• আপডেট টাইম : 22/11/2021 01:33 PM
  • 606 বার পঠিত
  • সুদীপ্ত শাহিন
  • sramikawaz.com


স্বপ্নে আমরা অনেক কিছু হয়ে যাই। স্বপ্নে রাজকন্যাকে পেয়ে যাই,স্বপ্নে বিরাট অট্টালিকার মালিক হয়ে যাই। স্বপ্নে বড়লোক হয়ে যাওয়ার স্বপ্নচারীও মাঝে মাঝে দেখা যায়। তবে এসব স্বপ্নচারীদের কোন বাস্তব ভিত্তি থাকে না। কিন্তু আজকাল এসব স্বপ্নের কল্পকাহিনীর শুধু ভিত্তি রচনাই নয়, একবারে রাষ্ট্রীয় স্বীকৃতিও দেয়া হচ্ছে। আপনি ইচ্ছে করলেই এখন কোন রাজকন্যাকে নিজের স্ত্রী হিসেবে ঘোষণা দিতে পারেন এবং সেটার রাষ্ট্রীয় স্বী¯^ীকৃতিও পেয়ে যাবেন ! আমাদের পরিকল্পনামন্ত্রী এ ধরনের এক নিশ্চয়তা আমাদের দিয়েছেন। তিনি প্রকাশ্যেই বড় বড় কর্মকর্তাদের ¯^াক্ষী রেখে একটি জেলার আইনশৃক্সখলা কমিটির মাসিক সভায় প্রধান অতিথি হিসেবে ঘোষণা দিয়েছেন যে- “রাত পোহালেই আমাদের আয় বাড়ছে, অজান্তেই আমরা বড় লোক হয়ে যাচ্ছি।”


মন্ত্রী মহোদয়ের এই ঘোষণায় দেশের শ্রমিক-কৃষক-জনগণের প্রতি যতটা প্রহসনই প্রকাশ হোক না কেন, এর বাস্তব ভিত্তি যথেষ্ট রয়েছে। কারণ বিবিএস স‚ত্রে জানা গেছে, নতুন ভিত্তিবছরের হিসাবে ২০২০-২০২১ অর্থবছরে মাথাপিছু আয় ২ হাজার ২২৭ ডলার থেকে বেড়ে ২ হাজার ৫৫৪ ডলারে উন্নিত হয়েছে। অর্থাৎ মাথাপিছু আয় বেড়েছে ৩২৭ ডলার। ডলারের বর্তমান বাজার অনুযায়ী, মাথাপিছু আয় বেড়ে গেছে ২৯ হাজার ৪৩০ টাকা। সে হিসেবে বর্তমানে প্রত্যেকের মাসিক আয় হয় কমপক্ষে ১৮ হাজার টাকা। সেখানে ৫ জনের একটি পরিবারের মাসিক মোট আয় আসে কমপক্ষে ৯০ হাজার টাকা। সুতরাং বর্তমান বাজার দরেও মাসিক প্রায় ১ লাখ টাকা আয় হলে একটি পরিবার বেশ স্বচ্ছলতার সহিতই চলতে পারে। সে কারণে মন্ত্রী মহোদয় বড়লোক হওয়ার যে তত্ত¡ দিয়েছেন তা বেশ যৌক্তিক!


তবে দু:খজনক ব্যাপার যে, মাথাপিছু আয় কোনো ব্যক্তির একক আয় নয়। দেশের অভ্যন্তরের পাশাপাশি রেমিট্যান্সসহ যত আয় হয়, তা দেশের মোট জাতীয় আয়। সেই জাতীয় আয়কে মাথাপিছু ভাগ করে দেওয়া হয়। দেশে আভ্যন্তরীণভাবে তো আয় বাড়ছেই । না হলে মাত্র এক বছরের ব্যবধানে দেশে কোটিপতির সংখ্যা ১৩ হাজার ৮৮১ টি বাড়ে কিভাবে ? যদিও এতে উস্মা প্রকাশ করেছেন স্বয়ং বাংলাদেশ ব্যাংকের সাবেক গভর্ণর জনাব মোহাম্মদ ফরাসউদ্দিন। তিনি বেশ হতাশ হয়েই বলেছেন, বাংলাদেশে ধনী-গরীবের বৈষম্য কিভাবে বাড়ছে, আমাদের কতটা নৈতিক অবক্ষয় হয়েছে, সামাজিক অবক্ষয় হয়েছে! ডাটা উল্লেখ করে তিনি বলেছেন- দেশে এখন মোট ব্যাংক হিসাবের সংখ্যা ১ কোটি ২০ লাখ। এর মধ্যে ৪৩ হাজার ব্যাংক অ্যাকাউন্ট হিসাবে আছে মোট আমানতের ৪৫ শতাংশ। অর্থাৎ বাকি ১ কোটি ১৯ লাখ ৫৭ হাজার ব্যাংক গ্রাহকের কাছে আছে বাকি অর্ধেক আমানত।


