• আপডেট টাইম : 01/05/2023 05:01 PM
  • 212 বার পঠিত
  • মো: ওমর ফারুক
  • sramikawaz.com

শ্রমিকদের ন্যায্য অধিকার আদায়ের লক্ষ্যে বহু বছর আগে ঘটে যাওয়া আন্দোলনের কথা স্মরণ করিয়ে দিতে প্রতি বছর মে মাসের ১ তারিখে এই দিনটি পালন করা হয়। কত শ্রমিকের রক্ত ঝরেছিল আন্দোলনের আগে ও পরে তার কতটুকুই বা ইতিহাস বহন করেছে তার সঠিক হিসাব জানা নেই, তবে এতটুকু জানি যারা রক্ত ঝরিয়েছিল তারা নিজের সবটুকু দিয়েই নিজেদের উৎসর্গ করেছিল। কয়জনই বা পারে এমন নি:স্বার্থ ভাবে মানুষের কল্যাণে নিজেকে বিলিয়ে দিতে। তারা আসলেই জীবনের মানে প্রকৃতভাবে উপলব্ধি করেছিল। অসম্মানজনক বা ভীত বিহবল চিত্তে মৃত মানুষের মত বেচে থাকার চেয়ে ন্যায় প্রতিষ্ঠার মাধ্যমে সম্মানজনক ক্ষণিকের জীবনই ঢেড় ভালো।

তবুও ভুলে যাই, মৃত মানুষের মত বেচে থাকি, দুনিয়ার জৌলুস লুটেপুটে খেতে ভালবাসি। নৈতিকতার কোন ধার ধারি না। কারণ ওখানে তো জৌলুস নেই, না আছে রঙ বেরঙের আলোর মেলা। মানুষ নয় বরং অমানুষ হয়েই বহুদিন বেচে থাকতে চাই। বহুদিনেরও যে একদিন শেষ থাকে। ইতিহাস স্বাক্ষ্য দেয়। নেই, বহুদিনের কেউ সত্যিকার অর্থে বেচে নেই, পৃথিবীতে তাদের পদচারণা এখন আর ঘটেনা। এভাবে আমাদেরও একদিন শেষ হবে। অহংকার, ক্ষমতা, অর্থ, জৌলুস সব কিছুই শেষ হবে।

এতবছর পর এখনো কেন শ্রমিকের ন্যায্য পাওনার জন্য লড়াই করতে হবে, রক্ত দিতে হবে। ততদিন দুর্বলের উপর সবলের অত্যাচারের ছড়ি ঘুরতেই থাকবে যতদিন দুর্বলেরা একত্রিত হয়ে শক্তি অর্জন না করবে। দুর্বলের একত্রিত শক্তিই কেবল সবলের ছড়ি ঘুরানো কে নিয়ন্ত্রিত করতে পারে।

এখানেও সমস্যা, একত্রিত শক্তি যখন দু:শাসনের কিছুটা নিয়ন্ত্রণে আনে তখন শাসকের শকুন দৃষ্টি পড়ে একত্রিত শক্তিকে দ্বিধাবিভক্ত করার। আর  নিশ্চিন্ত জীবন পেয়ে গেছে মনে করে অনেকেই ঘুমিয়ে কাটাতে পছন্দ করে, কারণ তারা বুঝে গেছে অন্যরা সুযোগ সুবিধা পেলে তারাও পাবে। ওদিকে মোক্ষম সুযোগের অপক্ষায় থাকা সবল বাহিনী সুযোগ বুঝেই দ্বিধাবিভক্ত করে ফেলে, জন্ম নেই কিছু মুনাফিকের দল, ঘুমন্ত মানুষগুলোর ঘুম যেনো আরও গভীর হয়। আবারও শুরু হয় সবলের ছড়ি ঘুরানো।

এভাবেই আবারও দুর্বলেরা অপেক্ষায় থাকে এমন কারো জন্য যে কিনা তাদের হয়ে বিড়ালের গলায় ঘন্টি বাধবে, রক্ত ঝরাবে।

ঘুমন্ত মানুষগুলো সজাগ হয়ে, একত্রিত হয়ে ন্যায় প্রতিষ্ঠার মাধ্যমে সম্মানজনক জীবনের গল্প লিখুক, মে দিবসের প্রকৃত উদ্দেশ্য সফল হোক,  জিপিইইউ এর মে দিবসের যাত্রায় জিপির কর্মীদের ঢল নামুক এই কামনায়।

 

 

মো: ওমর ফারুক: সভাপতি, জিপিইইউ

নিউজটি শেয়ার করুন

এ জাতীয় আরো খবর..
ফেসবুকে আমরা...