত শ্রমিকদের ধর্মঘট করার অধিকার হরণ করার পাঁয়তারা চালাচ্ছে। অথচ ৮ ঘন্টা শ্রম দিবসের মহান মে দিবসের সংগ্রামও শ্রমিক শ্রেণি রক্তঝরা সংগ্রাম ও ধর্মঘেেটর মাধ্যমেই আদায় করে ছিলো। জনগণের মতপ্রকাশের স্বাধীনতা ও গণতান্ত্রিক অধিকার হরণ করে গণমাধ্যম, সামাজিক যোগাযোগ মাধ্যমকে কঠোর রাষ্ট্রীয় নিয়ন্ত্রণে রাখার জন্য ডিজিটাল নিরাপত্তা আইন কার্যকরী করা হচ্ছে। অন্যদিকে জনজীবনের সমস্যাকে পাশ কাটিয়ে নিছক নির্বাচন-কেন্দ্রিক আন্দোলনের নামে প্রতিক্রিয়াশীল বিরোধী দালাল রাজনৈতিক দলগুলো প্রভু সাম্রাজ্যবাদের আশীর্বাদ নিয়ে ক্ষমতায় যেতে যেমন মরিয়া, তেমনি বাম-নামধারী সংশোধনবাদী-সুবিধাবাদীরাও ক্ষমতার উচ্ছিষ্ট লাভের আশায় ছোটাছুটি করছে।
সমাবেশ থেকে আইনী সুরুক্ষা দিয়ে জাতীয় মজুরি কমিশন গঠন করে বাজারদরের সাথে সংগতিপূর্ণভাবে জাতীয় ন্যূনতম ঘোষণা, সেক্টর ভিত্তিক নি¤œতম মজুরি ঘোষণা ও সরকার ঘোষিত নি¤œতম মজুরি বাস্তবায়ন, অত্যাবশকীয় পরিষেবা বিল-২০২৩ বাতিল, গণতান্ত্রিক শ্রমআইন ও শ্রমবিধি প্রণয়ন, অবাধ ট্রেড ইউনিয়ন অধিকার প্রতিষ্ঠা এবং চাল,ডাল তেলসহ নিত্যপণ্যের অব্যাহত মূল্যবৃদ্ধি ও গ্যাস-বিদ্যুত-জ্বালানি-পানি দফায় দফায় মূল্যবৃদ্ধির প্রতিবাদে এবং স্বল্পমূল্যে স্বর্বাত্মক রেশনিং ব্যবস্থা চালুর দাবিতে মহান মে দিবসের চেতনাকে ধারণ করে বৃহত্তর শ্রমিক আন্দোলন গড়ে তোলার আহবান জানান।

 

নিউজটি শেয়ার করুন

এ জাতীয় আরো খবর..
ফেসবুকে আমরা...