এর বাইরে দেশে মোট জনসংখ্যা যদি আজ প্রায় ২০ কোটি ধরি, তাহলে এই ২০ ভাগের প্রায় ১৯ ভাগেরই ব্যাংক অ্যাকাউন্ট নেই। অর্থাৎ তাদের আমানত বলতেও কিছু নেই। হয়তো স্থায়ী সম্পদ বলতে নিজের ভিটে মাটি ও কিছু জমি-জমা থাকতে পারে। যারা মূলত গ্রামের প্রান্তিক মানুষ হিসেবেই পরিচিত। তার মধ্যে শহরের শ্রমিক ও শ্রমজীবি মানুষের চিত্র যদি তুলে ধরি তাহলে দেখি- গার্মেন্টস শ্রমিকদের নিম্নতম মজুরি ৮ হাজার টাকা, হোটেল শ্রমিকদের নিম্নতম মজুরি এখনো প্রায় তিন হাজার টাকা, ব্যক্তি মালিকানাধীন পাটশিল্প শ্রমিকদের নিম্নতম মজুরি ৮০০০ টাকা, সড়ক পরিবহন শ্রমিকদের নিম্নতম মজুরি ১০ হাজার টাকা ইত্যাদি। কোন কোন ক্ষেত্রে এসব শ্রমিক পরিবারের হয়ত একাধিক সদস্য চাকুরি করে থাকে। তবে কোনভাবেই তাদের পরিবারের আয় ১৫/২০ হাজার টাকার উপরে উঠে না। এই টাকার মধ্যে তাদের বাসা ভাড়া, খাওয়া-দাওয়া, অসুখে চিকিৎসা, ছেলেমেয়েদের পড়ালেখাসহ সবকিছু করতে হয়। তবে সবকিছু কোন হালে কি দশায় হয়, তা তাদের ও ছেলেমেয়েদের শরীর এবং চেহেরা দেখেই আন্দাজ করা যায়।


নতুন করে জ¦ালানি তেলের মূল্য বেড়েছে। এতে কৃষি খাতে উৎপাদন খরচ ৩৫-৪০ ভাগ বৃদ্ধি পেলেও কৃষকরা তাদের উৎপাদিত ফসলের ন্যায্য মূল্য কত পাবে, তা বিগত সময়ের অভিজ্ঞতায় অনুমান করা যায়। কিন্তু এতে পরিবহন ভাড়া বৃদ্ধি পাওয়ায় একজন শ্রমিককে মাসে বাড়তি ৬০০ থেকে ৭০০ টাকা পরিবহন খরচ বাবদ ব্যয় করতে হবে। শ্রমিকরা এই বর্ধিত পরিবহন খরচ ভাতা হিসেবে কি তাদের অফিস থেকে পাবে ? এক কথায় উত্তর -পাবে না। কারণ যে পরিবহন শ্রমিকদের কাঁধে ভর করে, তাদেরকে অস্ত্র হিসেবে ব্যবহার করে সরকার ও মালিক যোগ সাজশে জ¦ালানি তেলের মূল্য ও পরিবহন খরচ বৃদ্ধি করেছে সেই পরিবহন শ্রমিকদেরই কোনরুপ মজুরি বাড়ানো হয় নি।


প্রচলিত ফড়িয়া অর্থনৈতিক চেইনের কোন একটি উপাদানের মূল্যস্ফীতি হলে যেহেতু পুরো বাজার ব্যবস্থায় মূল্যস্ফীতি দেখা দেয় অর্থাৎ সব রকমের জিনিসপত্র ও দ্রব্যমূল্যের দাম বেড়ে যায়, সঙ্গত কারণে বর্তমান বাজারদর উর্দ্ধমুখী। কিন্তু শ্রমিকের মজুরি নি¤œমুখী। এতে প্রতিদিন দেশের শ্রমিক, কৃষক, মেহনতি মানুষ গরীব থেকে গরীব আরো হচ্ছে। এর প্রভাবে দেশে নতুন করে ৩ কোটি ২৪ লাখ মানুষ দরিদ্র হয়েছেন। অভাব-অনটনে পড়ে বহু মানুষ রাজধানীসহ বিভিন্ন বিভাগীয় শহর ছেড়ে গ্রামে চলে গেছেন। ‘জীবিকা, খাপ খাইয়ে নেওয়া ও উত্তরণে কোভিড-১৯ এর প্রভাব’ শীর্ষক ব্র্যাক ইনস্টিটিউট অব গভর্নেন্স অ্যান্ড ডেভেলপমেন্ট (বিআইজিডি) এবং পাওয়ার অ্যান্ড পার্টিসিপেশন রিসার্চ সেন্টারের (পিপিআরসি) যৌথ জরিপে এ তথ্য উঠে এসেছে। সুতরাং ঘুমের মধ্যে দেশের নির্দিষ্ট সংখ্যক মানুষ, যারা সরকার সংশ্লিষ্ট অথবা আশীর্বাদপুষ্ট অথবা ফড়িয়া ব্যবসার মাধ্যমে মানুষকে জিম্মি করে হাজার হাজার কোটি টাকা শোষণ ও লুটপাট করছে তারা ঘুমের মধ্যেই বড়লোক হলেও, দেশের কোটি কোটি শ্রমিক-কৃষক-জনগণ দিনশেষে সর্ব¯^ হারিয়ে সর্বসান্ত হচ্ছে ।

নিউজটি শেয়ার করুন

এ জাতীয় আরো খবর..
ফেসবুকে আমরা...