• আপডেট টাইম : 08/02/2023 10:19 PM
  • 211 বার পঠিত
  • আওয়াজ প্রতিবেদক
  • sramikawaz.com

কলকারখানা, শিল্প ও বাণিজ্যিক প্রতিষ্ঠানে দুর্ঘটনা রোধ এবং নিরাপদ কর্মপরিবেশ নিশ্চিতকরণের লক্ষ্যে সমন্বিত পরিদর্শন টিমসমূহের জন্য দিনব্যাপী প্রশিক্ষণ আয়োজন করেছে বাংলাদেশ বিনিয়োগ উন্নয়ন কর্তৃপক্ষ (বিডা) ও কলকারখানা ও প্রতিষ্ঠান পরিদর্শন অধিদপ্তর (ডাইফ)। বুধবার বিডার মাল্টিপারপাস কক্ষে উক্ত প্রশিক্ষণ অনুষ্ঠিত হয়।

সরকারের বিভিন্ন দপ্তরের সমন্বিত টিমের মাধ্যমে প্রথম পর্যায়ে সারাদেশে সম্পন্ন ৫,২০৬টি শিল্প-কলকারখানার পরিদর্শনে প্রাপ্ত পর্যবেক্ষণসমূহ বিবেচনাপূর্বক সংশোধনমূলক কর্মপরিকল্পনা বা Corrective Action Plan (CAP) প্রণয়ন করা এবং তা কারখানা মালিকপক্ষকে প্রেরণ করার জন্য অনুষ্ঠানে প্রশিক্ষণার্থীদের নির্দেশনা প্রদান করা হয়।

প্রশিক্ষণে বিডা, শ্রম ও কর্সমংস্থান মন্ত্রণালয় এবং ডাইফের কর্মকর্তাবৃন্দসহ ১০৮টি সমন্বিত পরিদর্শন ও পর্যবেক্ষণ টিমের সদস্য-সচিবগণ উপস্থিত ছিলেন।

ডাইফের যুগ্মমহাপরিদর্শক জনাব মোঃ মতিউর রহমানের সঞ্চালনায় আয়োজিত প্রশিক্ষণে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন বিডার নির্বাহী চেয়ারম্যান জনাব লোকমান হোসেন মিয়া। বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন শ্রম ও কর্মসংস্থান মন্ত্রণালয়ের সচিব জনাব মোঃ এহছানে এলাহী এবং বিডার স্ট্র্যাটেজিক ইনভেস্টমেন্ট এর নির্বাহী সদস্য-১ জনাব অভিজিৎ চৌধুরী।

অনুষ্ঠানে সভাপতির বক্তৃতায় ডাইফের মহাপরিদর্শক জনাব মোঃ নাসির উদ্দিন আহমেদ বলেন, কারখানা ও বাণিজ্যিক প্রতিষ্ঠানে সুষ্ঠুভাবে পরিদর্শন সম্পন্ন করা জাতীয় গুরুত্বপূর্ণ দায়িত্ব। অত্যন্ত গুরুত্ব সহকারে এই দায়িত্ব পালন করার জন্য আমি পরিদর্শকগণকে আহ্বান জানাই।

উল্লখ্য, প্রধানমন্ত্রীর কার্যালয়ের অনুশাসনের প্রেক্ষিতে বিডার নেতৃত্বে প্রথম পর্যায়ে ১০৮টি সমন্বিত পরিদর্শন ও পর্যবেক্ষণ টিম কর্তৃক ৫২০৬টি শিল্প-কারখানা পরিদর্শন করা হয়েছে। পরিদর্শনে প্রাপ্ত পর্যবেক্ষণসমূহ বিবেচনাপূর্বক CAP তৈরি ও তা কারখানা মালিকপক্ষকে সরবরাহের লক্ষ্যে দিনব্যাপী এই প্রশিক্ষণের আয়োজন করা হয়।

নিউজটি শেয়ার করুন

এ জাতীয় আরো খবর..
ফেসবুকে আমরা...