• আপডেট টাইম : 17/03/2022 12:05 AM
  • 355 বার পঠিত
  • শরীফুল ইসলাম কুষ্টিয়া থেকে
  • sramikawaz.com

লালন ভক্ত, অনুসারী ও সাধুদের পদভারে পূর্ণ ছেঁউড়িয়ার আখড়াবাড়ি। আজ বুধবার লালন স্রণোৎসবের দ্বিতীয় দিন। দীর্ঘদিন পর সাঁইজির ধামে একত্রিত হতে পেরে তারা এখন মত্ত ভাবতত্বে। একতারা, দোতারা, ঢোল, খমক, খঞ্জনি আর বাঁশির সুরে মুখোরিত হয়ে উঠেছে লালন ধাম। উৎসবে দেশ বিদেশের বিভিন্ন প্রান্ত থেকে জড়ো হয়েছেন দর্শনার্থীরাও।
মরা কালি নদীর পাড়ের লালন আখড়াবাড়ির আশ পাশের সবপথ দিয়ে আসা মানুষের স্রোত এসে মিশেছে আখড়াবাড়ির আঙিনায়। একতারা, দোতরা, ডুগি-তবলা, খমক, খঞ্জনি আর বাঁশির সুরে মুখোরিত এখন সাঁইজির আখড়াবাড়ি। দরাজ গলাই সাঁইজির বাণীতে মেতে উঠেছেন বাউল সাধুরা। সাঁইজির মতে ‘যে নিজেকে চিনেছে, সে তার রবকে চিনেছে’ তাই স্রোষ্টার সান্নিধ্য পেতে হলে নিজেকে চিনতে হবে, সহজ মানুষ হতে হবে, ভজতে হবে মানুষকে। তবেই দেখা মিলবে স্রোষ্টার। আর এজন্য প্রয়োজন সহজ মানুষের সান্নিধ্য। আবার ফকির লালন সাইজি নিজেকে দীনহীন কাঙ্গাল ভেবে মানুষকেই সবার উর্দ্ধে স্থান দিয়েছেন। তাই স্রোষ্টার সান্নিধ্য লাভ করতে হলে সৃষ্টির সেরা মানব সাধন প্রয়োজন। আর এখানে এসে সাধুরা কি পেয়েছেন আর পাইনি তা মুখে বলা যেমন দুস্কর, তেমনিভাবে আত্মার ক্ষুধা নিবরণে ছুটে সাঁইজির ধামে। এমনই অভিব্যক্তি সাঁইজির ধামে আসা সাধুদের।
দীর্ঘদিন পর দোল পূর্ণিমার শুদ্ধ আলোয় প্রফুল্ল ছড়াবে সবার মনে এমন প্রত্যাশা প্রবীন সাধুদের। তবে দোল পূর্ণিমার আগেই স্মরণোৎসব হলেও সাধুদের মনের দোলযাত্রা ও আত্মার শুদ্ধি নিজ¯^ রীতিতেই হবে বলে জানিয়েছেন প্রবীন সাধু দরবেশ ফকির নহির শাহ্ ও রওশন ফকির।
বিনা সুতোয় আঁটা আত্মার টানে ছুটে আসা সাধুরা আখড়াবাড়িতে থাকেন ভাবতত্বে বিমোহিত। আর এ ভাব প্রকাশের মধ্য দিয়ে ¯্রােষ্টার সান্নিধ্য পাওয়ায় তাদের একমাত্র লক্ষ্য।
লালন একাডেমীর আয়োজনে এবং সংস্কৃতি বিষয়ক মন্ত্রনালয় ও জেলা প্রশাসনের সহযোগিতায় ৩দিন ব্যাপী এ লালন স্মরনোৎসব মঙ্গলবার রাতে উদ্বোধন করেন খুলনা বিভাগী কমিশনার মো. ইসমাইল হোসেন এনডিসি।

নিউজটি শেয়ার করুন

এ জাতীয় আরো খবর..
ফেসবুকে আমরা...