• আপডেট টাইম : 03/12/2022 01:28 AM
  • 245 বার পঠিত
  • ইকবাল হোসেন
  • sramikawaz.com

গার্মেন্ট শ্রমিক ট্রেড ইউনিয়ন কেন্দ্রের কেন্দ্রিয় কমিটির সভাপতি পুনরায় নির্বাচিত হওয়ায়,শ্রমিকনেতা এডভোকেট মন্টু ঘোষকে অভিনন্দন ও সম্বর্ধনা দিয়েছেন প্যারাডাইজ কেবলসের শ্রমিক ও নেতৃবৃন্ধ ।গত ১৮,১১,২০২২ ইং তারিখে ঢাকায় বি,এম,এ ,মিলনায়তনে অনুষ্ঠিত কেন্দ্রিয় ৮ম সম্মেলনে সারাদেশথেকে আগত কাউন্সিলর ও নেতৃবৃন্ধ মন্টুঘোষকে ভোটের মাধ্যমে নির্বাচিত করেন এর পুর্বেও দির্ঘ সময় মন্টুঘোষ সভাপতির দাযিত্ব পালন করেন । যার পেক্ষিতে প্যারাডাইজ কেবেলস শ্রমিক ইউনিয়নের নেতৃবৃন্ধ গত ০২,১২,২০২২ তারিখে শুক্রবার সকাল ৯,০০ টায় এ সম্বর্ধনার আয়োজন করেন । সেসময় সেখানে আরোও উপস্থিত ছিলেন শ্রমিকনেতা এম এ শাহিন , শ্রমিকনেতা ইকবাল হোসেন ।
কারখানার নেতৃবৃন্দ তাদের বক্তব্যে বলেন শ্রমিকনেতা মন্টু ঘোষকে আজকে সম্মান জানিয়ে আমরা প্যারাডাইজ কেবলস শ্রমিক ইউনিয়ন আনন্দিত ও গর্বিত ,কারন আমরা কারখানার শ্রমিকদের চড়ম এক সংকটে এ মহাননেতা আমাদের পাশে এসে দাড়িয়েছিলেন করোনার মহামারির কঠিন সময় কারখানা বন্ধ, বেতনেই খাদ্যনেই সেসময়ে আমরা দেখেছি মানুষ যখন ঘড়থেকে বের হতে পারেন না তখন এই মহাননেতা আমাদেরকে সবরকম সহযোগিতা দিয়েছেন পাশে থেকেছেন, পরবর্তিতে তার নেতেৃত্বে দির্ঘ লড়াইশেষে মালিককে কারখানা খুলে দিতে বাধ্য করেছেন আজকে আমরা সে মহান নেতাকে সম্বর্ধনা দিতে পেরে আনন্দিত । একজন অভিবাবকের মতো আমাদেরকে সবসময় দিনির্দেশনা দিচ্ছেন তারই দেখানো পথে আমরা হেটে চলছি । আমরা সকল শ্রমিকবৃন্ধ এ মহান নেতার সুসাস্থ ও দির্ঘায়ু কামনা করছি ।সেসময় শ্রমিকনেতা মন্টু ঘোষ তার বক্তব্যে মহান মুক্তিযুদ্ধে ৩০ লক্ষ শহিদদের সৃত্বির প্রতি শ্রদ্ধা জানান ও প্যারাডাইজ কেবলসের নেতৃবৃন্ধ সহ সকলকে ধন্যবাদ দেন এবং আমৃত্যু শ্রমজীবি মেহনত মানুষেরপাশে থাকার প্রত্যেয় ব্যক্ত করেন , এবং ঐক্যবদ্ধ থেকে মজুরি বৃদ্ধির আন্দোলন গড়ে তুলতে নেতৃবৃন্ধকে পরামর্শদেন । পাশাপাশি সরকারকে দ্রুত সময়ের মধ্যে ৫০ ভাগ মহার্ঘ ভাতা, রেশনিং চালু করার দাবি করেন । উল্লেখ্য শ্রমিকনেতা এড: মন্টুঘোষ ১মে ১৯৫২ সনে বিক্রমপুরের কনকসারগ্রামে জন্মগ্রহন করেন , একজন দরিদ্র পরিবারে প্রাইমারি স্কুল শিক্ষক পিতা ও একজন সাধার গৃহিনীর পরিবারের ৬য় ভাই ও ৪ বোনের মধ্যে ৬ষ্ট সন্তান প্রচন্ড অভাব অনটনের মধ্যেদিয়েই তার জীবন শুরু হয় ।
বিখ্যাত শ্রমিকনেতা ও কমিউনিষ্টনেতা সুনিল রায়ের সংস্পর্ষে প্রথমে ছাত্র ইউনিয়ন, পরে তারই ধারবাহিকতায় শ্রমিক আন্দোলন মুক্তিযুদ্ধ পরবর্তিতে কমিউনিষ্ট পার্টির জেলার সভাপতি কেন্দ্রিয় কমিটির সদস্য নির্বাচিত হন । ১৯৭৫ সালের বঙ্গবন্ধুকে হত্যার প্রতিবাদে রাজপথের মিছিলথেকে তিনি গ্রেফতারহন , পরবর্তিতে ১৯৯০ সালের সৈরাচার এরশাদের দু:সাষনের বিরুদ্ধে বিক্ষোভ মিছিলথেকে গ্রেফতারহন ,২০০৩ সালের গার্মেন্ট শ্রমিক অভ্যুত্থানে সাহসিকতারসাথে নেতৃত্বদেন , পরবর্তিতে ২০১০ সালের মজুরি বৃদ্ধির আন্দোলনে গ্রেফতার হয়ে জেলে যান , সেসময়ে তাকে সরকার ডান্ডাবেড়ি পড়ান ।ফলে শ্রমিক এবং সাধারন মানুষের মনে ত্রিব্য ক্ষোবের সঞ্চারহয় , ফলে সরকার তাকে মুক্তি দিতে বাধ্য হন ।এছাড়াও ২০১৪ সালে সিনহা গার্মেন্টস শ্রমিকদের আন্দোলনে মালিকের লাঠিয়ালদের হাতে প্রহৃত ও নির্যাতনের শিকার হন ।বারবার হামরা মামলার মুখেও শ্রমিক আন্দোলনে কখনো পিছু হটেননি ।
কারখানার শ্রমিক ইউনিয়নের সভাপতি মোঃ রাসেলের সভাপত্বিতে বক্তব্য রাখেন ,শ্রমিকনেতা এম এ শাহিন, শ্রমিকনেতা ইকবাল হোসেন , ইউনিয়নের সাধারন সম্পাদক মোঃনাজমুলহোসেন,সহসভাপতিমোঃসেলিম সাংগঠনিক সম্পাদক মোঃ বাবুল , সহ সাধারন সম্পাদক মোঃবাদল মোল্লা আলেয়া বেগম শাহিনা মজুমদার সহ ,নেতৃবৃন্দ ।

নিউজটি শেয়ার করুন

এ জাতীয় আরো খবর..
ফেসবুকে আমরা...