• আপডেট টাইম : 18/09/2022 03:40 AM
  • 268 বার পঠিত
  • আওয়াজ প্রতিবেদক
  • sramikawaz.com

 অবিলম্বে হকার আইন প্রণয়ন, পুনর্বাসন না করে হকার উচ্ছেদের নামে দিনমজুর হকারদের মালামাল নষ্ট, ভাঙচুর, লুটতরাজ, অন্যায্য জরিমানা আদায়ের প্রতিবাদে আজ ১৮ সেপ্টেম্বর ২০২২, রবিবার, বেলা ১২টায় বাংলাদেশ হকার্স ইউনিয়ন বায়তুল মোকাররম লিংক রোড ও গুলিস্তান চৌরাস্তায় বিক্ষোভ সমাবেশ করেছে। সমাবেশের পূর্বে গুলিস্তান এলাকায় বিশাল বিক্ষোভ মিছিল অনুষ্ঠিত হয়।

সমাবেশে বক্তারা বলেন, ঢাকা দক্ষিণ সিটি কর্পোরেশনের মেয়রের প্রজ্ঞাপনে বলা হয়- বঙ্গভবন (রাষ্ট্রপতি ভবন) থেকে সচিবালয় (জিরো পয়েন্ট) এবং মেয়র হানিফ ফ্লাইওভার থেকে গুলিস্তান চত্বর ভিভিআইপি চলাচল করে এবং একটি অতি গুরুত্বপূর্ণ সড়ক। উক্ত সড়কগুলো হকারমুক্ত করা হবে। প্রজ্ঞাপনে কোথাও ফুটপাতের হকার উচ্ছেদের কথা বলা হয়নি। কিন্তু স্থানীয় কাউন্সিলরগণ হীন¯^ার্থ চরিতার্থ করার জন্য ক্ষমতার অপব্যবহার করে ফুটপাতের হকারদের মালামাল লুট, মামলা, হামলা, জেল-জরিমানা এবং উচ্ছেদ অভিযান করছে। যা সম্পূর্ণ অবৈধ ও বেআইনি। নেতৃবৃন্দ আরও বলেন, বলপ্রয়োগের মাধ্যমে হকারদের নিঃ¯^ করার অভিযান অবিলম্বে বন্ধ করে ¯^ল্প ও দীর্ঘমেয়াদী পুনর্বাসন পরিকল্পনা গ্রহণ করতে হবে।
বক্তারা বলেন, প্রজ্ঞাপনে ঘোষিত এলাকায় (ফুটপাত) প্রায় সাড়ে ৩ হাজার হকার হকারি করে জীবন-জীবিকা নির্বাহ করে। হঠাৎ করে তারা কর্ম হারিয়ে হকাররা দিশেহারা হয়ে পড়েছে। তাই তারা জীবিকার তাগিদে রাজপথে নেমে এসেছে। নেতৃবৃন্দ সুষ্ঠু হকার ব্যবস্থাপনার জন্য অবিলম্বে হকার আইন প্রণয়নের দাবি জানান। নেতৃবৃন্দ বলেন, ঘোষিত এলাকার হকারদের আগে পুনর্বাসন পরবর্তীতে উচ্ছেদ করতে হবে।
বাংলাদেশের হকার্স ইউনিয়নের সভাপতি আব্দুল হাশিম কবিরের সভাপতিত্বে অনুষ্ঠিত বিক্ষোভ সমাবেশে বক্তব্য রাখেন বাংলাদেশ হকার্স ইউনিয়নের সাধারণ সম্পাদক শ্রমিকনেতা সেকেন্দার হায়াৎ, যুগ্ম সাধারণ সম্পাদক হযরত আলী, সাংগঠনিক সম্পাদক মোহাম্মদ জসিম উদ্দিন, নির্বাহী কমিটির সদস্য আজিজিয়া সুলতানা, আনিসুর রহমান পাটোয়ারী প্রমুখ।
সমাবেশের পূর্বে একটি বিশাল মিছিল গুলিস্তান-সার্জেন্ট আহাদ পুলিশ বক্স-গুলিস্তান ফ্লাইওভার-গোলাপ শাহ মাজার-জিরো পয়েন্ট-বায়তুল মোকাররম লিংক রোড-স্টেডিয়াম হয়ে গুলিস্তান চৌরাস্তায় গিয়ে শেষ হয়।

নিউজটি শেয়ার করুন

এ জাতীয় আরো খবর..
ফেসবুকে আমরা...