• আপডেট টাইম : 14/04/2023 05:11 AM
  • 228 বার পঠিত
  • প্রেস বিজ্ঞপ্তি
  • sramikawaz.com

 

২৫ রমযানের মধ্যে সকল বকেয়া পাওনাসহ বেতন-বোনাস প্রদানের দাবিতে দেশব্যাপী বি¶োভ সমাবেশ অনুষ্ঠিত করেছে বাংলাদেশ ট্রেড ইউনিয়ন সংঘ।
কর্মসূচির অংশ হিসেবে কেন্দ্রীয় সমাবেশ ১১ এপ্রিল মঙ্গলবার সকালে জাতীয় প্রেসক্লাবের সামনে অনুষ্ঠিত হয়।

ট্রেড ইউনিয়ন সংঘের সভাপতি চৌধুরী আশিকুল আলমের সভাপতিত্বে ও যুগ্ম সম্পাদক প্রকাশ দত্তের সঞ্চালনায় সমাবেশে বক্তব্য রাখেন সহ-সভাপতি খলীলুর রহমান খান, বাংলাদেশ হোটেল রেস্টুরেন্ট সুইটমিট শ্রমিক ফেডারেশনের সাধারণ সম্পাদক আনোায়ার হোসেন, সিএনজি সংগ্রাম পরিষদের আহবায়ক শেখ হানিফ এবং বাংলাদেশ ওএসকে গার্মেন্টস এন্ড টেক্সটাইল শ্রমিক ফেডারেশনের সহ-সভাপতি মাহবুবুল আলম মানিক।

সমাবেশে নেতৃবৃন্দ বলেন, নিত্যপ্রয়োজনীয় দ্রব্যসামগ্রীর অব্যাহত মূল্য বৃদ্ধির কারণে বিপর্যস্ত দেশের সকল শ্রমিক ও শ্রমজীবি মানুষ। দীর্ঘদিন ধরে দাবি জানিয়ে আসলেও শ্রমজীবি মানুষদের জন্য ¯^ল্পমূল্যে রেশনিং ব্যবস্থা চালু করা হয় নি। উপরন্তু ট্রেড ইউনিয়ন অধিকার খর্ব ও সংকুচিত করার জন্য সরকার একের পর এক কালো আইন তৈরি করছে। স¤প্রতি অত্যাবশ্যকীয় পরিষেবা বিল-২০২৩ সংসদে উত্থাপনের মধ্য দিয়ে শ্রমিকদের ধর্মঘট করার অধিকার হরণ করার ষড়যন্ত্র চলছে। এর আগে গণমাধ্যম কর্মি আইন ও ডিজিটাল নিরাপত্তা আইন দিয়েও জনগণের কণ্ঠরোধ করা হয়।

সমাবেশে নেতৃবৃন্দ আরো বলেন, ঈদের আগে শ্রমিকদের বেতন বোনাস প্রদান করার কথা সরকার প্রতিবারই বলে আসলেও শেষ পর্যন্ত অনেক কারখানা ও প্রতিষ্ঠানের শ্রমিকদের বেতন বোনাস পরিশোধ করা হয় না। অনেক প্রতিষ্ঠানে শ্রমিকদের বকেয়া পাওনা রয়েছে দীর্ঘদিনের। ফলে ঈদের আগে শ্রমিকরা বকেয়াসহ বেতন বোনাস না পেলে তাদের এক অথৈ সাগরে পড়তে হয়। ঈদের উৎসব তাদের আর হয়ে উঠে না। পরিবারের শিশু ও বৃদ্ধ মা-বাবাসহ এক নিদার“ণ পরিবেশে তাদের দিন কাটাতে হয়। তাই ২৫ রমযানের মধ্যে সকল কলকারখানা ও প্রতিষ্ঠানের শ্রমিকদের বকেয়া সকল পাওনাসহ বেতন-বোনাস পরিশোধ করার আহবান জানান নেতৃবৃন্দ।

নিউজটি শেয়ার করুন

এ জাতীয় আরো খবর..
ফেসবুকে আমরা...