• আপডেট টাইম : 14/03/2022 10:59 PM
  • 366 বার পঠিত
  • শরীফুল ইসলাম কুষ্টিয়া থেকে
  • sramikawaz.com

দুই বছর বন্ধ থাকার পর কুষ্টিয়ার ছেঁউড়িয়ার আঁখড়া বাড়িতে আগামীকাল মঙ্গলবার থেকে শুরু হচ্ছে দোল উৎসব ও বাউল সম্রাট ফকির লালন শাহ্ স্মরনে তিনদিন ব্যাপী লালন স্মরণোৎসব। এ উপল ক্ষে মাজার প্রাঙ্গনে ইতোমধ্যে সমবেত হয়েছেন লালন ভক্ত, অনুসারী, সাধু ও বাউলরা। ১৫মার্চ থেকে ১৭মার্চ পর্যন্ত তিনদিন ব্যাপী এ উৎসবকে ঘিরে লালন আঁখড়াবাড়িতে সব প্রস্তুতিও শেষ হয়েছে। শেষ হয়েছে মাজার ধোঁয়া-মুছার কাজও। আখড়া বাড়ির ভেতরে আসন পেতে বসেছেন সাধু ও লালন ভক্তবৃন্দ। উৎসবকে ঘিরে কালি নদীর পাড়ে বসছে গ্রামীণ মেলা। প্রস্তুত করা হয়েছে লালন মঞ্চ, যেখানে আলোচনা সভা ও রাতভর চলবে লালন সাঁইজির বানী।
‘পাবিরে অমূল্য নিধি বর্তমানে, সহজ মানুষ ভজে দেখ্নারে মন দিব্যজ্ঞানে’ সৃষ্টির সেরা জীব এই মানবকে ভজন-সাধন করলে বর্তমানেই অমূল্য নিধি বা স্রোষ্টার সান্নিধ্য লাভ সম্ভব বলে ভাববাদীর স্রোষ্টা ফকিল লালন সাঁইজির মত। তাঁর মতে কোন জাত-পাত নয়, সকলেই সমান। লালন সাঁইজি তাঁর জীবদ্দশায় শিষ্যদের নিয়ে দোল পূর্নিমা রাতে ছেঁড়িয়ার কালীগঙ্গা নদীর তীরে রাতভর তত্বকথা আলোচনা ও বানী পরিবেশন করতেন। তাঁর মৃত্যুর পরও ভক্ত-শিষ্যরা বিশেষ এ দিনটি পালন করে আসছেন যুগ যুগ ধরে। তবে গত দুই বছর সাঁইজির ধামে আসতে না পারার যাতনাও রয়েছে ভক্তদের মনে। এ জীবনে অনেক কিছু পাওয়া গেছে, যা মুখে বলা যায় না, এ পথই সত্য পথ। আর এমন কথাই জানালো দোলউৎসবে আসা লালন ভক্তরা।
দোল পূর্ণিমা চাঁদের সাথে দেহচাঁদের যে সম্মিলন যে যোগসূত্র সেটিকে খোঁজার চেষ্টা করেছেন লালন সাঁইজি। আর এরই ধারাবাহিকতায় সাঁইজির ধামে তার শিষ্যরা ছুটে আসেন আত্মশুদ্ধির পথ খুঁজতে। লালন অনুসারীদের মতে দোল উৎসব সাধুসঙ্গে সাধুদের মিলনমেলায় আত্মশুদ্ধির মাধ্যমে মুক্তির পথ পেতে ছুটে আসা ধামে এমন অভিব্যক্তি প্রবীন সাধু দরবেশ ফকির নহির শাহ্র।
তিনদিন ব্যাপী এ উৎসব সফল করতে লালন একাডেমী ও কুষ্টিয়া জেলা প্রশাসন সকল প্রস্তুতি সম্পন্ন করেছে বলে জানালেন লালন একাডেমির সভাপতি ও কুষ্টিয়া জেলা প্রশাসক মো. সাইদুল ইসলা। পাশাপাশি আইন শৃক্সখলা পরিস্থিতি ¯^াভাবিক রাখতেও তিনস্তরে পুলিশ প্রশাসন থাকবে তৎপর বলে জানিয়েছেন পুলিশ সুপার মো. খাইরুল আলম।
এদিকে লালন একাডেমীর আয়োজনে এবং সংস্কৃতি বিষয়ক মন্ত্রনালয় ও জেলা প্রশাসনের সহযোগিতায় ৩দিন ব্যাপী এ লালন স্মরনোৎসব মঙ্গলবার সন্ধ্যায় আনুষ্ঠানিকভাবে উদ্ধোধন করা হবে। উদ্বোধন করবেন খুলনা বিভাগী কমিশনার মো. ইসমাইল হোসেন এনডিসি।
লালনের মানবতাবাদ ও অসাম্প্রদায়িক চেতনা সবার মাঝে ছড়ানোর পাশাপাশি আধ্যাত্ম-সাধনার মাধ্যমে নিজেকে চেনা ও জানা সম্ভব।

নিউজটি শেয়ার করুন

এ জাতীয় আরো খবর..
ফেসবুকে আমরা...